সাকিবের ব্যাটিং পজিশন ‘ফিক্সড’, জানিয়ে দিলেন তামিম

ওয়ানডে দলে সাকিব আল হাসানের ব্যাটিং অর্ডার নিয়ে প্রশ্নের পরিষ্কার উত্তর দিয়েছেন বাংলাদেশ অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকচট্টগ্রাম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2023, 04:31 PM
Updated : 6 March 2023, 04:31 PM

হাল ধরে দলকে এগিয়ে নেওয়া ও দ্রুত রান তোলা, ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে দুটি দায়িত্বই দারুণভাবে পালন করেছেন সাকিব আল হাসান। দলের চাপের মুখে ঝলমলে ফিফটি করে এনে দিয়েছেন লড়াই করার সংগ্রহ। আগের ম্যাচেও ফিফটি করেছেন তিনি। তবু সিরিজ শেষে প্রশ্ন উঠেছে সাকিবের ব্যাটিং পজিশন নিয়ে।  

২০১৮ সালের জানুয়ারিতে ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজ থেকে শুরু করে বেশ কিছুদিন তিন নম্বরে ব্যাটিং করেছেন সাকিব। এই পজিশনে তার পরিসংখ্যানও সবচেয়ে ভালো। তবে সবশেষ দুই সিরিজের পাঁচ ম্যাচে সাকিবকে দেখা গেছে ৪ বা ৫ নম্বরে নামতে। তামিম ইকবাল জানালেন, সামনেও এটিই হবে সাকিবের ব্যাটিং পজিশন।

গত ডিসেম্বরে ভারতের বিপক্ষে প্রথম দুই ম্যাচে ৪ নম্বরে নামানো হয় সাকিবকে। প্রায় দুই বছর পর তিন নম্বর জায়গা ছাড়তে হয় তাকে। ওই দুই ম্যাচে তিনি করেন ২৯ ও ৮ রান। শেষ ম্যাচে তিন নম্বরে নেমে খেলেন ৫০ বলে ৪৩ রানের ইনিংস।

ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচেই ৫ নম্বরে খেলেছেন সাকিব। প্রথম ম্যাচে আউট হন স্রেফ ৮ রান করে। তবে পরের দুই ম্যাচেই দলের সর্বোচ্চ রান আসে তার ব্যাট থেকে। মিরপুরে ৬৯ বলে ৫৮ রানের পর চট্টগ্রামে শেষ ম্যাচে খেলেছেন ৭১ বলে ৭৫ রানের ইনিংস।

ইংল্যান্ড সিরিজে সাকিবের পজিশনে পাঁচে চলে যাওয়ায় কারণেই মূলত দেখা দিয়েছে প্রশ্ন। তিনে নেমে এই সিরিজে নাজমুল হোসেন শান্ত দুটি ফিফটি করলেও পরিস্থিতির দাবি তিনি কতটা মেটাতে পেরেছেন, সেই প্রশ্নও উঠছে। তিন নম্বরে সাকিবের স্ট্রাইক রেট ৮৬.৮০।

তবে সিরিজ শেষে সংবাদ সম্মেলনে সাকিবের ব্যাটিং পজিশন নিয়ে সাফ জবাব জবাব দিয়েছেন তামিম, “সাকিবের ব্যাটিং অর্ডার ৪ বা ৫ নম্বরে হবে। এটি ফিক্সড।”

সবমিলিয়ে নিজের ক্যারিয়ারে ৩৬ ইনিংস তিন নম্বরে ব্যাটিং করেছেন সাকিব। ৪৯.৬৪ গড়ে ২ সেঞ্চুরি ও ১৩ ফিফটিতে করেছেন ১ হাজার ৫৩৯ রান। আর কোনো পজিশনে এত ভালো গড় নেই তার। শীর্ষ তিনে ব্যাট করা ব্যাটসম্যানদের মধ্যে বাংলাদেশের ইতিহাসেই সেরা গড় সাকিবের।

চারে নেমে খেলা ৩৫ ইনিংসে ৪১.০৭ গড়ে তার সংগ্রহ ১ হাজার ১০৯ রান। এই পজিশনে দুই সেঞ্চুরির সঙ্গে ফিফটি ৫টি।

ক্যারিয়ারের লম্বা সময় পাঁচে খেলা সাকিব ১২৮ ইনিংসে ৩৫.৬৫ গড়ে করেছেন ৩ হাজার ৯৯৩ রান। পাঁচ সেঞ্চুরির সঙ্গে ফিফটি করেছেন ৩২টি। 

ওয়ানডেতে পাঁচ নম্বর পজিশনে তার চেয়ে বেশি রান আছে কেবল শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা (১৬৪ ম্যাচে ৪ হাজার ৬৭৫) ও অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ ওয়াহর (১৩৫ ইনিংসে ৪ হাজার ১১৭)।