ইউল্যাবে যাত্রা করল ‘বাংলা ও সাহিত্য বিভাগ’

“এখন টাকার যুগ। পৃথিবীজুড়ে বিত্তের এমন আগ্রাসন আগে কখনও হয়নি,” বলেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2023, 07:10 PM
Updated : 23 Feb 2023, 07:10 PM

বেসরকারি ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশে (ইউল্যাব) যাত্রা করল ‘বাংলা ও সাহিত্য বিভাগ’। 

বৃহস্পতিবার রাজধানীর মোহাম্মদপুরে বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে নবীনবরণ উপলক্ষে আয়োজিত ‘প্রথম আগমনীর গান’ শীর্ষক অনুষ্ঠানে বিভাগটির উদ্বোধন ঘোষণা করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন। 

তিনি বলেন, “ইউল্যাবে আজ বাংলা ও সাহিত্য বিভাগ চালু হচ্ছে, এটা অনেক আনন্দের। আমরা ইউল্যাব কর্তৃপক্ষকে অভিনন্দন জানাচ্ছি।”

অনুষ্ঠানে বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, “এক সময় ধর্মের যুগ ছিল, একসময় বিজ্ঞানের যুগ ছিল, শিল্প-সাহিত্যের যুগ ছিল, দর্শনের যুগ ছিল। আর এখন টাকার যুগ। পৃথিবীজুড়ে বিত্তের এমন আগ্রাসন আগে কখনও হয়নি৷”

বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের উপদেষ্টা অধ্যাপক শামীম রেজা বলেন, “এই বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগ চালু করে আমরা গর্বিত। আমাদের মাতৃভাষা বাংলা ছাড়াও বিভিন্ন নৃ-গোষ্ঠীর ভাষা ও সাহিত্য আছে, এসব ভাষার সাহিত্যও এখানে পড়ানো হবে।”

কলকাতার কবি ও চলচ্চিত্র পরিচালক চন্দ্রিল ভট্টাচার্য বলেন, “খুব ভালো করে সাহিত্য চর্চার জন্য স্বাধীনভাবে লেখালিখির জন্য আর্থিক স্বাচ্ছন্দ থাকা দরকার। সেক্ষেত্রে যাদের কাছে পুঁজি আছে, প্রতিপত্তি আছে- তারা যদি এগিয়ে আসে, তাহলে বিষয়টা সহজ হয়, যা ইউল্যাবের ক্ষেত্রে সম্ভব হয়েছে।”

ইউল্যাব বোর্ড অব ট্রাস্টিজের উপদেষ্টা অধ্যাপক ড. সামসাদ মর্তূজা বলেন, “আমাদের মূল উদ্দেশ্য চিন্তার জায়গাটা পরিষ্কার করা, সেই উদ্দেশ্য নিয়ে বাংলা বিভাগের যাত্রা শুরু। আমাদের ইংরেজি বিভাগ ও বাংলা বিভাগ একে অপরের সম্পর্ক হিসেবে কাজ করবে।”

অনুষ্ঠানে উপস্থিত সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান ইউল্যাব উপাচার্য অধ্যাপক ইমরান রহমান।