চার নম্বরে কোহলি, ক্যারিয়ার সেরা তৃতীয় স্থানে সিরাজ

ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন শুবমান গিল ও কুলদিপ যাদব।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2023, 09:27 AM
Updated : 18 Jan 2023, 09:27 AM

শ্রীলঙ্কাকে রেকর্ড ব্যবধানে হারানোর ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স উপহার দেন বিরাট কোহলি ও মোহাম্মদ সিরাজ। যার ছাপ পড়েছে র‍্যাঙ্কিংয়ে। দারুণ এক সেঞ্চুরিতে ওয়ানডে ব্যাটসম্যানদের তালিকায় সেরা পাঁচে ঢুকেছেন কোহলি। আগুন ঝরা বোলিংয়ে ক্যারিয়ার সেরা স্থানে উঠে এসেছেন সিরাজ।

র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালানাগাদ বুধবার প্রকাশ করে আইসিসি। যেখানে ব্যাটসম্যানদের মধ্যে দুই ধাপ এগিয়ে এখন চার নম্বরে কোহলি। বোলারদের র‍্যাঙ্কিংয়ে ১৫ ধাপ এগিয়ে সিরাজ আছেন তিনে। এই প্রথম সেরা দশে ঢুকলেন এই পেসার।

গত রোববার থিরুভানান্থাপুরামে শ্রীলঙ্কাকে ৩১৭ রানে হারায় ভারত। ওয়ানডে ইতিহাসে তিনশ রানের জয়ও নেই আর কোনো দলের।

অসাধারণ ব্যাটিং উপহার দিয়ে ১৬৬ রানের অপরাজিত ইনিংস খেলেন কোহলি। ভারতীয় এই তারকার ১১০ বলের ইনিংসটি সাজানো ছিল ৮ ছক্কা ও ১৩ চারে।

ম্যাচে কোহলি ছাড়াও সেঞ্চুরি উপহার দেন শুবমান গিল। ২ ছক্কা ও ১৪ চারে ৯৭ বলে ১১৬ রান করেন তিনি। এতে র‍্যাঙ্কিংয়ে ১০ ধাপ এগিয়ে ২৬তম স্থানে উঠেছেন গিল। যা তার ক্যারিয়ার সেরা।

এই দুইজনের শতকে ৩৯০ রানের বিশাল পুঁজি গড়ে ভারত। রান তাড়ায় সিরাজের আগুনে বোলিংয়ে স্রেফ ৭৩ রানে গুটিয়ে যায় লঙ্কানরা।

প্রতিপক্ষের ব্যাটিং লাইন আপে শুরুতে ধস নামানো সিরাজ ১০ ওভার বোলিং করে ৩২ রানে ৪ উইকেট নেন। ওয়ানডেতে যা তার ক্যারিয়ার সেরা। এর আগে গত বৃহস্পতিবার দ্বিতীয় ওয়ানডেতে ৩টি উইকেট নেন তিনি।

লঙ্কানদের বিপক্ষে শেষ দুই ওয়ানডেতে মোট ৫ উইকেট নেওয়া কুলদিপ যাদবেরও র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে। বাঁহাতি এই রিস্ট স্পিনার ৭ ধাপ এগিয়ে এখন ২১তম স্থানে।

পাকিস্তান-নিউ জিল্যান্ড সিরিজের শেষ দুই ওয়ানডের পারফরম্যান্সের প্রভাবও পড়েছে র‌্যাঙ্কিংয়ে। দুই ম্যাচে ১০১ ও ৫২ রানের ইনিংস খেলা ডেভন কনওয়ে লম্বা লাফ দিয়ে ব্যাটসম্যানদের তালিকায় এখন ৫০তম স্থানে।

দুই ম্যাচেই ফিফটি করা কেন উইলিয়ামসন উঠে এসেছেন ৭ নম্বরে। আগের মতোই সবার উপরে পাকিস্তানের বাবর আজম।

বোলারদের মধ্যে ১২ ধাপ এগিয়ে পাকিস্তানের মোহাম্মদ নাওয়াজ এখন ২৮ নম্বরে। বাঁহাতি স্পিনে সিরিজে ৬ উইকেট নেন তিনি। এই তালিকায় শীর্ষে নিউ জিল্যান্ডের ট্রেন্ট বোল্ট।

ওয়ানডে অলরাউন্ডারের র‍্যাঙ্কিংয়ে চূড়ায় সাকিব আল হাসান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক