চোট কাটিয়ে মাঠে ফিরেই জাকিরের সেঞ্চুরি

এবারের প্রিমিয়ার লিগে প্রথম খেলতে নেমেই শতরানেই দেখা পেলেন বাঁহাতি এই ওপেনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2023, 06:25 AM
Updated : 1 May 2023, 06:25 AM

সব ঠিকঠাক থাকলে এখন হয়তো জাতীয় দলের সঙ্গে ইংল্যান্ডের পথে থাকতে পারতেন জাকির হাসান। কিন্তু বিপত্তি বাধায় চোট। তবে জাতীয় দলে ফেরার পথে বড় এক পদক্ষেপ নিলেন এই ওপেনার। আঙুলের চোট কাটিয়ে মাঠে ফিরেই উপহার দিলেন সেঞ্চুরি।

এবারের ঢাকা প্রিমিয়ার লিগে প্রথম খেলতে নেমেই শতরানের স্বাদ পেলেন জাকির। প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের হয়ে সোমবার লেজেন্ডস অব রূপগঞ্জের বিপক্ষে বিকেএসপিতে খেললেন ১০৬ বলে ১০৬ রানের ইনিংস।

লিস্ট ‘এ’ ক্রিকেটে ৯৫ ম্যাচে জাকিরের তৃতীয় সেঞ্চুরি এটি।

এই ম্যাচ দিয়ে জাকির মাঠে ফিরলেন দেড় মাস পর। গত ফেব্রুয়ারিতে বিপিএল শেষ করার পর এই ম্যাচের আগ পর্যন্ত স্রেফ একটি ম্যাচ খেলেছিলেন তিনি। গত ১৫ মার্চ সিলেটে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচটি খেলেন তিনি বিসিবি একাদশের হয়ে।

মার্চে আইরিশদের বিপক্ষে সিরিজ দিয়েই প্রথমবার বাংলাদেশ ওয়ানডে দলে ডাক পান তিনি। তবে প্রস্তুতি ম্যাচ খেলার পর আর মূল সিরিজে দলে থাকতে পারেননি ২৫ বছর বয়সী ব্যাটসম্যান। আঙুলের চোট তাকে ছিটকে দেয়। তার বদলে সুযোগ পান রনি তালুকদার। সেই রনি এখন ইংল্যান্ডেও যাচ্ছেন আইরিশদের বিপক্ষে সিরিজের জন্য।

আঙুলের চোটের কারণেই ঢাকা প্রিমিয়ার লিগের প্রথম পর্বে কোনো ম্যাচ খেলতে পারেননি জাকির। তবে সুপার লিগের প্রথম দিনেই মাঠে নেমে করলেন সেঞ্চুরি।

জাকিরের শুরুটা এ দিন ছিল কিছুটা ধীরলয়ে। শুরুর দিকে স্ট্রাইকও তেমন একটা পাননি। ৫ ওভার শেষে তার রান ছিল ৯ বলে ৩। ষষ্ঠ ওভারে আল আমিন হোসেনকে তিনটি চার মারেন তিনি চার বলের মধ্যে। এরপর সাবলিল গতিতে এগিয়ে ফিফটি স্পর্শ করেন ৫৬ বলে।

ফিফটির পরও তাকে থামাতে পারেনি মাশরাফি বিন মুর্তজার দল। পরের পঞ্চাশ করতে তার লাগে ৪৪ বল। ৯৮ রান থেকে সোহাগ গাজীর লেংথ বলে পুল করে চার মেরেই দুই হাত দুই পাশে ছড়িয়ে মেতে ওঠেন তিনি উদযাপনে। সেই উদযাপন চলতে থাকে বেশ লম্বা সময় ধরেই।

সেঞ্চুরির পর অবশ্য আর বেশি দূর এগোতে পারেননি জাকির। চিরাগ জানির বলে জায়গা বানিয়ে খেলতে গিয়ে উইকেটের পেছনে ধরা পড়েন তিনি। ১৩ চারের ইনিংস শেষ হয় ১০৬ রানে।

জাকিরের বিদায়ে ভাঙে শাহাদাত হোসেনের সঙ্গে তার ২২২ রানের উদ্বোধনী জুটি। লিস্ট ‘এ’ ক্রিকেটে ও ঢাকা প্রিমিয়ার লিগে সর্বোচ্চ উদ্বোধনীর রেকর্ডের কাছে অবশ্য যেতে পারেননি দুজন। ২০১৯ সালে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের বিপক্ষে ৩১২ রানের জুটি গড়েছিলেন আবাহনী লিমিটেডের সৌম্য সরকার (২০৮*) ও জহুরুল ইসলাম (১০০)।

জাকিরের বিদায়ের পর এ দিন সেঞ্চুরি করেন শাহাদাতও। ১১৯ বলে ১০৪ রান করে আউট হন তিনি।