‘৯টি আঙুল থাকলে তা নিয়েই খেলার চেষ্টা করব”

আঙুলের চোটের অবস্থা যেমন থাকুক, এটা মেনে নিয়েই খেলে যেতে চান কিপার-ব্যাটসম্যান নুরুল হাসান সোহান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2023, 05:34 AM
Updated : 7 Jan 2023, 05:34 AM

অস্ত্রোপচারের পর আঙুলের চোটের সমসার সমাধান হয়নি নুরুল হাসান সোহানের। কখনও ব্যথানাশক ইনজেকশন নিয়ে, কখনও ব্যথা নিয়ে খেলা চালিয়ে যেতে হচ্ছে তাকে। তবে এটাকে পারফরম্যান্সের অজুহাত হিসেবে দাঁড় করাতে চান না তিনি। এই প্রসঙ্গে কথাও খুব একটা বলতে চান না। বাস্তবতা যেমনই হোক, এটা মেনে নিয়েই খেলে যেতে চান এই কিপার-ব্যাটসম্যান। 

গত জুলাইয়ে জিম্বাবুয়ে সফরে টি-টোয়েন্টি সিরিজে অধিনায়তের দায়িত্ব পান সোহান। তবে ওই সিরিজের দ্বিতীয় ম্যাচেই আঙুলে চোট পেয়ে ছিটকে যান। পরে সিঙ্গাপুরে তার আঙুলের অপারেশন হয়। পুনবার্সন শেষে অক্টোবরে নিউ জিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ দিয়ে তিনি মাঠে ফেরেন। সেখান থেকে টানা খেলে চলেছেন। 

তবে অস্ত্রোপচারের পরও আঙুলের প্রত্যাশিত উন্নতি হয়নি। বরং ফিরে এসেছে ব্যথা। কয়েকটি ম্যাচে সেই ব্যথা নিয়েই খেলেছেন তিনি। সম্প্রতি ভারতের বিপক্ষে টেস্টে খেলেছেন ইনজেকশন নিয়ে আঙুল অনেকটা অবশ করে। তবে ইনজেকশনের প্রভাব শেষে আবার ফিরে আসে ব্যথা। এই অবস্থায়ই এখন বিপিএল খেলছেন, নেতৃত্ব দিচ্ছেন রংপুর রাইডার্সকে। 

বিপিএলের উদ্বোধনী দিনে আগের আসরের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারিয়ে শুভ সূচনা করেছে রংপুর। সোহান খেলেছেন ১১ বলে ১৯ রানের অপরাজিত ইনিংস। ম্যাচের পর সংবাদ সম্মেলনে আঙুলের চোটের প্রশ্নে তিনি বললেন, এটিকে সঙ্গী করেই তিনি এগিয়ে যেতে চান সামনে। 

‘যে আঙুলটায় সার্জারি হয়েছে, সেখানে একটু ভুগছিলাম আমি, যেটা আমার ম্যাচেও প্রভাব ফেলছিল। তবে এসব খেলারই অংশ, এটা নিয়ে বেশি চিন্তা করতে চাই না। এটাকে অজুহাত দেওয়া বা.. আমি আসলে সিদ্ধান্ত নিয়ে এটা নিয়ে কথা বলব না। যে অবস্থায় আছে, সেই অবস্থা মেনে নিয়েই খেলার চেষ্টা করব। যদি ৯টা আঙুল থাকে, ৯টি আঙুল নিয়েই খেলার চেষ্টা করব।” 

এক সময় তাকে দেশের সেরা কিপার মনে করা হলেও গত কয়েক মাসে তার কিপিং পারফরম্যান্সে বেশ ভাটার টান লক্ষ্য করা গেছে। বেশ কিছু ক্যাচ পড়েছে তার গ্লাভস থেকে। অনেক সময়ই সহজ বল গ্লাভসে জমাতেও ধুঁকেছেন। আঙুলের ব্যথার কারণেই এই অবনতি কি না, সেই প্রশ্নে অবশ্য সরাসরি কিছু বললেন না সোহান। 

“এটা হতে পারে একটা খারাপ সময়ের কারণে। আর যেটা বললাম, একটু ভুগছিলাম আমি, স্বস্তি পাচ্ছিলাম না কিপিংয়ে। ওখান থেকে বের হয়ে আসার চেষ্টা করছি।” 

প্রশ্ন আছে তার ব্যাটিং পারফরম্যান্স নিয়েও। মাঝেমধ্যে কিছু ঝলক দেখালেও খুব ধারাবাহিক হতে পারছেন না তিনি। সোহানের মতে, টি-টোয়েন্টির ধরন ও তার ব্যাটিং পজিশনের কারণেই ধারাবাহিক হওয়া তার জন্য কঠিন। 

“ব্যাটিংয়ে টি-টোয়েন্টিতে আমি যেখানে ব্যাট করি, সেখানে গুরুত্বপূর্ণ হলো স্ট্রাইক রোটেট করা ও স্ট্রাইক রেট ভালো রাখা। হয়তো এক ম্যাচে ১০ বলে ২০ করলাম, পরের ম্যাচে রান না করলেই কথাটা এরকম হয় যে ভালো করছি না। কিন্তু এখানে একটা টপ অর্ডারের যে কাজ থাকে, মিডল অর্ডারের কাজ সেখান থেকে পুরো আলাদা। যারা বুঝবে, তারা অবশ্যই এটার মূল্য বুঝবে।”