ব্র্যাথওয়েটের ম্যারাথন ইনিংসে ড্রয়ের পথে টেস্ট

৭১০ মিনিট ব‍্যাট করলেন, খেললেন ৪৮৯ বল। অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটের দেখানো পথ ধরে ওয়েস্ট ইন্ডিজের অন‍্য ব‍্যাটসম‍্যানরাও চেষ্টা করলেন ক্রিজে সময় কাটানোর। তারপরও প্রায় শতরানের লিড পেল ইংল‍্যান্ড। তবে অতি নাটকীয় কিছু না হলে ড্রয়ের পথে সিরিজের দ্বিতীয় টেস্টও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2022, 06:44 AM
Updated : 20 March 2022, 07:57 AM

চতুর্থ দিন শেষে ১৩৬ রানে এগিয়ে ইংল‍্যান্ড। বারবাডোজ টেস্টে ৯৬ রানের লিড পাওয়া দলটি দিন শেষ করেছে বিনা উইকেটে ৪০ রানে। ৫০ বলে ১ চারে ১৮ রানে খেলছেন অ‍্যালেক্স লিস। ৪০ বলে ২ চারে জ‍্যাক ক্রলির রান ২১।

ইংল‍্যান্ডের ৯ উইকেটে ৫০৭ রানের জবাব দিতে নেমে ৪১১ রান করে ওয়েস্ট ইন্ডিজ। তাদের ইনিংস স্থায়ী হয় ১৮৭.৫ ওভার। আগের দিন সেঞ্চুরি পূর্ণ করা ব্র্যাথওয়েট করেন ১৬০ রান।

কেনসিংটন ওভালে ৪ উইকেটে ২৮৮ রান নিয়ে শনিবার দিন শুরু করে স্বাগতিকরা। মাঠ ভেজা থাকায় খেলা শুরু হয় দেরিতে, পরেও দুবার খেলা বন্ধ থাকে বৃষ্টিতে। তবে ব্র্যাথওয়েটের মনোসংযোগে তা কোনো বাধা হতে পারেনি। নাইটওয়াচম‍্যান আলজারি জোসেফকে নিয়ে এগিয়ে যেতে থাকেন অধিনায়ক।

প্রথম সেশনে ইংল‍্যান্ড নিতে পারে কেবল জোসেফের উইকেট। ৭৫ বলে ১৯ রান করে তিনি বেন স্টোকসের বলে ধরা পড়েন ড‍্যান লরেন্সের হাতে। বেশিক্ষণ টেকেননি জেসন হোল্ডার। এই অলরাউন্ডারকে ফিরিয়ে টেস্ট নিজের প্রথম উইকেট নেন অভিষিক্ত পেসার সাকিব মাহমুদ।

জশুয়া দা সিলভাকে নিয়ে লড়াই চালিয়ে যান ব্র্যাথওয়েট। শেষ পর্যন্ত তার প্রায় ১২ ঘণ্টা স্থায়ী ইনিংসের সমাপ্ত টানেন জ‍্যাক লিচ। দারুণ এক ডেলিভারিতে বোল্ড করে দেন ক‍্যারিবিয়ান অধিনায়ককে। তার ১৬০ রানের ইনিংস গড়া ১৭ চারে।

এরপর খুব একটা এগোতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। তবে লোয়ার অর্ডার ব‍্যাটসম‍্যানদের নিয়ে দলকে চারশ রানে নিয়ে যান দা সিলভা। শেষ ব‍্যাটসম‍্যান হিসেবে আউট হওয়ার আগে তিনি ১১২ বলে করেন ৩৩।

দিনের শেষ ঘণ্টায় ব‍্যাট করতে নেমে অবিচ্ছন্ন থাকেন ইংল‍্যান্ডের দুই ওপেনার লিস ও ক্রলি। খুব একটা দ্রুত রান তোলার চেষ্টা দেখা যায়নি তাদের মধ‍্যে। ১৫ ওভার ব‍্যাট করে সফরকারীরা করে কেবল ৪০ রান।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল‍্যান্ড ১ম ইনিংস: ৫০৭/৯ ইনিংস ঘোষণা

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: (আগের দিন ২৮৮/৪) ১৮৭.৫ ওভারে ৪১১ (ব্র‍্যাথওয়েট ১৬০, ব্রুকস ৩৯, বনার ৯, ব্ল‍্যাকউড ১০২, জোসেফ ১৯, হোল্ডার ১২, দা সিলভা ৩৩, রোচ ১, পেরমল ৫, সিলস ৫*; ওকস ২৩-১০-৫১-১, ফিশার ২৫-৫-৬৭-১, লিচ ৬৯.৫-২৭-১১৮-৩, স্টোকস ২৯-১০-৬৫-২, সাকিব ২৭-৬-৫৮-২, লরেন্স ৮-২-২১-১, রুট ৬-১-১৭-০)

ইংল‍্যান্ড ২য় ইনিংস: ১৫ ওভারে ৪০/০ (লিস ১৮*, ক্রলি ২১*; রোচ ৪-৩-৫-০, পেরমল ৬-০-১৩-০, সিলম ৩-০-১৬-০, ব্র‍্যাথওয়েট ১-০-৫-০, হোল্ডার ১-১-০-০)