এক যুগ পর চেন্নাইয়ে আইপিএল ফাইনাল

ভারতের এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের শিরোপা নির্ধারণী ম্যাচটি মাঠে গড়াবে আগামী ২৬ মে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2024, 02:37 PM
Updated : 25 March 2024, 02:37 PM

লম্বা সময় পর আইপিএল ফাইনাল আয়োজনের সুযোগ পেয়েছে চেন্নাই। আগামী ২৬ মে চিপকের এমএ চিদাম্বারাম স্টেডিয়ামে হবে ভারতের এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের চলতি আসরের শিরোপা নির্ধারণী ম্যাচটি। 

এর আগে দুইবার আইপিএল ফাইনালের আয়োজক ছিল চেন্নাই, ২০১১ ও ২০১২ সালে। ওই দুইবারই ফাইনাল খেলেছিল চেন্নাই সুপার কিংস। ঘরের মাঠে ২০১১ আসরের শিরোপা জিতেছিল তারা। 

এবারের আইপিএলের দ্বিতীয় ভাগের সূচি সোমবার ঘোষণা করা হয়েছে। আগামী ৮ এপ্রিল চেন্নাই ও কলকাতা নাইট রাইডার্সের ম্যাচ দিয়ে শুরু হবে টুর্নামেন্টের দ্বিতীয় অংশ। এই ধাপে প্লে-অফসহ ম্যাচ হবে মোট ৫২টি। 

ফাইনাল ছাড়া টুর্নামেন্টের দ্বিতীয় কোয়ালিফায়ারও হবে চেন্নাইয়ে, আগামী ২৪ মে। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে হবে প্রথম কোয়ালিফায়ার ও এলিমিনেট। প্লে-অফের এই দুই ম্যাচ মাঠে গড়াবে ২১ ও ২২ মে। গত দুই আসরের ফাইনাল হয়েছিল আহমেদাবাদে। 

গত ফেব্রুয়ারিতে আইপিএলের প্রথমভাগের সূচি প্রকাশ করে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। ২২ মার্চ থেকে ৭ এপ্রিল পর্যন্ত দেওয়া হয় ২১ ম্যাচের সূচি। তখন জানানো হয়েছিল, ভারতের জাতীয় নির্বাচনের দিনক্ষণ প্রকাশ করার পর টুর্নামেন্টের দ্বিতীয়ভাগের সূচি দেওয়া হবে। 

এরই মধ্যে নির্বাচনের দিনক্ষণ প্রকাশ করেছে ভারতের নির্বাচন কমিশন। আগামী ১৯ এপ্রিল থেকে ১ জুন পর্যন্ত সাত ধাপে দেশটিতে নির্বাচন হবে। 

১০ দলের মূল হোম ভেন্যু ছাড়াও এবার টুর্নামেন্টের দুটি করে ম্যাচ হবে বিশাখাপাত্নাম, ধারামশালা এবং গুয়াহাটিতে। বিশাখাপাত্নাম দিল্লি ক্যাপিটালসের দ্বিতীয় হোম ভেন্যু, পাঞ্জাব কিংসের ধারামশালা ও রাজস্থান রয়্যালসের গুয়াহাটি। আগামী ১৯ মে গুয়াহাটিতে রাজস্থান ও কলকাতার ম্যাচ দিয়ে শেষ হবে আইপিএলের লিগ পর্ব।