রাঁচির উইকেটের আচরণে অবাক পান্ডিয়া ও স্যান্টনার

স্পিনারদের বল এতটা ঘুরবে, ভাবেননি ভারত-নিউ জিল্যান্ডের ক্রিকেটাররা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2023, 09:45 AM
Updated : 28 Jan 2023, 09:45 AM

নতুন বলেও স্পিনারদের একেকটি ডেলিভারি করছিল বিশাল টার্ন। শিশিরের প্রভাবের মাঝেও দ্বিতীয় ইনিংসে বেড়ে যায় স্পিনের মাত্রা। রাঁচি পিচের এমন আচরণে হতবাক ভারত ও নিউ জিল্যান্ড অধিনায়ক হার্দিক পান্ডিয়া ও মিচেল স্যান্টনার।

ভারত সফরে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হওয়া নিউ জিল্যান্ড শুক্রবার জয় দিয়ে শুরু করে টি-টোয়েন্টি সিরিজ। প্রথম ম্যাচে স্বাগতিকদের হারিয়ে দেয় তারা ২১ রানে। 

স্পিন সহায়ক উইকেটে আগে ব্যাটিংয়ে নেমে ৯ উইকেটে ১৭৭ রান করে কিউইরা। ড্যারিল মিচেলের ৫ ছক্কা ও ৩ চারে ৫৯ রানের ঝড়ো ইনিংসে লড়াইয়ের পুঁজি পায় সফরকারীরা।

ভারতের হয়ে দুর্দান্ত বোলিং করেন অফ স্পিনিং অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দর। ৪ ওভারে ২২ রানে ২ শিকার ধরেন তিনি। বাঁহাতি রিস্ট স্পিনার কুলদিপ যাদব ৪ ওভারে দেন কেবল ২০ রান, নেন এক উইকেট।

রান তাড়ায় ভারতকে শুরুতে চেপে ধরে জয়ের ভিতটা গড়ে দেন নিউ জিল্যান্ডের স্পিনাররাই। প্রতিপক্ষের প্রথম ৭ উইকেটের ৬টি ভাগ করে নেন মাইকেল ব্রেসওয়েল, স্যান্টনার ও ইশ সোধি।

বাঁহাতি স্পিনার স্যান্টনার ৪ ওভারে স্রেফ ১১ রান দিয়ে নেন ২ উইকেট। অফ স্পিনে ৪ ওভারে ৩১ রানে দুই শিকার ব্রেসওয়েলের। ৪৭ রান করা সূর্যকুমার যাদবকে ফেরান লেগ স্পিনার সোধি।

ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে রাঁচির উইকেট নিয়ে বিস্ময় প্রকাশ করেন পান্ডিয়া।

“আমার মনে হয় না, কেউ ভেবেছিল এই পিচ এমন আচরণ করবে। দুই দলই অবাক হয়েছিল। তবে এই উইকেটে তারা ভালো ক্রিকেট খেলেছে এবং এই কারণে ফলাফলও এমন হয়েছে।”

“আসলে পুরনো বলের চেয়ে নতুন বল বেশি টার্ন করছিল। বল যেভাবে ঘুরছিল এবং বাউন্স করছিল, অবাক করার মতো ছিল। সূর্যকুমার ও আমি যখন ব্যাটিং করছিলাম, তখনও আমরা ম্যাচে ছিল। আর অবশ্যই ওয়াশিংটন যেভাবে শেষ করল। যেটা বলেছি, উইকেট বিস্ময় উপহার দিয়েছে। তবে তারা আমাদের চেয়ে ভালো খেলেছে।”

স্যান্টনার অবাক দ্বিতীয় ইনিংসেও স্পিনারদের সহায়তা মেলার কারণে।

“দ্বিতীয় ইনিংসে বল যেভাবে ঘুরছিল, আমার মনে হয় সবাইকে তা বিস্মিত করেছে। তবে হ্যাঁ, দারুণ একটি ম্যাচ ছিল। শেষ দিকে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। ওয়ানডে সিরিজে অনেক রান হতে দেখা গেছে। তাই টি-টোয়েন্টিতে বল কিছুটা স্পিন করছে, এটা দেখা দারুণ ব্যাপার।”

আগামী রোববার লক্ষ্ণৌতে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দুই দল।