উপভোগের মন্ত্রে ৪৫৩ দিন পর ২২ গজে ফিরলেন পান্ত

প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরার ম্যাচে ব্যাট হাতে বড় কিছু অবশ্য করতে পারেননি এই কিপার-ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2024, 02:10 PM
Updated : 23 March 2024, 02:10 PM

ডেভিড ওয়ার্নারের বিদায়ের পর যখন ব্যাটিংয়ে নামলেন রিশাভ পান্ত, গোটা স্টেডিয়ামের দর্শকরা তখন দাঁড়িয়ে অভিবাদন জানালেন তাকে। ভয়ানক এক দুর্ঘটনায় যে ক্যারিয়ার পড়ে গিয়েছিল অনিশ্চয়তায়, তা চেনা পথে ফিরল আবার। ১৫ মাস পর প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরলেন ভারতীয় কিপার-ব্যাটসম্যান।

আইপিএলে শনিবার পাঞ্জাব কিংসের বিপক্ষে ম্যাচ দিয়ে ফেরেন দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক পান্ত। টস হেরে ব্যাটিং পাওয়ার পর ফেরা নিয়ে ছোট্ট করে তিনি বলেন, “সত্যিই আমার জন্য আবেগঘন মুহূর্ত। স্রেফ খেলাটা উপভোগ করতে চাই। এর বেশি কিছু ভাবছি না।”

এর আগে সবশেষ পান্ত প্রতিযোগিতামূলক ক্রিকেটে মাঠে নেমেছিলেন ২০২২ সালের ২৫ ডিসেম্বর, বাংলাদেশের বিপক্ষে মিরপুর টেস্টে। এর ৫ দিন পর উত্তরাখন্ডের রুর্কিতে সড়ক দুর্ঘটনায় কোনোরকমে প্রাণে বেঁচে যান তিনি। তবে তার ডান হাঁটুর মূল তিনটি লিগামেন্টই ছিড়ে যায়।

এছাড়াও কবজি, অ্যাঙ্কেল, পায়ের অগ্রভাগসহ চোট পান নানা জায়গায়। আঘাত পান পিঠে ও মাথায়। কয়েক দফায় অস্ত্রোপচার হয়। এরপর দীর্ঘ পুনবার্সন প্রক্রিয়ায় সেরে উঠে অবশেষে ২২ গজে ফিরলেন ২৬ বছর বয়সী এই ক্রিকেটার।

তাকে ব্যাটিংয়ে নামতে দেখে তার জাতীয় দল সতীর্থ সুরিয়াকুমার ইয়াদাভ সামাজিক মাধ্যম এক্স-এ লেখেন, “আমরা সবাই অপেক্ষা করছিলাম মুহূর্তটির জন্য। অনেক অনুপ্রেরণামূলক সিনেমা দেখেছি, কিন্তু বাস্তব জীবনের এই গল্পটি দেখার চেয়ে দারুণ কিছু আর হয় না।”

ফেরার ম্যাচে বড় কিছু অবশ্য করতে পারেননি পান্ত। নবম ওভারে চার নম্বরে নেমে ১৩ বলে ২ চারে ১৮ রান করে বিদায় নেন তিনি। জিততে পারেনি তার দলও।

নিজেদের নতুন হোম ভেন্যু মোহালির মুলানপুরের মহারাজা ইয়াদাভিন্দ্র সিং ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ৪ উইকেটের জয়ে শুভসূচনা করেছে পাঞ্জাব। দিল্লির ১৭৪ রান ৪ বল বাকি থাকতে পেরিয়ে গেছে শিখার ধাওয়ানের দল।