আইপিএলের শুরুর তারিখ চূড়ান্ত

আইপিএলের ভেন্যু নিশ্চিত করা হয়েছিল আগেই, অপেক্ষা ছিল সুনির্দিষ্ট সময়সূচির। এবার জানানো হলো সেটাও। আগামী ১৯ সেপ্টেম্বর শুরু হবে আইপিএলের ত্রয়োদশ আসর। ফাইনাল ৮ নভেম্বর।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2020, 10:13 AM
Updated : 24 July 2020, 10:13 AM

কয়েকদিন আগে নিশ্চিত করা হয়েছিল, এবারের আইপিএল হবে সংযুক্ত আরব আমিরাতে। এবার আইপিএল গর্ভনিং কাউন্সিলের চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল ভারতের সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন টুর্নামেন্টের চূড়ান্ত দিনক্ষণ।

“ গভর্নিং কাউন্সিল সভায় বসবে শিগগিরই। তবে আমরা সূচি চূড়ান্ত করে ফেলেছি। ১৯ সেপ্টেম্বর থেকে ৮ নভেম্বর পর্যন্ত চলবে টুর্নামেন্ট। আশা করি সরকারের অনুমতিপত্রও চলে আসবে। ৫১ দিনের আইপিএল এবার।”

গতবারের আইপিএল ছিল ৪৪ দিনের। ফ্র্যাঞ্চাইজিদের অনুরোধে এক দিনে দুটি ম্যাচ যতটা সম্ভব কম রাখতে এবার বাড়ানো হয়েছে টুর্নামেন্টের দৈর্ঘ্য।

আরব আমিরাতের তিন মূল ভেন্যু, দুবাই, আবু ধাবি ও শারজাহতে হবে টুর্নামেন্টের ৬০টি ম্যাচ। দর্শকশূন্য স্টেডিয়ামে খেলা হবে কিনা, তা সেই দেশের সরকারের ওপর নির্ভর করছে বলে আগেই জানান আইপিএল প্রধান।

সংযুক্ত আরব আমিরাতে টুর্নামেন্ট আয়োজনের একটি বড় কারণ, কোয়ারেন্টিনের বাধ্যবাধকতা না থাকা। সেখানে যাওয়ার আগে কোভিড-১৯ পরীক্ষায় নেগেটিভ সার্টিফিকেট নিয়ে গেলে ও যাওয়ার পর আরেকটি পরীক্ষায় নেগেটিভ হলে, কারও আর কোয়ারেন্টিনে থাকার প্রয়োজন নেই। তবে কেউ পরীক্ষা না করিয়ে সেখানে গেলে কোয়ারেন্টিনে থাকতে হবে।

টুর্নামেন্টের এক মাস আগে থেকেই দলগুলি ক্যাম্প করবে আরব আমিরাতে। অনুশীলনের জন্য আইসিসি ক্রিকেট একাডেমির মাঠগুলি ভাড়া করবে ভারতীয় বোর্ড।

এর আগে ভারতের জাতীয় নির্বাচনের কারণে ২০১৪ আইপিএলের প্রথম ২০ ম্যাচ হয়েছিল আরব আমিরাতে। একই কারণে ২০০৯ আইপিএল হয়েছিল দক্ষিণ আফ্রিকায়।

গত মার্চে হওয়ার কথা ছিল আইপিএলের এবারের আসর। কিন্তু করোনাভাইরাসে বদলে যাওয়া প্রেক্ষাপটে পিছিয়ে দেওয়া হয় টুর্নামেন্টেটি।