খালেদের ৭ উইকেট, প্রথমবার বিসিএল চ্যাম্পিয়ন পূর্বাঞ্চল

বিসিএলের রেকর্ড চ্যাম্পিয়ন দক্ষিণাঞ্চলের বিপক্ষে বড় জয়ে রানার্সআপ হয়েছে মধ্যাঞ্চল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2023, 10:41 AM
Updated : 20 Dec 2023, 10:41 AM

প্রথম ইনিংসের পর দ্বিতীয় ভাগেও পূর্বাঞ্চলের পেসারদের বোলিংয়ের জবাব খুঁজে পেল না উত্তরাঞ্চলের ব্যাটসম্যানরা। ফের তারা গুটিয়ে গেল অল্প রানে। সৈয়দ খালেদ আহমেদের ক্যারিয়ার সেরা বোলিংয়ে তিন দিনেই জিতে প্রথমবারের মতো বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) শিরোপা জিতল পূর্বাঞ্চল। 

তৃতীয় ও শেষ রাউন্ডে উত্তরাঞ্চলের বিপক্ষে পূর্বাঞ্চলের জয় ইনিংস ও ১১২ রানে। 

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ইনিংসে ১০৮ রানের পর বুধবার দ্বিতীয় ইনিংসে ১৩২ রানে অল আউট হয় উত্তরাঞ্চল। একমাত্র ইনিংসে পূর্বাঞ্চল করে ৩৫২ রান। 

দ্বিতীয় ইনিংসে ৫০ রানে ৭ উইকেট নেন খালেদ। প্রথম শ্রেণির ক্রিকেটে তার সেরা বোলিং এটি। প্রথম ইনিংসে ৪টিসহ ম্যাচে তার প্রাপ্তি ৯০ রানে ১১ উইকেট, যা তার ম্যাচ সেরা বোলিংও। 

দ্বিতীয়বার ম্যাচে অন্তত ১০ উইকেট পেলেন ৩১ বছর বয়সী এই পেসার। ম্যাচ সেরার পুরস্কার ওঠে তার হাতেই।

২ ম্যাচে ১৮ উইকেট নিয়ে আসরের সর্বোচ্চ উইকেট শিকারিও খালেদ। জাতীয় দলের হয়ে ১২ টেস্ট খেলা এই ক্রিকেটার টুর্নামেন্ট সেরার পুরস্কারও জেতেন। 

প্রথম ইনিংসে ৪ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে ২ শিকার ধরেন আরেক পেসার রেজাউর রহমান রাজা। আবু জায়েদ চৌধুরি দুই ইনিংসেই পান একটি করে উইকেট। 

ম্যাচে উত্তরাঞ্চলের ২০ উইকেটের ১৯টিই এই তিন পেসারের শিকার। অন্যটি রান আউট। 

প্রথম দিন উইকেট ছিল সবুজাভ। পেসাররা পেয়েছিলেন সহায়তা। তৃতীয় দিনে অবশ্য ব্যাটিংয়ের জন্য কঠিন কিছু ছিল না। তবু উত্তরাঞ্চলের ব্যাটসম্যানরা ন্যূনতম লড়াই পর্যন্ত করতে পারেনি। 

৩ উইকেটে ৬৭ রান নিয়ে এ দিন ব্যাটিংয়ে নেমে প্রথম সেশনেই গুটিয়ে যায় উত্তরাঞ্চলের ইনিংস। সর্বোচ্চ ৩৩ রান করতে পারেন অধিনায়ক আকবর আলী।

আগের দিন দুটি উইকেট নেওয়া খালেদ তৃতীয় দিনে শিকার ধরেন আরও পাঁচটি। নাহিদ রানাকে বোল্ড করে ম্যাচের ইতিও টেনে দেন তিনিই। 

বিসিএলে চারবার রানার্সআপ হওয়ার পর অবশেষে শিরোপার স্বাদ পেল পূর্বাঞ্চল। তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে তাদের ২০ পয়েন্ট। 

সংক্ষিপ্ত স্কোর: 

