বিশ্বকাপের চাপ বিপিএলে নিতে চান না তানজিদ

শুরুতেই বেশি দূরে না তাকিয়ে একটি করে ম্যাচ ধরে এগোনোর কথা বললেন তরুণ বাঁহাতি ওপেনার।

ক্রীড়া প্রতিবেদক
Published : 16 Jan 2024, 04:41 PM
Updated : 16 Jan 2024, 04:41 PM

টি-টোয়েন্টি বিশ্বকাপের বছরে শুরু হচ্ছে এবারের বিপিএল। তাই ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট শুরুর আগে বারবার আসছে বিশ্বকাপের আলোচনা। তবে এতে যোগ দিতে চান না তানজিদ হাসান। একটি করে ম্যাচ ধরে দলের জন্য অবদান রাখার লক্ষ্য চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের তরুণ ওপেনারের। 

বিপিএলে এর আগেও খেলেছেন তানজিদ। ২০২২ সালের আসরে খুলনা টাইগার্সের হয়ে দুই ম্যাচ সুযোগ পেয়ে স্রেফ ১১ রান করেছিলেন তিনি। পরে গত বছরের টুর্নামেন্টে কোনো দল আগ্রহ দেখায়নি বাঁহাতি এই ওপেনারের প্রতি। 

এবার অবশ্য পরিস্থিতি ভিন্ন। জাতীয় দলের হয়ে ওয়ানডে বিশ্বকাপ খেলা তানজিদকে নিয়মিত একজন হিসেবেই স্কোয়াড সাজিয়েছে চট্টগ্রাম। টুর্নামেন্টে তাকেই দেখা যেতে পারে দলটির ইনিংস সূচনায়। 

বিপিএলে ভালো করতে পারলে সুযোগ মিলতে পারে আগামী জুনে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপেও। তবে সেটি নিয়ে আপাতত ভাবছেন না তানজিদ। মঙ্গলবার দলের অনুশীলন শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বিপিএলে নিজের লক্ষ্য পরিষ্কার করেছেন ২৩ বছর বয়সী ব্যাটসম্যান।  

“অবশ্যই এটা বড় মঞ্চ। তবে আমি কখনও এভাবে চিন্তা করি না যে, এখানে ভালো খেললে সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ... এই চাপটা আমি নিতে চাই না। আমি ম্যাচ বাই ম্যাচ যদি খেলতে পারি, নিজের সেরাটা যদি দিতে পারি, তারপর সুযোগ এলে কাজে লাগানোর চেষ্টা করব।” 

“ব্যক্তিগত লক্ষ্য বলতে আমি ম্যাচ বাই ম্যাচ এগোতে চাই। প্রথমেই টুর্নামেন্টের শেষ দিকে তাকাতে চাই না। এখন প্রথম যে ম্যাচটা আছে, সেদিকেই আমার মনোযোগ থাকবে। আমি যেন দলের জন্য ভালো কিছু করতে পারি, এটাই আমার লক্ষ্য।” 

গত বছর ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে প্রথমবার খেলেন তানজিদ। তামিম ইকবালের চোটে পাওয়া সুযোগ তেমন কাজে লাগাতে পারেননি বাঁহাতি ওপেনার। নয় ম্যাচে এক ফিফটিতে স্রেফ ১৬.১১ গড়ে ১৪৫ রান করেন তিনি। 

বিশ্বকাপ শেষে গত ডিসেম্বরে নিউ জিল্যান্ড সফরের ওয়ানডে দলে থাকলেও একাদশে জায়গা পাননি কোনো ম্যাচে। মাঝের সময়ে নিজের ভুল নিয়ে কাজ করার কথা বললেন তরুণ ওপেনার। 

“অবশ্যই সেটা (নিজের উন্নতির জন্য ব্যক্তিগত চেষ্টা) আছে। ওয়ানডে বিশ্বকাপে যে ঘাটতি ছিল, যে ভুলগুলো করেছি, সেসব নিয়ে কোচদের সঙ্গে কথা হয়েছে। সেগুলো কীভাবে আরও উন্নতি করা যায়, সেটা নিয়ে কাজ করছি এবং খেলায় বাস্তবায়নের চেষ্টা করছি।” 

আগামী ১৯ জানুয়ারি টুর্নামেন্টের প্রথম দিন সিলেট স্ট্রাইকার্সের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু চট্টগ্রামের বিপিএল।