ওয়ানডের সহ-অধিনায়ক নিয়ে এখনও ভাবনা নেই বিসিবির

দীর্ঘদিন ধরেই সহ-অধিনায়ক ছাড়া চলছে বাংলাদেশ ওয়ানডে দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2022, 04:19 PM
Updated : 1 Dec 2022, 04:19 PM

চোটের কারণে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলতে পারবেন না তামিম ইকবাল। তার বদলে নেতৃত্বে দেবেন কে, উত্তরটি আপাতত জানা নেই কারও। এই দলের যে কোনো সহ-অধিনায়কই নেই!

নতুন কিছু অবশ্য নয়। দীর্ঘদিন ধরেই ওয়ানডেতে সহ-অধিনায়ক নেই বাংলাদেশের। সহসা এই দায়িত্ব কাউকে দেওয়ার চিন্তা-ভাবনাও বোর্ডের নেই বলে জানালেন বিসিবি সভাপতি নাজমুল হাসান।

অধিনায়কের সঙ্গে একজন সহকারী রাখা বিশ্ব ক্রিকেটের প্রচলিত রীতি। প্রায় সব দলে এ দুজনকে ঘিরে আবর্তিত হয় নেতৃত্ব। ব্যতিক্রম বাংলাদেশ। কোনো সংস্করণেই অধিনায়কের ডেপুটি নির্ধারণে ধারাবাহিকতা দেখাতে পারেনি বিসিবি। অন্য দুই সংস্করণে লম্বা সময় ফাঁকা থাকার পর কিছুদিন আগে সহ-অধিনায়কের নাম জানিয়েছে বোর্ড। কিন্তু ওয়ানডেতে এ নিয়ে পরিষ্কার চিন্তা নেই তাদের।

ওয়ানডের সহ-অধিনায়ক নিয়ে প্রশ্নটি কিছুদিন পরপরই উচ্চকিত হয় দেশের ক্রিকেটে। ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগেও যথারীতি থাকছে সেই প্রসঙ্গ। বৃহস্পতিবার দুপুরে বিসিবিতে নাজমুল হাসান সুনির্দিষ্ট করে জানাতে পারলেন না তেমন কিছু।

“সহ-অধিনায়ক এখন পর্যন্ত আমরা ঠিক করিনি। (তামিম খেলতে না পারলে) আমরা পরে সিদ্ধান্ত নেব। আনুষ্ঠানিকভাবে আগে শুনি কতদিনের জন্য খেলতে পারবে না। হঠাৎ করে কোনো সিদ্ধান্ত নেওয়া যাবে না। পুরো তথ্যটা পেয়ে আমাদের সিদ্ধান্ত নিতে হবে।”

বিসিবি সভাপতি যখন এই কথা বলছেন, তখনও তামিমের ছিটকে যাওয়ার খবর আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি। রাতে সংবাদ বিজ্ঞপ্তিতে বিসিবি নিশ্চিত করে ওয়ানডে অধিনায়ক খেলতে পারবেন না ভারতের বিপক্ষে। সিরিজ শুরু হওয়ার দুই দিন আগে তাই দল জানে না তাদের নেতা কে।

গত জুনে ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে টেস্ট ক্রিকেটে সাকিবের ডেপুটি হিসেবে দায়িত্ব দেওয়া হয় লিটন দাসকে। তখন বিসিবি সভাপতি জানান, ভবিষ্যতের কথা চিন্তা করে অন্য দুই সংস্করণেও শিগগির সহ-অধিনায়ক নিয়োগ দেবেন তারা।

সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে এ দায়িত্ব পালন করেন কিপার-ব্যাটসম্যান নুরুল হাসান সোহান। কিন্তু ওয়ানডেতে কোনো সহ-অধিনায়ক বাছাই করেনি বিসিবি।

শুধু সহ-অধিনায়ক নয়, অধিনায়ক তামিমের মেয়াদ নিয়েও সুনির্দিষ্ট কিছু জানায়নি বিসিবি। বারবারই বোর্ড থেকে বলা হয়েছে, অনির্দিষ্টকালের জন্য অধিনায়ক তামিম। কিন্তু ২০২৩ বিশ্বকাপের বাকি নেই আর এক বছরও। তামিমই যে অধিনায়ক হিসেবে ভারতের বিশ্ব আসরে যাবেন, সেই নিশ্চয়তা নেই। সুদির্নিষ্ট দায়িত্ব না পেলে দল গোছানো, কর্তৃত্ব, পরিকল্পনার মতো ব্যাপারগুলি অধিনায়কের জন্য হয়ে ওঠে কঠিন।

আগের বেশ কবারের মতো নাজমুল হাসানের কাছে এই প্রসঙ্গ আবারও উঠল বৃহস্পতিবার। এবারও সরাসরি কিছু না বলে তিনি ফাঁক রেখে দিলেন।

“এখন পর্যন্ত তো তাই-ই (তামিম অধিনায়ক) আছে। আমরা তো কিছু বদলাইনি। এভাবে কেউ বলে নাকি, ওই সিরিজ পর্যন্ত? এভাবে সাধারণত আমরা বলি না। ও অধিনায়ক মানে অধিনায়ক। অধিনায়ক ইস্যু নিয়ে আমাদের এখনও পর্যন্ত কোনো চিন্তা নেই। কোনো দ্বিমত আমরা পাইনি যে কী করব, না করব।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক