বিপিএল: বিদেশি ক্রিকেটার কে গেলেন, কে এলেন

প্লে-অফ পর্ব শুরুর আগে আরও এক দফায় বিদেশি খেলোয়াড় হারাবে বিপিএল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2023, 02:38 PM
Updated : 2 Feb 2023, 02:38 PM

আগের যে কোনো আসরের চেয়ে এবারের বিপিএলে নামি বিদেশি ক্রিকেটারের ঘাটতি চোখে পড়ার মতো। একই সময়ে চলা দক্ষিণ আফ্রিকার এসএ টি-টোয়েন্টি ও সংযুক্ত আরব আমিরাতের আইএল টি-টোয়েন্টিকে যে বেছে নিয়েছেন বেশিরভাগ ক্রিকেটার। 

বিপিএলে এবার প্রায় সব দলেই শুরু থেকে দেখা যাচ্ছে পাকিস্তানি ক্রিকেটারদের আধিক্য। তবে তারাও এবার ফিরে যাবেন নিজ দেশের পাকিস্তান সুপার লিগ খেলতে। তাই প্লে-অফের আগে আরও এক দফায় বিদেশি ক্রিকেটারের সংখ্যায় ধাক্কা লাগতে চলেছে। 

শুক্রবার শুরু হচ্ছে ঢাকায় শেষ পর্ব। এদিন প্রথম ম্যাচে ফরচুন বরিশালের মুখোমুখি হবে খুলনা টাইগার্স। সন্ধ্যায় লড়বে ঢাকা ডমিনেটর্স ও রংপুর রাইডার্স। 

পয়েন্ট টেবিলের তলানিতে থাকা চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ছাড়া সব দল থেকেই চলে যাচ্ছেন বিদেশি ক্রিকেটার। শুধু চট্টগ্রামের বিদেশিরাই সব ম্যাচ খেলে ফিরবেন। 

সিলেট স্ট্রাইকার্স  

১০ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থাকা সিলেট থেকে এরই মধ্যে চলে গেছেন ইমাদ ওয়াসিম ও মোহাম্মদ আমির। এর আগে ফিরে গেছেন মোহাম্মদ হারিসও।  

নতুন করে দলে যোগ দিয়েছেন পাকিস্তানি পেসার মোহাম্মদ ইরফান ও আফগানিস্তানের অলরাউন্ডার গুলবদিন নাইব। প্লেয়ার্স ড্রাফট থেকেই নাইবকে দলে নিয়েছিল সিলেট। টুর্নামেন্টের মাঝপথে ইরফানের সঙ্গে সরাসরি চুক্তি করেছে তারা। 

আগেই আসা থিসারা পেরেরা, রায়ান বার্ল, কলিন অ্যাকারম্যান ও টম মুরসরা টুর্নামেন্টের বাকি সব ম্যাচেই দলে থাকবেন। 

এর বাইরে নতুন কেউ আসবে কি না, তা পরে জানাবে সিলেট ফ্র্যাঞ্চাইজি।

ফরচুন বরিশাল 

দ্বিতীয় অবস্থানে থাকা বরিশাল দল ছেড়ে এরই মধ্যে চলে গেছেন হায়দার আলি। এছাড়া প্লে-অফের আগেই ফিরে যাবেন ইফতিখার আহমেদ ও মোহাম্মদ ওয়াসিম জুনিয়র। শুক্রবারের ম্যাচ খেলে যাবেন ইফতিখার। ওয়াসিমকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত পাচ্ছে বরিশাল।  

চতুরাঙ্গা ডি সিলভা, ইব্রাহিম জাদরান ও করিম জানাতকে টুর্নামেন্টের বাকি অংশের পুরোটা সময়ই পাবে তারা।  

এছাড়া আরও কয়েকজনের সঙ্গে যোগাযোগ করছে দলটি। তবে কথাবার্তা চূড়ান্ত না হওয়ায় এখনই নাম প্রকাশে রাজি নয় তারা।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স 

কুমিল্লা ভিক্টোরিয়ান্স দলে আছেন পাঁচ জন পাকিস্তানি ক্রিকেটার। একাদশে নিয়মিত খেলছেন মোহাম্মদ রিজওয়ান, খুশদিল শাহ ও নাসিম শাহ। এছাড়া একাদশের বাইরে আছেন হাসান আলি ও আবরার আহমেদ।  

এছাড়া ওয়েস্ট ইন্ডিজের দুই ব্যাটসম্যান জনসন চার্লস ও চ্যাডউইক ওয়াল্টনও আছেন তাদের দলে। সিলেট থেকে ঢাকায় শেষ পর্বে সবাইকে নিয়েই ফিরেছে তারা।  

বৃহস্পতিবার সকালে পাকিস্তানের উদ্দেশে বাংলাদেশ ছেড়েছেন নাসিম। বাকি কোন ক্রিকেটার কবে ফিরে যাবেন সে বিষয়ে কিছু খোলাসা করতে চাচ্ছে না দলটি। আনুষ্ঠানিক ঘোষণা দেওয়ার কথা জানিয়েছে তারা।

রংপুর রাইডার্স 

পিসিবি থেকে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত অনাপত্তিপত্র পেয়েছেন রংপুরের পাকিস্তানি তারকা শোয়েব মালিক, হারিস রউফ ও মোহাম্মদ নাওয়াজ। তারা সেদিন চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে ম্যাচের পর ফিরবেন।   

শেষ পর্যন্ত থাকবেন আজমতউল্লাহ ওমরজাই ও অ্যারন জোনস। 

মালিক-হারিসরা ফেরার আগেই ৬ ফেব্রুয়ারি পুনরায় দলের সঙ্গে যোগ দেবেন সিকান্দার রাজা। আইএল টি২০ শেষ করে ফিরবেন বেনি হাওয়েলও।  

এর বাইরে আফগান স্পিনার মুজিব উর রহমানের সঙ্গেও চুক্তি সেরে ফেলেছে তারা। তবে তিনি কবে আসবেন, তা এখনও ঠিক হয়নি।

খুলনা টাইগার্স 

পিসিবির ডাকে এরই মধ্যে নিজ দেশে ফিরে গেছেন ওয়াহাব রিয়াজ, আজম খান ও আমাদ বাট। তাদের দলে নতুন আর কারও যোগ দেওয়ার সম্ভাবনা নেই।  

বাদ পড়ার দুয়ারে থাকা দলটি শেষ তিন ম্যাচে বিদেশি কোটায় পাচ্ছে শেই হোপ, মার্ক ডেয়াল, পল ফন মিকেরেন ও অ্যান্ডি ব্যালবার্নিকে।  

ঢাকা ডমিনেটর্স 

ঢাকা দল ছেড়ে আগেই ফিরে গেছেন রবিন দাস। পিএসএলের জন্য সিলেট পর্ব শেষে চলে গেছেন সালমান ইরশাদও। আরেক পাকিস্তানি পেসার মোহাম্মদ ইমরান ফিরেছেন তারও আগে।  

তাদের দলে এখন বিদেশি আছেন অ্যালেক্স ব্লেক, উসমান ঘানি, আমির হামজা হোটাক ও আহমেদ শেহজাদ।