উত্তরাঞ্চল ১ম ইনিংস: ১০৮ 

পূর্বাঞ্চল ১ম ইনিংস: ৩৫২ 

উত্তরাঞ্চল ২য় ইনিংস: (আগের দিন ৬৭/৩) ৩৮ ওভারে ১৩২ (আবদুল্লাহ ১৫, প্রিতম ১৫, আকবর ৩৩, আমিনুল ৯, নাহিদুল ০, মুরাদ ৪, আসাদুল্লাহ ১১*, নাহিদ রানা ০; খালেদ ১৩-২-৫০-৭, আবু জায়েদ ১৩-২-৪২-১, নাসুম ৪-০-১২-০, রাজা ৮-২-২৬-২) 

ফল: পূর্বাঞ্চল ইনিংস ও ১১২ রানে জয়ী 

ম্যান অব দা ম্যাচ: সৈয়দ খালেদ আহমেদ

দক্ষিণাঞ্চলকে গুঁড়িয়ে রানার্সআপ মধ্যাঞ্চল 

আরেক ম্যাচে মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে বিসিএলের রেকর্ড ছয়বারের চ্যাম্পিয়ন দক্ষিণাঞ্চলকে ১০ উইকেটে হারিয়ে রানার্সআপ হয়েছে মধ্যাঞ্চল। 

৩ উইকেটে ৪৭ রান নিয়ে তৃতীয় দিন শুরু করে আর ২ রান তুলতেই ৬ উইকেট হারায় দক্ষিণাঞ্চল! ৯ উইকেটে করে ৪৯ রান। আগের দিন আঙুলে চোট পেয়ে ক্রিজ ছেড়ে যাওয়া ওপেনার প্রান্তিক নওরোজ নাবিল আর ব্যাটিংয়ে নামেননি। 

স্রেফ ১৬ রানের লক্ষ্য মধ্যাঞ্চল ছুঁয়ে ফেলে এক ওভারেই। 

তৃতীয় দিনে ম্যাচ শেষ হয়ে যায় দিনের প্রথম ঘন্টাতেই। দক্ষিণাঞ্চলের দ্বিতীয় ইনিংসে দুই অঙ্কে যেতে পারেন কেবল দুজন। পিনাক ঘোষ ১৪ ও মোহাম্মদ মিঠুন করেন ১৩ রান। 

৬ ওভারে ৬ রানে ৪ উইকেট নিয়ে মধ্যাঞ্চলের সফলতম বোলার পেসার আবু হায়দার। আরেক পেসার শহিদুল ইসলাম ৮ ওভারে ৭ রানে নেন ৩ উইকেট। সালাউদ্দিন শাকিলের প্রাপ্তি ২টি। 

ব্যাটিংয়ে ৯৮ রানের ইনিংসের জন্য ম্যাচ সেরার পুরস্কার জেতেন অভিজ্ঞ ব্যাটসম্যান নাঈম ইসলাম। 

তিন ম্যাচে একটি করে জয় ও ড্রয়ে মধ্যাঞ্চলের ১০ পয়েন্ট। সমান ৪ পয়েন্ট নিয়ে উত্তরাঞ্চল তৃতীয় ও দক্ষিণাঞ্চল চতুর্থ হয়েছে।

সংক্ষিপ্ত স্কোর: 

দক্ষিণাঞ্চল ১ম ইনিংস: ২১৪ 

মধ্যাঞ্চল ১ম ইনিংস: ২৪৮ 

দক্ষিণাঞ্চল ২য় ইনিংস: (আগের দিন ৪৭/৩) ৪৯/৯ (মার্শাল ৬, নাঈম হাসান ১, সোহান ১, মইন ০, সুমন ০, আসাদুজ্জামান ০*, হালিম ০; আবু হায়দার ৬-৩-৬-৪, শহিদুল ৮-৪-৭-৩, শুভাগত ৪-১-১১-০, শাকিল ৬-১-১৩-২, আরিফ ১-০-৪-০) 

মধ্যাঞ্চল ১ম ইনিংস: (লক্ষ্য ১৬) ১ ওভারে ১৬/০ (নাঈম শেখ ১৪*, মজিদ ০*; আসাদুজ্জামান ১-০-১৬-০) 

ফল: মধ্যাঞ্চল ১০ উইকেটে জয়ী 

ম্যান অব দা ম্যাচ: নাঈম ইসলাম