৩ হাজারে সবার আগে তামিম

বিপিএলে প্রথম ব্যাটসম্যান হিসেবে ৩ হাজার রান করলেন তামিম ইকবাল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2024, 02:53 PM
Updated : 22 Jan 2024, 02:53 PM

নাসুম আহমেদের বলে স্লগ সুইপ খেললেন তামিম ইকবাল। ব্যাটের ওপরের কানায় লেগে বল উঠে গেল আকাশে। স্কয়ার লেগে তা মুঠোবন্দি করলেন হাবিবুর রহমান। বড় কিছুর সম্ভাবনা জাগিয়েও পূর্ণতা দিতে পারলেন না ফরচুন বরিশালের অধিনায়ক। এই ইনিংসের পথে তবু পৌঁছে গেলেন একটি মাইলফলকে। বিপিএলে সবার আগে তিনি নাম লেখালেন ৩ হাজার রানের ক্লাবে। 

মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সোমবার খুলনা টাইগার্সের বিপক্ষে ৩৩ বলে ৪০ রানের ইনিংস খেলেন ফরচুন বরিশাল অধিনায়ক। দেশের একমাত্র ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টটিতে তার নামের পাশে এখন ৩ হাজার ৫ রান। 

বিপিএলের সবগুলো আসর মিলিয়ে ৯০ ইনিংস খেলে তার ব্যাটিং গড় ৩৮.০৩ ও স্ট্রাইক রেট ১২২.৮০।

টুর্নামেন্টের সর্বোচ্চ ২৫টি ফিফটি করেছেন অভিজ্ঞ ওপেনার। দেশের ক্রিকেটারদের মধ্যে একাধিক সেঞ্চুরি করা একমাত্র ব্যাটসম্যানও তিনি।

খুলনার বিপক্ষে নামার আগে কাঙ্ক্ষিত মাইলফলক থেকে ৩৫ রান দূরে ছিলেন তামিম। দ্বাদশ ওভারে নাসুমের বলে এক রান নিয়ে ৩ হাজার রান পূর্ণ করেন তিনি। পরে আর খুব বড় হয়নি তার ইনিংস। 

এই বিপিএল দিয়ে প্রায় চার মাস পর চোট কাটিয়ে মাঠে ফিরেছেন তামিম। রংপুর রাইডার্সের বিপক্ষে প্রথম ম্যাচে তিনি খেলেছেন ২৪ বলে ৩৫ রানের ইনিংস। দ্বিতীয় ম্যাচে ৪০ ছুঁয়ে ফিফটিতে যেতে পারলেন না বরিশাল অধিনায়ক।

এ দিন শুরুতে কিছুটা জড়সড় থাকলেও তামিম হাত খোলেন পঞ্চম ওভারে। নাহিদুল ইসলামের প্রথম তিন বলে মারেন দুটি বাউন্ডারি। পরের ওভারে ফাহিম আশরাফের বলেও দুটি চার মারেন বাঁহাতি এই ওপেনার। 

পাওয়ার প্লে শেষে খোলসে ঢুকে যান তামিম। পরে রান বাড়ানোর তাগিদে বড় শটের চেষ্টায় তিনি দিয়ে আসেন নিজের উইকেট। তামিমের মাইলফলক ছোঁয়ার দিন অপরাজিত ৬৮ রানের দারুণ ইনিংস খেলেছেন মুশফিকুর রহিম। ৩৯ বলের ইনিংসে ৫ চারের সঙ্গে ৪টি ছক্কা মেরেছেন অভিজ্ঞ কিপার-ব্যাটসম্যান। ৪ উইকেটে ১৮৭ রান করেছে বরিশাল।

এই ইনিংসের পর মুশফিকও পৌঁছে গেছেন ৩ হাজারের দোরগোড়ায়। ১০৭ ইনিংসে ১৯ ফিফটিতে তিনি করেছেন ২ হাজার ৯৭৬ রান। ৩৮.১৫ গড় ও ১৩৩.৬৩ স্ট্রাইক রেটে এই রান করেছেন মুশফিক। 

বিপিএলে এছাড়া দুই হাজার রান আছে আরও চার জনের- মাহমুদউল্লাহ (২৩২৯), ইমরুল কায়েস (২২৫৪), সাকিব আল হাসান (২১৪৪) ও এনামুল হক (২০৯৭)। 

খুলনার বিপক্ষে ৬৮ রানের ইনিংস খেলার পথে তামিমের একটি রেকর্ডও ছুঁয়েছেন মুশফিক। বিপিএলে দেশের ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ ৯৪টি করে ছক্কা এখন তাদের দুজনের। ৯৩ ছক্কা নিয়ে ঘাড়েই নিঃশ্বাস ফেলছেন ইমরুল।