এফসিসি প্রোগ্রামের প্রথম ব্যাচের গ্র্যাজুয়েশন সম্পন্ন

এফসিসি সার্টিফিকেশন প্রোগ্রামে কমপ্লায়েন্সের মান বাড়ানো এবং আর্থিক অপরাধের বিরুদ্ধে লড়াই করার প্রয়োজনীয়তার উপর জোর দেওয়া হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2024, 09:15 AM
Updated : 12 March 2024, 09:15 AM

ফাইন্যান্সিয়াল ক্রাইম অ্যান্ড কমপ্লায়েন্স (এফসিসি) প্রোগ্রামের প্রথম ব্যাচের গ্র্যাজুয়েশন শেষে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয়েছে সনদ।

ব্র্যাক বিশ্ববিদ্যালয় এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের যৌথ উদ্যোগ এফসিসি সার্টিফিকেশন প্রোগ্রাম চালু হয়েছে চলতি বছরের শুরুতে।

ব্র্যাক বিশ্ববিদ্যালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, সম্প্রতি তাদের ক্যাম্পাসে এ কোর্সের সনদ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

দেশে প্রথমবারের মতো চালু হওয়া এফসিসি সার্টিফিকেশন প্রোগ্রামে কমপ্লায়েন্সের মান বাড়ানো এবং আর্থিক অপরাধের বিরুদ্ধে লড়াই করার প্রয়োজনীয়তার ওপর জোর দেওয়া হয়েছে।

কোর্সের বিষয়গুলোর মধ্যে ছিল মানি লন্ডারিং, সন্ত্রাসে অর্থায়ন এবং অন্যান্য অবৈধ আর্থিক কর্মকাণ্ড চিহ্নিতকরণ এবং প্রতিরোধকরণ। এছাড়া নৈতিকতা, প্রয়োজনীয় নিয়ন্ত্রণ এবং কমপ্লায়েন্স পদ্ধতির মত বিষয়গুলোও অন্তর্ভুক্ত ছিল।

শিক্ষার্থীরা কোর্স চলাকালে স্ট্যান্ডার্ড চার্টার্ড, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট, ব্র্যাক বিজনেস স্কুল এবং ব্র্যাক ইউনিভার্সিটির বিশেষজ্ঞ, শিক্ষক এবং ব্যাংকদের কাছ থেকে পরামর্শ পেয়েছেন। 

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মাহবুব রহমান, স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের চিফ এক্সিকিউটিভ অফিসার নাসের এজাজ এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক বিজনেস স্কুলের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক মোহাম্মদ মুজিবুল হক সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

নাসের এজাজ বলেন, “প্রতারণামূলক আর্থিক লেনদেনের কারণে বছরে কোটি কোটি টাকা দেশ থেকে পাচার হয়ে যাচ্ছে। এ ধরনের কোর্সের মাধ্যমে প্রতারণামূলক আর্থিক লেনদেন এবং কর্মকাণ্ড ঠেকানো সম্ভব হবে। এর ফলে সরকার, আর্থিক প্রতিষ্ঠান ও জনগণের উপকার হবে।"

মাহবুব রহমান বলেন, “বিশ্ববিদ্যালয়ের কাজ হল শিক্ষার্থীদের মধ্যে জ্ঞানের পাশাপাশি নৈতিকতা এবং সহানুভূতিবোধ জাগিয়ে তোলা।”

আর্থিক খাতে অনিয়ম দূর করতে তিনি সরকারসহ সবার সহযোগিতার ওপর গুরুত্ব আরোপ করেন। এ সার্টিফিকেশন প্রোগ্রাম অ্যাকাডেমিয়া ও ইন্ডাস্ট্রির মধ্যে সম্পর্কের উন্নয়ন ঘটাবে বলেও তিনি আশা প্রকাশ করেন।