রুশোকে ছাড়িয়ে পিএসএলে দ্রুততম সেঞ্চুরি উসমানের

রাইলি রুশোর রেকর্ড টিকল না ২৪ ঘন্টাও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2023, 04:40 PM
Updated : 11 March 2023, 04:40 PM

দলের ইনিংস শুরু করতে নেমে প্রথম ৭ বলে রান কেবল ৪। এরপর রুদ্রমূর্তি ধারণ করলেন উসমান খান। তার সামনে বল ফেলার যেন জায়গা খুঁজে পেলেন না প্রতিপক্ষের বোলাররা। তাদের স্রেফ কচুকাটা করে বিস্ফোরক সেঞ্চুরি উপহার দিলেন উসমান, গড়লেন রেকর্ড।

পাকিস্তান সুপার লিগে (পিএসএল) শনিবার রাতে মুলতান সুলতান্সের হয়ে কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের বিপক্ষে স্রেফ ৩৬ বলে সেঞ্চুরি করেন উসমান। পাকিস্তানের ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্টটির ইতিহাসে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড এটি।

আগের রাতে মুলতানের হয়েই পেশাওয়ার জালমির বিপক্ষে রান তাড়ায় ৪১ বলে সেঞ্চুরি করে রেকর্ড গড়েছিলেন রাইলি রুশো। সেই রেকর্ড টিকল না ২৪ ঘন্টাও।

দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান রুশো ভেঙেছিলেন তার নিজের রেকর্ড। ২০২০ আসরে মুলতানের হয়ে তিনি ৪৩ সেঞ্চুরি করেছিলেন কোয়েটার বিপক্ষে। অর্থাৎ দ্রুততম সেঞ্চুরির তালিকায় প্রথম তিনটিই মুলতানের ব্যাটসম্যানদের।

২০ ওভারের ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ক্রিস গেইলের। ২০১৩ আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের হয়ে পুনে ওয়ারিয়র্সের বিপক্ষে ৩০ বলে তিন অঙ্ক ছুঁয়েছিলেন ক্যারিবিয়ান তারকা।

উসমানের এটি দ্বিতীয় সেঞ্চুরি। প্রথমটি করেছিলেন গত জানুয়ারিতে, বিপিএলে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে খুলনা টাইগার্সের বিপক্ষে রান তাড়ায় খেলেছিলেন ৫৮ বলে ১০৩ রানের অপরাজিত ইনিংস।

সেটি ছাড়িয়ে এবার তিনি খেলেছেন ক্যারিয়ার সেরা ১২০ রানের ইনিংস। ৪৩ বলের ইনিংসটি গড়া ৯ ছক্কা ও ১২ চারে।

মুলতান ব্যাটিংয়ে নামে এ দিন টস হেরে। তৃতীয় ওভারে আইমল খানকে টানা তিনটি চারে ডানা মেলে দেন উসমান।

ঝড় বইয়ে দেন তিনি পাওয়ার প্লের শেষ ওভারে। আফগান লেগ স্পিনার কাইস আহমেদের ওই ওভারের প্রথম পাঁচ বলে মারেন ৩টি ছক্কা ও ২টি চার। ফিফটি পূর্ণ হয়ে যায় ২২ বলে।

পরের পঞ্চাশ করতে উসমানের লাগে কেবল ১৪ বল। নবম ওভারে আবারও কাইসের প্রথম পাঁচ বলে তিনি মারেন ৩টি ছক্কার সঙ্গে ২টি চার। ৯০ রান নিয়ে ওভারটি শুরু করে শেষ করেন ১১৭ রান নিয়ে।

খানিক পর বাঁহাতি স্পিনার মোহাম্মদ নাওয়াজের ওয়াইড বলে স্টাম্পড হয়ে শেষ হয় তার বিধ্বংসী ইনিংসটি।

২০ ওভারে ৩ উইকেট হারিয়ে মুলতান তোলে ২৬২ রান। পিএসএলে সর্বোচ্চ দলীয় রান এটি।