দেয়ালের লিখন যখন অশ্বিনের কপালের লিখন

ডায়েরির পাতায় উদ্ধৃতিটি অসংখ্যবার লিখেছেন রবিচন্দ্রন অশ্বিন। শব্দগুলো তার ভেতরে এতটাই গেঁথে যায় যে তিনি তা ফুটিয়ে তুলেছেন ঘরের দেয়ালেও। সেই কথাগুলিই আজ সত্যি হয়ে ধরা দিয়েছে তার জীবনে। নিজের ভেতরের সেই ভালোলাগার জোয়ারের কথা শুনিয়েছেন এই ভারতীয় স্পিনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2021, 05:23 AM
Updated : 9 Sept 2021, 05:23 AM

অশ্বিনের এই আনন্দের উৎস ভারতের বিশ্বকাপ দল। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতীয় দলের নাম ঘোষণা করা হয় বুধবার রাতে। ১৫ সদস্যের দলে ঠাঁই পান অশ্বিন।

দলে সবচেয়ে বড় চমক ছিল তার নামই। গত প্রায় চার বছর ধরে ভারতের টি-টোয়েন্টি দলে যে তিনি ছিলেন ব্রাত্য।

লম্বা সময় এই সংস্করণের বাইরে থাকলেও নিজের ওপর বিশ্বাস হারাননি অশ্বিন। দলে সুযোগ পাওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি দেয়াল লিখনের ছবি দিয়ে তিনি জানান নিজের উচ্ছ্বসিত প্রতিক্রিয়া।

“এই উদ্ধৃতিটি আমি ডায়েরিতে লাখ লাখ বার লিখেছি। এরপর দেয়ালে সেঁটে দিয়েছি। যে উদ্ধৃতিগুলো আমরা পড়ি ও গুরুত্ব দেই, সেগুলোর শক্তি আরও বেড়ে যায়, যদি আমরা তা আত্মস্থ করি ও জীবনে প্রয়োগ করি।”

-“আমার অবস্থা এখন বোঝাতে পারে স্রেফ দুটি শব্দই- খুশি ও কৃতজ্ঞতা।”

দেয়ালের সেই লিখন স্পষ্টই বোঝা যাচ্ছে অশ্বিনের দেওয়া ছবিতে। যেখানে লেখা, “সব সুড়ঙ্গের শেষেও আলোর দেখা মেলে। তবে সুড়ঙ্গে থাকা যারা আলোর প্রতি বিশ্বাস ধরে রাখে, তারাই শেষ পর্যন্ত টিকে থাকে সেই আলোর মুখ দেখতে..।”