উইকেট আশা দেখিয়েছিল তামিমকে

শুরুতে সিম মুভমেন্ট পেয়েছেন পেসাররা। স্পিনারদের কোনো বল এসেছে সোজা, কোনোটা স্পিন করছে। বাউন্সও ছিল অসমান। তাই শুরুতে উইকেট নিতে পারলে জিম্বাবুয়ের বিপক্ষে জয়ের ব্যাপারে আশাবাদী ছিলেন তামিম ইকবাল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2018, 03:26 PM
Updated : 23 Jan 2018, 04:31 PM

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়েকে ২১৭ রানের মাঝারি লক্ষ্য দিয়ে ৯১ রানে জিতেছে বাংলাদেশ। তামিম জানান, রান তাড়া যে কঠিন হবে নিজেদের ইনিংসের সময়ই বুঝতে পেরেছিলেন তারা।

“আমরা একটা জিনিস বুঝতে পারছিলাম যে, দুইশ রানের উপরে যা-ই হোক না কেনো সেটা তাড়া করা কঠিন হবে। উইকেট তো অতো সহজ ছিল না। স্পিনারদের বিপক্ষে ব্যাট করাটাই বিশেষ করে কঠিন ছিল। একই সঙ্গে ফাস্ট বোলারদের জন্য বলে সিম মুভমেন্ট ছিলো। তো বুঝতে পারছিলাম দুইশ রানের বেশি করলে একটা সুযোগ থাকবে। আর আর্লি উইকেট নিতে পারাটা হবে চাবিকাঠি।”

১০ ওভারের ভেতরে ৩৪ রানে জিম্বাবুয়ের প্রথম চার ব্যাটসম্যানকে ফিরিয়ে দেয় বাংলাদেশ। শুরুর ধাক্কা আর সামলে উঠতে পারেনি গ্রায়েম ক্রিমারের দল। তামিমের মতে সেটাই ম্যাচে পার্থক্য গড়ে দেয়।

“তো প্রথমেই আমরা চারটি উইকেট নিতে পেরেছি। এটা আসলে কাজে দিয়েছে।”

পরিস্থিতি অনুযায়ী বা উইকেট অনুযায়ী ব্যাটিং করতে পারেননি জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। তামিম মনে করেন, দ্বিতীয় উইকেটে সাকিব আল হাসান ও তিনি যে ব্যাটিং করেছেন সেটা ম্যাচে অনেকটা এগিয়ে দেয় দলকে।

“আমরা সত্যি বলতে, সেরাটা খেলতে পারিনি। কারণ উইকেটটা সহজ ছিল না। প্রথম ১০-১৫ ওভার সিম মুভমেন্ট হচ্ছিল। এরপর যখন স্পিনাররা এল, তখন ব্যাট করাটা আসলেই অনেক কঠিন হয়ে গিয়েছিল। একটা বল টার্ন করছিলো তো পরের বলটি সোজা আসছিল। সত্যিই ব্যাট করাটা কঠিন ছিল। আমার কাছে মনে হয় যে আমি ও সাকিব অনেক ভালো খেলেছি। যদিও আমরা দুজনে অনেক বেশি রান করতে পারিনি তারপরও আমরা উইকেট অনুযায়ীই ব্যাট করতে পেরেছি।”