টি-টোয়েন্টির এই দলে বাংলাদেশের উজ্জ্বল ভবিষ্যৎ দেখছেন হাসান

বাংলাদেশের বর্তমান টি-টোয়েন্টি দলটি যে কোনো সংস্করণেই ভালো করবে মনে করেন হাসান মাহমুদ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2023, 11:27 AM
Updated : 11 March 2023, 11:27 AM

টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ জিতে বিশ্বকাপের জন্য নতুন শুরুর ঘোষণা দেন সাকিব আল হাসান। দ্বিতীয় টি-টোয়েন্টির আগে অধিনায়কের মতো একই সুরে হাসান মাহমুদ বললেন, বর্তমান দলটিকে আগলে রাখলে যে কোনো সংস্করণে অন্যদের চেয়ে এগিয়ে থাকবে বাংলাদেশ। 

ওয়ানডে বা টেস্টের তুলনায় বাংলাদেশের টি-টোয়েন্টি দলে এখন তারুণ্যের জয়জয়কার। সাকিবের মতো সিনিয়র ক্রিকেটার নেই আর কেউ। এক ঝাঁক তরুণকে নিয়ে গড়া দলটি টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে দাপুটে জয় পেয়েছে বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে।  

চট্টগ্রামে ওই জয়ে ২৬ রানে ২ উইকেট নিয়ে বড় অবদান রাখা হাসান পুরো দল নিয়েই দারুণ আশাবাদী। দ্বিতীয় টি-টোয়েন্টির আগে সংবাদ সম্মেলনে ২৩ বছর বয়সী পেসার বললেন, এই দলের যে কোনো সংস্করণে ভালো করার সামর্থ্য আছে। 

“এই মুহূর্তে টি-টোয়েন্টিতে আমাদের যে দল আছে, আমি মনে করি, এখানে সেরা খেলোয়াড়দের সমন্বয় হয়েছে। সবাই খুবই এনার্জেটিক এবং মাঠে শেষ পর্যন্ত চেষ্টা করে। এটা যদি আমরা ধরে রাখতে পারি, এই ব্যাচটাকে এগিয়ে নিতে পারি, আমার মনে হয় ওয়ানডে বা টি-টোয়েন্টি; যে কোনো সংস্করণে আমরা এগিয়ে থাকব সবার থেকে।” 

নতুন শুরুর প্রথম ধাপে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের সম্ভাবনা উঁকি দিচ্ছে বাংলাদেশের সামনে। বাকি দুই ম্যাচের স্রেফ একটি জিতলেই চলবে। সিরিজ জয়ের ব্যাপারে আশাবাদী হাসান। 

“আমরা ইনশাআল্লাহ্‌ সিরিজ জিতব। মোমেন্টাম যেহেতু আমাদের দিকে আছে, ইনশাআল্লাহ্‌ ভালো কিছু হবে। অধিনায়ক আমাদের সাহস দিচ্ছেন। দলে সবাই আমরা তরুণ। সব কিছু মিলে ঠিকঠাক চলছে।” 

“ওয়ানডে তো এখন শেষ। টি-টোয়েন্টির দিকে ফোকাস। আমরা ওদেরকে প্রথম ম্যাচে হারিয়েছি। এখন মোমেন্টাম অবশ্যই আমাদের দিকে। চেষ্টা থাকবে এটা ধরে রাখার।” 

ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রামে একটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি জিতলেও ঢাকায় ছিল না কোনো জয়। দুই ওয়ানডেই হেরেছিল বাংলাদেশ। মিরপুরের মাঠের উইকেটের আচরণ নিয়ে বরাবরই থাকে সংশয়।  

এবার সেটি নিয়ে দুর্ভাবনার কিছু দেখছেন না হাসান।  

“মিরপুরে খেলা যেহেতু হবে, অবশ্যই ভালো উইকেটেই হবে। এখন পর্যন্ত আমরা খুব ভালো খেলেছি। ওদেরকে চট্টগ্রামে হারিয়েছি। চেষ্টা থাকবে ওদেরকে এখানেও হারানোর।” 

ব্যাটিং-বোলিংয়ের পাশাপাশি প্রথম টি-টোয়েন্টিতে ফিল্ডিংয়েও অসাধারণ ছিল বাংলাদেশ। সাকিবের একটি সহজ ক্যাচ মিস ছাড়া পুরো ম্যাচে দুর্দান্ত ফিল্ডিং করেছে দল। অনুশীলনেও ফিল্ডিংয়ে বাড়তি মনোযোগ দিতে দেখা যায় সবাইকে।  

প্রধান কোচ চান্দিকা হাথুরুসিংহে ফিল্ডিংয়ে বাংলাদেশকে এশিয়ার সেরা দল হিসেবে দেখতে চান। হাসানের কণ্ঠে শোনা গেল, সেই পথে হাঁটার প্রক্রিয়ার কথা।  

“দলের সবাই চাচ্ছি যেন ফিল্ডিংয়ে আরেকটু উন্নতি করা যায়। মাঠে একটু অর্গানাইজড থাকতে চায় সবাই। এমনিতে দেখা যায়, ফাস্ট বোলাররা পেছনে দাঁড়ায়, কাভারে দাঁড়ায় না, পয়েন্টে দাঁড়ায় না। এখন যে সময়টা আসছে, সবাই যে কোনো জায়গায় ফিল্ডিং করার জন্য প্রস্তুত। তো এটা খুব ভালো বিষয়।”