আইইউবিতে জাতীয় শোক দিবস পালন

বঙ্গবন্ধু সম্পর্কে আরও বেশি পড়া, তার আদর্শ সম্পর্কে জানার জন্য চর্চা করার আহ্বান জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2022, 02:19 PM
Updated : 17 August 2022, 02:19 PM

সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ প্রয়োজন। আর সেই সোনার মানুষ হতে হলে বঙ্গবন্ধুর নীতি আদর্শ বুকে ধারণ করতে হবে বলে মন্তব্য করেছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

মঙ্গলবার ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বঙ্গবন্ধুর নীতি আদর্শ জানার উপায়ও বাতলে দিয়েছেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় আইইউবি।

ফরহাদ হোসেন বলেন, “বঙ্গবন্ধু সম্পর্কে আরও বেশি পড়তে হবে, তার আদর্শ সম্পর্কে জানার জন্য চর্চা করতে হবে।”

তিনি বলেন, ত্রিশ লাখ শহীদের বিনিময়ে পাওয়া এই স্বাধীনতা এবং শহীদদের আত্মত্যাগের উদ্দেশ্য সফল করতে হলে আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে হবে। মুক্তিযুদ্ধের যে চেতনা তা বুকে ধারণ করতে হবে।

সভাপতির বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা ও আইইউবির ট্রাস্টি বোর্ডের সদস্য এম এ মতিন চৌধুরী ১৯৭১ এ বঙ্গবন্ধুর নির্দেশে কীভাবে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন সেই স্মৃতি তুলে ধরেন।

আইইউবির উপাচার্য তানভীর হাসান বলেন, ১৯৭৫ এর ১৫ অগাস্ট বঙ্গবন্ধু এবং তার পরিবারের সদস্যদের নৃসংশভাবে হত্যার মধ্য দিয়ে প্রকারান্তরে গণতন্ত্রকেই হত্যা করা হয়েছিল। তবে তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সেই শোককে শক্তিতে পরিণত করতে পেরেছি এবং সেই শক্তি থেকে জন্ম নিয়েছে গণজাগরণ।

আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়টির উপ উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমেদ খান, গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভর্নেন্স বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ এ হুসাইন, ইংলিশ অ্যান্ড মর্ডান ল্যাঙ্গুয়েজেস বিভাগের অধ্যাপক আহমেদ আহসানুজ্জামান, স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেসের ডিন অধ্যাপক ড. তৈয়েবুর রহমান এবং শিক্ষার্থীদের মধ্যে মার্কেটিং বিভাগের ওয়াসি চৌধুরী।

আইইউবির ট্রাস্টি তানভির মাদহার ও এ কাইয়ুম খানসহ শিক্ষক-কর্মকর্তা ও শিক্ষার্থীরা সভায় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আইইউবি লাইব্রেরি আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক