তামিমের বিশ্বাস, এবার আরও ভালো করবেন হাথুরুসিংহে

বাংলাদেশ দলের সঙ্গে আগের অভিজ্ঞতা এবার চান্দিকা হাথুরুসিংহের কাজ সহজ করেছে বলে মনে করেন তামিম ইকবাল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2023, 02:17 PM
Updated : 26 Feb 2023, 02:17 PM

ক্রিকেটে বাংলাদেশের বড় অর্জনের বেশ কয়েকটি চান্দিকা হাথুরুসিংহের কোচিংয়ে। বিশ্বকাপে কোয়ার্টার-ফাইনাল খেলা থেকে শুরু করে অনেক স্মরণীয় অর্জন ধরা দিয়েছিল তার সময়েই। আবারও বাংলাদেশের দায়িত্ব নিয়েছেন শ্রীলঙ্কান কোচ। এবার তাকে আরও পরিণত মনে হচ্ছে তামিম ইকবালের। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক নিশ্চিত, কোচ হিসেবে হাথুরুসিংহের নতুন অধ্যায় হবে আগের চেয়েও ঝলমলে।

নতুন মেয়াদে হাথুরুসিংহের দায়িত্ব শুরু ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে। সেই অভিযানে গত সোমবার বাংলাদেশে এসে পরদিন থেকেই ক্রিকেটাদের নিয়ে কাজ শুরু করে দিয়েছেন তিনি। শের-ই বাংলায় প্রতিদিনই কঠোর অনুশীলনে দেখা যাচ্ছে তামিম ইকবাল, মুশফিকুর রহিমদের। 

এমনিতে নতুন কোচ এলে তার জন্য যেমন, তেমনিতে ক্রিকেটারদেরও মানিয়ে নিতে সময় লাগে কিছুটা। তবে হাথুরুসিংহে তো নতুন কেউ নন! মিরপুরে রোববার সংবাদ সম্মেলনে তামিম বললেন, এবার কোচের মানিয়ে নিতে সময় লাগছে না খুব একটা।

“হাথুরুসিংহে প্রথমবার যখন বাংলাদেশে এসেছিল, তখন ওকে বুঝতে আমাদের ৫-৬ মাস লেগে গিয়েছিল। আমাদেরকে বুঝতে ওরও ৫-৬ মাস লেগেছিল। ওই ফাঁকটা এখন নেই। আমরা জানি, ওর কাছ থেকে কী প্রত্যাশা করতে হবে। সেও জানে, আমাদের থেকে কী প্রত্যাশা করতে হবে।”

“এখনই বললে হয়তো দ্রুত হয়ে যায়। তবে অন্য কোচদের মতো ওরও অনেক ভালো গুণ আছে। বাংলাদেশের কোচ হিসেবে হাথুরুসিংহে শেষবার যখন এসেছিল, খুব ভালো করেছিল। আমি অনেকটাই নিশ্চিত, এবার সে আরও ভালো করবে।”

২০১৪ সালের জুনে প্রথমবার প্রধান কোচের দায়িত্ব নিয়ে বাংলাদেশ দলে যোগ দেন হাথুরুসিংহে। তিন বছরের বেশি সময় কাজ করার পর ২০১৭ সালে অক্টোবরে দক্ষিণ আফ্রিকা সফরে থাকার সময়ই পদত্যাগপত্র জমা দেন এই লঙ্কান।

তার কোচিংয়ে তিন সংস্করণে ১০২ ম্যাচ খেলে ৪১টি জেতে বাংলাদেশ, হারে ৫১ ম্যাচে। ২০১৫ ওয়ানডে বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনাল, ২০১৭ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সেমি-ফাইনালে ওঠার মতো স্মরণীয় সাফল্যগুলো এসেছে হাথুরুসিংহের আমলেই।

এছাড়া ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট জয়, পাকিস্তানকে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ওয়ানডে সিরিজ জয়ের সাফল্যও ছিল হাথুরুসিংহের প্রথম দফার দায়িত্বে।