যে কারণে আয়ারল্যান্ড সিরিজের দলে জাকের ও রিশাদ

আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে দুই নতুন ক্রিকেটারকে নেওয়ার ব্যাখ্যা দিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2023, 10:18 AM
Updated : 22 March 2023, 10:18 AM

বাংলাদেশ দলে লেগ স্পিনারের হাহাকার অনেক পুরোনো। জুবায়ের হোসেনের পর সে অর্থে কোনো লেগ স্পিনার পায়নি বাংলাদেশ। আমিনুল ইসলামকে দিয়ে চেষ্টা করা হলেও সাফল্য মেলেনি। এই তালিকায় নতুন সংযোজন রিশাদ হোসেন। টিম ম্যানেজমেন্টের চাওয়ায় তাকে নেওয়া হয়েছে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে। 

রিশাদ ছাড়াও প্রথমবারের মতো দলে ডাক পেয়েছেন জাকের আলি অনিক। এক ভিডিওবার্তায় প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন জানিয়েছেন, ঘরোয়া ক্রিকেটের পারফরম্যান্স বিবেচনায় সুযোগ পেয়েছেন ২৫ বছর বয়সী কিপার-ব্যাটসম্যান। 

২০২১ সালের জুনের পর বিশ ওভারের ক্রিকেটে কোনো স্বীকৃত ম্যাচ খেলেননি রিশাদ। সব মিলিয়ে তার ১৪ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারও তেমন আহামরি নয়। ওভারপ্রতি ৯ রান খরচায় নিয়েছেন ৬টি উইকেট। চলতি ঢাকা প্রিমিয়ার লিগেও আবাহনীর হয়ে প্রথম তিন ম্যাচে একাদশে সুযোগ পাননি। 

তবে গত বছরের ভারত সিরিজ থেকে নিয়মিতই জাতীয় দলের সঙ্গে নেট বোলার হিসেবে দেখা গেছে রিশাদকে। আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশের হয়ে ২ উইকেট পেয়েছেন ২০ বছর বয়সী স্পিনার। 

রিশাদকে নেওয়ার ব্যাখ্যায় টিম ম্যানেজমেন্টের চাওয়ার কথা জানিয়েছেন মিনহাজুল আবেদিন।

“লেগ স্পিনার রিশাদ হোসেনকে আমরা একটু দেখতে চাচ্ছি। যেহেতু আয়ারল্যান্ডের সঙ্গে খেলা, এই সিরিজটায় আমরা ওকে দেখব। আমাদের টিম ম্যানেজমেন্টও একটা লেগ স্পিনার চাচ্ছিল। এজন্যই আমরা রিশাদ হোসেনকে নিয়েছি।”

“রিশাদ আমাদের এইচপির সঙ্গে অনেক দিন কাজ করছে। যারা নতুন এসেছে তাদের জন্য অনেক বড় প্ল্যাটফর্ম এটা। আশা করছি, ওরা নিজেদেরকে সেভাবেই মেলে ধরতে পারবে। এই সিরিজটা আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ।”

প্রায় এক বছর ধরে ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক পারফর্মার জাকের। সবশেষ বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে ১১ ইনিংসে ১২০.৬৮ স্ট্রাইক রেটে ১৭৫ রান করেছেন ২৫ বছর বয়সী কিপার-ব্যাটার। একটি ফিফটি এসেছে তার ব্যাট থেকে। 

এছাড়া প্রথম শ্রেণির বাংলাদেশ ক্রিকেট লিগে ৬ ইনিংসে তিন সেঞ্চুরি ও এক ফিফটিতে ৯৮.৪০ গড়ে আসরের সর্বোচ্চ ৪৯২ রান করেন তিনি। জাকেরকে নেওয়ার ব্যাখ্যায় এই পারফরম্যান্সের কথাই তুলে ধরেন প্রধান নির্বাচক। 

“জাকের আলি অনিক ঘরোয়া ক্রিকেট ও 'এ' দলের হয়ে যথেষ্ট ভালো পারফর্ম করেছে। এজন্য আমরা ওকে দলে নিয়েছি।”

গত বছর নভেম্বরে চোটে পড়া শরিফুল বিপিএলে খেলতে পারেন স্রেফ তিন ম্যাচ। পরে তিনি সুযোগ পাননি ইংল্যান্ডের বিপক্ষে দলে। তবে আইরিশদের বিপক্ষে প্রস্তুতি ম্যাচটি খেলেন তরুণ বাঁহাতি পেসার। 

আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলেও আছেন শরিফুল। এবার তাকে নেওয়া হলো টি-টোয়েন্টিতে।

“শরিফুল ইসলাম অনেক দিন ইনজুরিতে ছিল। সেরে ওঠার পর ম্যানেজমেন্টের সঙ্গে কাজ করে একটা সিস্টেমের মধ্যে এসেছে। ওকে আমরা দলে ফিরিয়েছি।”

দল থেকে বাদ পড়েছেন আফিফ হোসেন, রেজাউর রহমান রাজা, নুরুল হাসান সোহান ও তানভির ইসলাম। তবে তারাও পরিকল্পনার মধ্যেই আছেন বলে জানালেন প্রধান নির্বাচক।

“আমরা ইংল্যান্ডের সঙ্গে খুব সফল একটা সিরিজ শেষ করেছি। এটি আমাদের ক্রিকেটের অনেক বড় মাইলফলক। এখন আয়ারল্যান্ডের সঙ্গে টানা আরেকটি সিরিজ খেলছি। এখানে কিছু ক্রিকেটারকে দেখার একটা সুযোগ এসেছে। যে কারণে আমরা কিছু ক্রিকেটার পরিবর্তন করেছি।”

“যারা এই সিরিজে নেই, ওদের জন্যও সুযোগ অবশ্যই থাকবে। চোখের আড়াল হবে না। যারা সুযোগ পাচ্ছে, তাদের জন্য একটা বড় সুযোগ। আশা করছি, সবাই নিজেকে মেলে ধরতে পারবে এবং টি-টোয়েন্টিতে এক বছরের জন্য আমরা যে প্রস্তুতি শুরু করেছি, সেজন্য বেশি সংখ্যক ক্রিকেটার আমরা পাব।”