চাঁদপুরে স্মার্ট ক্লাসরুম চালু করল চীন দূতাবাস

ট্যাব উপহার দেওয়া হয়েছে শিক্ষকদের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2023, 06:00 PM
Updated : 19 March 2023, 06:00 PM

বাংলাদেশে তরুণদের প্রতিভা বিকাশে একটি প্রকল্পের আওতায় চাঁদপুরের একটি প্রতিষ্ঠানে স্মার্ট ক্লাসরুম চালু করেছে ঢাকায় চীন দূতাবাস। 

সম্প্রতি চাঁদপুর সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজকে এই শ্রেণিকক্ষ চালু করা হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। 

এতে বলা হয়, হুয়াওয়ের স্মার্ট শিক্ষা উপকরণ দিয়ে সাজানো হয়েছে এই ক্লাসরুম, যা প্রতিষ্ঠানটির শিক্ষক ও শিক্ষার্থীদের উন্নত অনসাইট ও অনলাইন শিক্ষা কার্যক্রমের সুযোগ করে দেবে। 

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, “স্মার্ট ক্লাসরুমে উন্নত প্রযুক্তির ব্যবহার আমাদের শিক্ষার্থীদের শেখার অভিজ্ঞতাকে আরো সমৃদ্ধ করবে; তাদের মাঝে গুরুত্বপূর্ণ আইসিটি দক্ষতা বিকশিত করবে। আমার বিশ্বাস, বাংলাদেশকে অনন্য উচ্চতায় নিয়ে যেতে এই প্রজেক্ট শিক্ষার্থীদের সাহায্য করবে।” 

চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন অনুষ্ঠানে বলেন, “বাংলাদেশের ভালো বন্ধু এবং শুভাকাঙ্ক্ষী প্রতিবেশী হিসেবে চীনের সরকার ও জনগণ দ্বিপাক্ষিক সহযোগিতার অন্যতম প্রধান ক্ষেত্র হিসেবে শিক্ষাখাতকে বিবেচনা করেছে। তাছাড়া চীন বাংলাদেশী শিক্ষার্থীদের পড়াশোনার অন্যতম শীর্ষ গন্তব্য।” 

হুয়াওয়ে দক্ষিণ এশিয়ার প্রধান নির্বাহী প্যান জুনফেং বলেন, “স্মার্ট ক্লাসরুম হল এমন একটি পদ্ধতি, যার মাধ্যমে প্রযুক্তি ব্যবহার করে শিক্ষার্থীদের শেখার অভিজ্ঞতা আরো উন্নত করে তোলা হয়। স্মার্ট স্কুল সিস্টেম শিক্ষা প্রক্রিয়াকে আরও আকর্ষণীয় করে তোলার পাশাপাশি অল্প বয়স থেকেই শিক্ষার্থীদের মাঝে গুরুত্বপূর্ণ আইসিটি দক্ষতার বিকাশে সহায়তা করবে।” 

চাঁদপুর সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজে দুটি আইডিয়া হাব, সম্পূর্ণ ক্লাসরুমে ওয়াইফাই সুবিধা এবং আইসিটি কোর্স সংশ্লিষ্ট উপকরণ প্রদান করা হয়েছে। পাশাপাশি শিক্ষকদের ট্যাব উপহার দেওয়া হয়েছে।