মোহামেডানকে কক্ষপথে ফেরানোর চ্যালেঞ্জ নিচ্ছেন সাকিবরা

মোহামেডান স্পোর্টিং ক্লাবকে প্রত্যাশামাফিক ফল এনে দেওয়ার ব্যাপারে আশাবাদী সাকিব আল হাসান, ইমরুল কায়েসরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2023, 01:07 PM
Updated : 11 March 2023, 01:07 PM

ঢাকা প্রিমিয়ার লিগে এক যুগের বেশি সময় ধরে শিরোপা জেতে না মোহামেডান স্পোর্টিং ক্লাব। তারকাখচিত দল গড়েও গত আসরে সুপার লিগে খেলতে পারেনি তারা। আগের ব্যর্থতা ছাপিয়ে এবার ক্লাবের প্রত্যাশা পূরণ করতে চান সাকিব আল হাসান, ইমরুল কায়েসরা। 

প্রিমিয়ার লিগের ২০২২-২৩ মৌসুমের খেলা শুরু হবে আগামী ১৫ মার্চ। সুপার লিগের খেলাগুলো হবে ঈদের পর। লিগ শুরুর আগে শনিবার রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে দলের পরিচিতি পর্ব সেরেছে মোহামেডান। ক্লাব কর্মকর্তাদের সঙ্গে এই আয়োজনে সাকিব, ইমরুল ছাড়াও মেহেদী হাসান মিরাজ, সৌম্য সরকার, আবু জায়েদ রাহী, রনি তালুকদার, সৈয়দ খালেদ আহমেদরা উপস্থিত ছিলেন। 

সবশেষ ২০০৯-১০ মৌসুমে প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন হয় মোহামেডান, পরের আসরে রানার্সআপ। এরপর থেকে গত এক যুগে আর বলার মতো সাফল্য নেই তাদের। গত আসরে অল্পের জন্য রেলিগেশন লিগে পড়েনি তারা। লিগ শেষ করে টুর্নামেন্টের নবম দল হিসেবে। 

এর আগের দুই আসরে সুপার লিগে উঠলেও ষষ্ঠ দল হিসেবে আসর শেষ করে তারা। তবে এবার সেই অবস্থা থেকে উত্তরণের ব্যাপারে আশাবাদী সাকিব। 

এবারের মতো গত আসরেও মোহামেডানে ছিলেন বাঁহাতি এই অলরাউন্ডার। তবে জাতীয় দলের দক্ষিণ আফ্রিকা সফরের কারণে একটি ম্যাচও খেলতে পারেননি তিনি। পরে মোহামেডান সুপার লিগে উঠতে ব্যর্থ হলে তিনি নাম লেখান লিজেন্ডস অব রূপগঞ্জে। এবারও সাকিব কয়টি ম্যাচ খেলতে পারবেন, তা এখনও নিশ্চিত নয়। 

প্রিমিয়ার লিগের শুরুতে ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলবে বাংলাদেশ। সেটি শেষ হওয়ার পরপর অল্প কিছুদিন বিরতি দিয়ে আইরিশদের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলতে ইংল্যান্ডে যাবে তারা। এছাড়া আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের সঙ্গে চুক্তি আছে সাকিবের।  

এসবের ফাঁকেও যতটা সম্ভব মোহামেডানকে সময় দিতে চান সাকিব। যাতে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে পারে দলটি। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে এই কথা জানান তারকা অলরাউন্ডার। 

“ইচ্ছা আছে সবগুলো ম্যাচ খেলার। বাকিটা দেখা যাক। জাতীয় দলের কমিটমেন্ট আছে, আইপিএলের কমিটমেন্ট একটা আছে। এর মাঝে মাঝে চেষ্টা করব যথা সম্ভব দলের সঙ্গে থাকার এবং ম্যাচগুলো খেলার।”  

"(গত আসরে) আমরা অনেক খেলোয়াড় ছিলাম যারা খেলতে পারিনি, সার্ভিসটা দিতে পারিনি। আশা করি, আমরা এবার দল হিসেবে খেলতে পারব, ওরকম একটা ফল আনতে পারব, যেটা মোহামেডান অনেক দিন ধরে চাচ্ছে।”

দলের বাকিদের কাছ থেকে নিজের প্রত্যাশার কথাও জানিয়েছেন সাকিব।

“আমরা দল হিসেবে যেন খেলতে পারি, এটি গুরুত্বপূর্ণ। একটা খেলতে পারলাম, একটা খেলতে পারলাম না, এটা খুব একটা ভালো দিক নয়। সময় স্বল্পতা কিংবা পরিস্থিতির কারণে... এটাকে আপনি ইগনোর করতে পারবেন না। যেহেতু সবাই পেশাদার খেলোয়াড় সবাই যার যার জায়গা থেকে দলের জন্য যথাসম্ভব অবদান রাখার চেষ্টা করবে। যার মাধ্যমে আমরা আশানুরুপ ফল পাব।”

এবারের আসরে মোহামেডানের অধিনায়কত্ব করবেন শেখ জামাল ধানমন্ডি ক্লাব ছেড়ে আসা ইমরুল। প্রধান কোচের দায়িত্বে থাকছেন আশিকুর রহমান। সাকিবের মতোই বড় আশার কথা বললেন অধিনায়ক।

“প্রথমত ধন্যবাদ জানাই মোহামেডান ক্লাবকে, আমাকে এত বড় একটা দায়িত্ব দিয়েছে। মোহামেডানের মতো একটা ক্লাবের অধিনায়কত্ব করা অনেক বড় সম্মানের। আমি চেষ্টা করব সম্মানটা ধরে রাখার।” 

“গত বছর আমি যে দলে খেলেছিলাম, আমাদের কমিটমেন্ট ছিল আমরা যেন চ্যাম্পিয়ন হতে পারি। ইনশাআল্লাহ একইভাবে আমরা চেষ্টা করব যেন এ বছর মোহামেডান যেন ভিন্ন একটা ফল করে এবং আমরা চ্যাম্পিয়ন হতে পারি।”

প্রিমিয়ার লিগের সূচি এখনও প্রকাশ করেনি সিসিডিএম। তবে জানা গেছে, বরাবরের মতোই প্রতিদিন হবে তিনটি করে ম্যাচ। বিকেএসপির ৩ ও ৪ নম্বর মাঠে খেলা হবে নিয়মিত।

জাতীয় দলের জন্য কিছু দিন খেলা যাবে না শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। তখন নারায়ণগঞ্জের খান সাহেব ওসমান আলি স্টেডিয়ামে হবে কিছু ম্যাচ। 

লিগ শুরুর আগে শনিবার বিকেলে ট্রফি উন্মোচন করা হয়েছে। যেখানে অংশগ্রহণকারী ১২ দলের অধিনায়ক বা প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

গত আসরে প্রিমিয়ার লিগ থেকে অবনমিত হয়েছে সিটি ক্লাব ও খেলাঘর সমাজকল্যাণ সমিত। তাদের জায়গায় খেলবে প্রথম বিভাগ থেকে উঠে আসা অগ্রণী ব্যাংক ক্রিকেট ক্লাব ও ঢাকা লেপার্ডস।