ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৪টি বিড়ালছানাকে গলাকেটে হত্যা করল কারা

সন্ধ্যায় বাচ্চাগুলো হলের পাশে খেলছিল। রাতে তাদেরকে হত্যা করে পুকুরের পাড়ে ফেলে রাখা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2023, 10:16 AM
Updated : 27 May 2023, 10:16 AM

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি হলের পাশে ঘুরে বেড়ানো সদ্য জন্মানো চারটি বিড়ালছানার গলাকাটা মরদেহ দেখতে পেয়ে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। এই ধরনের কাজ কেউ করতে পারে, সেটি ভাবনারও অতীত ছিল জানিয়ে হতাশাও প্রকাশ করেছেন বহুজন।

শুক্রবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ও কবি জসীম উদ্দীন হলের মাঝের পুকুর পাড়ে বিড়াল ছানাগুলোকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখেন শিক্ষার্থীরা। পরে সেগুলোকে ছিড়ে খায় কাকের দল।

বৃহস্পতিবার রাতে বিড়াল ছানাগুলোকে হত্যার পর সেখানে ফেলে রেখে গেছে কেউ, এমনটাই ধারণা করা হচ্ছে। কারণ সেদিন সন্ধ্যায় এই ছানাগুলোকে সেখানে ঘুরতে দেখেছিলেন একজন ছাত্র।

কে বা কারা ছানাগুলো হত্যা করেছে, তা জানা যায়নি। সেগুলোর ছবি সোশাল মিডিয়ায় পোস্ট করে ক্ষোভ প্রকাশ করছেন শিক্ষার্থীরা।

বঙ্গবন্ধু হলের শিক্ষার্থী শাকিল হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বৃহস্পতিবার শেষ রাতে আমাদের কয়েকজন বন্ধু বিড়াল ছানাগুলো গলাকাটা অবস্থায় পড়ে থাকতে দেখে। তারাই সেগুলোর ছবি তুলে ফেইসবুকে পোস্ট করে।

“সকালে আমরা গিয়ে দেখতে পাই, কাক এগুলোকে টেনে-হিঁচড়ে খাচ্ছে আর মা বিড়ালটা অস্থির হয়ে চারপাশে ঘুরছে।”

আমিরুল ইসলাম নামের এক শিক্ষার্থী দুটি ছবি সংযুক্ত করে ফেইসবুকে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের একটি গ্রুপে পোস্ট দিয়ে হতাশা প্রকাশ করেন।

সেখানে তিনি লেখেন, “কোথায় গেল আজ মানবতা নামের সেই গুণটি যা মানুষকে অন্য প্রাণী থেকে আলাদা করেছে? ৪টি বিড়ালছানা জবাই করে পুকুর পাড়ে রেখে গেল!”

প্রাণী নিয়ে কাজ করা অ্যানিমেল ওয়েলফেয়ার টিম অব ঢাকা ইউনিভার্সিটি নামের এক ফেসবুক পাতায় লেখা হয়েছে, “এখনো আমরা হেরে বসে আছি। কারণ, এই ছোট জানগুলোর নৃশংস হত্যার বিচার আমরা কারো কাছে দিতে পারিনি। যারা এভাবে গলা কেটে মারতে পারে তারা আর যাই হোক মানুষ না।”

জসীম উদ্দীন হলের শিক্ষার্থী জাহিদ হাসানের আফসোস আরও বেশি। তিনি বৃহস্পতিবার হলের শহীদ মিনারের পাশে বিড়ালছানাগুলোকে জীবিত অবস্থায় ঘুরতে দেখেছিলেন। প্রাণীগুলোকে নিয়ে তার সুনির্দিষ্ট পরিকল্পনাও ছিল।

তিনি বলেন, “বৃহস্পতিবার সন্ধ্যায় টিউশনে যাওয়ার পথে হলের গার্ডেনে বাচ্চাগুলোকে দেখে গিয়েছিলাম। ভেবেছিলাম বাচ্চাগুলোকে এডপশনের জন্য কোনো গ্রুপে পোস্ট দিব।

“ব্যস্ততার কারণে পোস্ট দিতে পারিনি। আজকে দেখি বাচ্চাগুলোকে মেরে ফেলেছে। নিজেকে অপরাধী মনে হচ্ছে। সঙ্গে সঙ্গে পোস্ট দিয়ে নিরাপদ জায়গায় রেখে আসলে এমন হত না।”

এ বিষয়ে কবি জসীম উদ্দীন হলের প্রাধ্যক্ষ মোহাম্মদ শাহিন খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিড়ালছানাগুলো যে জসীম উদ্দীন হলের কি না, তা জানি না। তবে এটা একটা ন্যক্কারজনক ঘটনা। এ ঘটনার সঙ্গে কেউ জড়িত থাকলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”