কোভিড টিকার তৃতীয় ও চতুর্থ ডোজ আপাতত বন্ধ

স্বাস্থ্য অধিদপ্তর দেশে টিকা আনার প্রক্রিয়া শুরু করেছে এবং সেজন্য অন্তত দেড় মাস সময় লাগতে পারে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2023, 05:30 AM
Updated : 1 March 2023, 05:30 AM

দেশে কোভিড টিকার ‘মজুদ না থাকায়’ তৃতীয় ও চুতুর্থ ডোজ দেওয়া সাময়িকভাবে স্থগিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

বুধবার থেকে এ টিকাদান কর্মসূচি স্থগিত থাকবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর।

বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ সম্মেলনে আহমেদুল কবীর বলেন, চাহিদা অনুযায়ী টিকার সরবরাহ না থাকায় টিকাদান কর্মসূচির ‘সাময়িক এ বিরতি’ নেওয়া হয়েছে। কোভেক্স থেকে টিকা এলে অন্তত তিন সপ্তাহ পর টিকাদান আবার শুরু হবে।

“আমরা গতকাল (মঙ্গলবার) পর্যন্ত তৃতীয় এবং চতুর্থ ডোজ টিকা দিয়েছি। আমরা কোভেক্সের মাধ্যমে টিকা পাই। আমরা কোভেক্সের মাধ্যমে টিকার জন্য আবেদন করি। কিন্তু বিষয়টি আমাদের হাতে থাকে না। তাদের একটা নির্দিষ্ট প্রক্রিয়া শেষ করে টিকা পেতে হয়।”

“কিন্তু প্রক্রিয়াগত কিছু সময়ের কারণে চতুর্থ ডোজের জন্য যে টিকা ছিল সে স্টক শেষ হয়েছে। আমরা তাদের কাছে আবেদন করেছি। টিকা আসার আগে পর্যন্ত আমরা তৃতীয় ও চতুর্থ ডোজ টিকা দেব না। এজন্য দুই থেকে তিন সপ্তাহ অপেক্ষা করতে হবে। মানুষ যেন টিকা নিতে গিয়ে অযথা হয়রানির শিকার না হয়।”

২০২০ সালের ৮ মার্চ দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয়। সংক্রমণ প্রতিরোধে পরের বছরের ফেব্রুয়ারিতে সারাদেশে কোভিড টিকার প্রথম ডোজ দেওয়া শুরু হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, মঙ্গলবার পর্যন্ত দেশে ১৫ কোটি ৬ লাখের বেশি টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে। ১৩ কোটি ৭১ লাখের বেশি মানুষ দ্বিতীয় ডোজ পেয়েছে। সেইসঙ্গে ৬ কোটি ৭৩ লাখের বেশি তৃতীয় ডোজ এবং ৩১ লাখ ৪৮ হাজারের বেশি চতুর্থ ডোজের টিকা দেওয়া হয়েছে।