‘এ’ দলে আলো ছড়িয়ে ভারতের টেস্ট দলে আকাশ দিপ

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের বাকি তিন ম্যাচের স্কোয়াডে জায়গা পাননি শ্রেয়াস আইয়ার, ব্যক্তিগত কারণে এখনও দলের বাইরে ভিরাট কোহলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2024, 07:58 AM
Updated : 10 Feb 2024, 07:58 AM

রঞ্জি ট্রফির পারফরম্যান্সে গত মৌসুম থেকেই ভারতের টেস্ট দলের দুয়ারে কড়া নাড়ছিলেন আকাশ দিপ। এবার ভারতীয় ‘এ’ দলের হয়ে ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে পারফরম্যান্সে সেই দুয়ার খুলে গেল তার জন্য। ইংল্যান্ডের বিপক্ষে চলতি টেস্ট সিরিজের শেষ তিন টেস্টের দলে সুযোগ পেলেন ২৭ বছর বয়সী এই পেসার।

ব্যক্তিগত কারণে প্রথম দুই টেস্টের দলে না থাকা ভিরাট কোহলিকে পরের তিন টেস্টেও পাচ্ছে না ভারত। গত টেস্টের পরই অবশ্য ভারতীয় সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছিল যে, কোহলির বিরতি দীর্ঘায়িত হতে চলেছে।

আরেকটি উল্লেখযোগ্য পরিবর্তন আছে স্কোয়াডে। বাদ পড়েছেন শ্রেয়াস আইয়ার। গত টেস্টের পর যদিও জানা গিয়েছিল, পিঠে জড়তা থাকায় এই ব্যাটসম্যানের খেলা এমনিতেই অনিশ্চিত। তবে ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর খবর, চিকিৎসকদের কাছ থেকে খেলার ছাড়পত্র তিনি পেয়েছিলেন। কিন্তু দলে জায়গাই পেলেন না।

প্রথম দুই টেস্টে বারবার থিতু হয়েও ইনিংস বড় করতে পারেননি ২৯ বছর বয়সী ব্যাটসম্যান। হায়দরাবাদ টেস্টে

তার রান ছিল ৩৫ ও ১৩, বিশাখাপাত্নাম টেস্টে ২৭ ও ২৯।

বিশাখাপাত্নাম টেস্টে অভিষেকে ৩২ ও ৯ রান করা রাজাত পাতিদার টিকে গেছেন দলে। জায়গা ধরে রেখেছেন গত টেস্টের স্কোয়াডে থাকলেও একাদশে জায়গা না পাওয়া সারফারাজ খান।

ভারতের জন্য সুখবর, দলে ফিরেছেন লোকেশ রাহুল ও রবীন্দ্র জাদেজা। চোটের কারণে দ্বিতীয় টেস্টে খেলতে পারেননি দুজনের কেউ। দুজনকেই অবশ্য একাদশে জায়গা পেতে হলে ফিটনেস পরীক্ষায় উতরাতে হবে। তাদের চোট নিয়ে শঙ্কার কারণেই ১৭ সদস্যের বিশাল স্কোয়াড ঘোষণা করা হয়েছে।

রাহুল শেষ পর্যন্ত না খেললে টেস্ট অভিষেক হয়ে যেতে পারে সারফারাজের।

অভিষেকের আশায় থাকবেন আকাশ দিপও। গত টেস্টে সুযোগ পেয়ে একদমও বাজে পারফরম্যান্স ছিল সুইং বোলার মুকেশ কুমারের। স্কোয়াডে অবশ্য আছেন তিনিও। তবে তার জায়গায় পরের টেস্টে বিশ্রাম কাটিয়ে ফিরতে পারেন মোহাম্মদ সিরাজ। জাসপ্রিত বুমরাহকে যদি বিশ্রাম দেওয়া হয়, তাহলে কপাল খুলতে পারে আকাশের।

রঞ্জি ট্রফির গত মৌসুমে ১০ ম্যাচে ৪১ উইকেট নিয়ে পেসারদের মধ্যে সর্বোচ্চ উইকেট ছিল আকাশের। গত বিশ্বকাপের পর দক্ষিণ আফ্রিকা সফরের ওয়ানডে দলেও জায়গা পেয়েছিলেন তিনি। তবে ম্যাচ খেলার সুযোগ পাননি।

সম্প্রতি ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে দুটি চারদিনের ম্যাচে ১১ উইকেট শিকার করে নজর কাড়েন বাংলার এই পেসার।

ভারত-ইংল্যান্ডের ৫ ম্যাচ সিরিজে এখন ১-১ সমতা। রাজকোটে তৃতীয় টেস্ট শুরু আগামী বৃহস্পতিবার। চতুর্থ টেস্ট রাঁচিতে ২৩ ফেব্রুয়ারি থেকে, শেষটি ধারামশালায় শুরু ৭ মার্চ।

ভারতের টেস্ট দল: রোহিত শার্মা (অধিনায়ক), জাসপ্রিত বুমরাহ (সহ-অধিনায়ক), ইয়াশাসভি জয়সওয়াল, শুবমান গিল, লোকেশ রাহুল, রাজাত পাতিদার, সারফারাজ খান, ধ্রুব জুরেল, শ্রিকার ভারত, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, আকসার প্যাটেল, ওয়াশিংটন সুন্দার, কুলদিভ ইয়াদাভ, মোহাম্মদ সিরাজ, মুকেশ কুমার, আকাশ দিপ।