অস্ট্রেলিয়া সিরিজেই ফিরছেন মিচেল

দারুণ এক মাইলফলক ছোঁয়ার হাতছানিতে এই টেস্ট সিরিজ শুরু হবে কেন উইলিয়ামসন ও টিম সাউদির।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2024, 10:52 AM
Updated : 18 Feb 2024, 10:52 AM

পায়ের চোট কাটিয়ে ‘প্রত্যাশিত সময়ের’ আগেই মাঠে ফিরছেন ড্যারিল মিচেল। শুরুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে তার খেলার কথা না থাকলেও, এই সিরিজ দিয়েই ফিরছেন তিনি। তার সঙ্গে নিউ জিল্যান্ড দলে ফিরেছেন পেসার স্কট কুগেলাইন।

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই টেস্টের জন্য শনিবার ১৪ জনের স্কোয়াড দিয়েছে কিউইরা। পিঠের চোটে প্রায় এক বছরের জন্য ছিটকে পড়া কাইল জেমিসনের জায়গায় সুযোগ পেয়েছেন কুগেলাইন।

গত ৬-৭ মাস ধরে পায়ের চোট সঙ্গী করে তিন সংস্করণেই খেলছিলেন মিচেল। এই সময়ে মাঝেমধ্যে এক-দুই ম্যাচে বিশ্রাম দেওয়া হলেও চোট সারেনি। সম্প্রতি শেষ হওয়া দক্ষিণ আফ্রিকা সিরিজে প্রথম টেস্টে খেলার পর দ্বিতীয় টেস্টে ৩২ বছর বয়সী এই ক্রিকেটারকে বিশ্রাম দেওয়া হয়।

তখনই জানানো হয়, অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের বিবেচনায়ও থাকবেন না মিচেল এবং পুরোপুরি সেরে উঠতে তাকে লম্বা সময়ের বিশ্রাম দেওয়া হবে। কিন্তু শেষ পর্যন্ত দ্রুতই ফেরানো হলো তাকে।

অস্ট্রেলিয়া সিরিজের দল ঘোষণার সময় কিউইদের প্রধান নির্বাচক স্যাম ওয়েলস বললেন, প্রথম টেস্ট থেকেই খেলতে প্রস্তুত থাকবেন মিচেল।

“(মিচেল) দলের গুরুত্বপূর্ণ একজন সদস্য এবং গত ১২ থেকে ১৮ মাসে তার পারফরম্যান্স দিয়ে প্রমাণ করেছে সে টেস্ট দলে কতটা শক্তি যোগ করে। আগামী সপ্তাহজুড়ে ড্যারিল তার পুনর্বাসনে কাজ করবে এবং ওয়েলিংটনে প্রথম টেস্টের জন্য ফিট ও প্রস্তুত হবে।”

এখন পর্যন্ত কিউইদের হয়ে একটি টেস্ট খেলা কুগেলাইন ঘরোয়া ক্রিকেটে লাল বলে সাম্প্রতিক সময়ে দারুণ পারফরম্যান্সে নজর কেড়েছেন। নর্দার্ন ডিস্ট্রিক্টের এই পেসার প্লাঙ্কেট শিল্ডে চলতি মৌসুমে এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেটশিকারি। প্রথম শ্রেণির এই টুর্নামেন্টে ৪ ম্যাচে তার শিকার ২২টি।

আসছে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট দিয়ে দারুণ এক মাইলফলকের হাতছানি অনূর্ধ্ব-১৯ পর্যায় থেকে এক সঙ্গে খেলা কেন উইলিয়ামসন ও টিম সাউদির সামনে। নিউ জিল্যান্ডের হয়ে ১০০ টেস্ট খেলা ক্রিকেটারদের তালিকায় স্টিভেন ফ্লেমিং, ড্যানিয়েল ভেট্টোরি, ব্রেন্ডন ম্যাককালাম ও রস টেইলরের পাশে বসবেন তারা।

সবকিছু ঠিক থাকলে সাউদি আলাদা একটি অর্জনেও নাম লেখাবেন। টেইলর, ভিরাট কোহলি ও ডেভিড ওয়ার্নারের পর চতুর্থ ক্রিকেটার হিসেবে তিন সংস্করণেই ১০০ ম্যাচ খেলার কীর্তি গড়বেন তিনি।

টেস্ট সিরিজ শুরুর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে নিউ জিল্যান্ড। আগেই ঘোষণা করা টি-টোয়েন্টি সিরিজের দলে এসেছে দুটি পরিবর্তন। চোটের কারণে ছিটকে গেছেন পেসার ম্যাট হেনরি ও কিপার-ব্যাটসম্যান টিম সাইফার্ট।

এই দুই জনের বদলি হিসেবে টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছেন পেসার বেন সিয়ার্স ও ব্যাটসম্যান উইল ইয়াং। এখন পর্যন্ত কিউইদের হয়ে ১১ টি-টোয়েন্টি খেলে সিয়ার্স নিয়েছেন ১৩ উইকেট। আর ১৬ টি-টোয়েন্টিতে ১০১.০৯ স্ট্রাইক রেট ও ২ ফিফটিতে ইয়াং করেছেন ২৭৬ রান।

দুই দলের টি-টোয়েন্টি তিনটি হবে আগামী ২১, ২৩ ও ২৫ ফেব্রুয়ারি। ওয়েলিংটনে প্রথম টেস্ট শুরু আগামী ২৯ ফেব্রুয়ারি। দ্বিতীয়টি ক্রাইস্টচার্চে শুরু ৮ মার্চ।

নিউ জিল্যান্ড টেস্ট দল: টিম সাউদি (অধিনায়ক), টম ব্লান্ডেল, ম্যাট হেনরি, স্কট কুগেলাইন, টম ল্যাথাম, ড্যারিল মিচেল, উইলিয়াম ও'রোক, গ্লেন ফিলিপস, রাচিন রাভিন্দ্রা, মিচেল স্যান্টনার, নিল ওয়্যাগনার, কেন উইলিয়ামসন, উইল ইয়াং, ডেভন কনওয়ে।

নিউ জিল্যান্ড টি-টোয়েন্টি দল: মিচেল স্যান্টনার (অধিনায়ক), ফিন অ্যালেন, ট্রেন্ট বোল্ট (দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ), মার্ক চ্যাপম্যান, জশ ক্লার্কসন, ডেভন কনওয়ে, লকি ফার্গুসন, অ্যাডাম মিল্ন, গ্লেন ফিলিপস, রাচিন রাভিন্দ্রা, বেন সিয়ার্স, ইশ সোধি, টিম সাউদি (প্রথম ম্যাচ), উইল ইয়াং।