ব্র্যাক ইউনিভার্সিটিতে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন

পরিবেশ বিষয়ক সচেতনতা বাড়ানো এবং ইতিবাচক পদক্ষেপগুলো তুলে ধরতে এ দিবস উদযাপন করেছে ব্র্যাক ইউনিভার্সিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2023, 02:53 PM
Updated : 7 June 2023, 02:53 PM

ব্র্যাক ইউনিভার্সিটির সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড এনভারনমেন্টাল রিসার্চের (সিথ্রিইআর) উদ্যোগে পালিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস।

‘সলিউশন টু প্লাস্টিক পলিউশন’ প্রতিপাদ্যে গত সোমবার এ দিবস উদযাপনের কথা সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বিশ্ববিদ্যালয়টি। এ দিন ফটোগ্রাফি, পোস্টার প্রদর্শনী, বিতর্ক প্রতিযোগিতা ও আলোচনা সভার আয়োজন করা হয়।

প্রতি বছর ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়ে আসছে।

এ দিবস ঘিরে পরিবেশ বিষয়ক সচেতনতা বাড়ানো এবং ইতিবাচক পদক্ষেপগুলো তুলে ধরতে ব্র্যাক ইউনিভার্সিটির মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে সিথ্রিইআর এর কো-অর্ডিনেটর শামীম আরা নিপা প্লাস্টিক দূষণের ঐতিহাসিক পটভূমির সঙ্গে সামঞ্জস্য করে আলোচনা করেন।

প্লাস্টিক দূষণ কমাতে বিশ্বব্যাপী নেওয়া কৌশলগুলোর বিষয়ে একটি সামগ্রিক চিত্র তুলে ধরেন সিথ্রিইআর এর ডিজাস্টার ম্যানেজমেন্ট স্পেশালিস্ট মুমতাহিনা রহমান। ব্র্যাক ইউনিভার্সিটিতে অধ্যয়নরত ভুটানের শিক্ষার্থীরা তাদের দেশের প্রেক্ষাপটে প্লাস্টিক দূষণকে প্রতিহত করার কৌশলগুলো এবং ভুটানের অভিযাত্রা সম্পর্কে আলোচনা করেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, দিবসটি উপলক্ষে ব্র্যাক ইউনিভার্সিটির ইমেরিটাস অধ্যাপক ও সিথ্রিইআর’র উপদেষ্টা আইনুন নিশাতের সভাপতিত্বে একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়।

এতে প্লাস্টিক বর্জ্য সংগ্রহে বিভিন্ন ধরনের বিন বসানোর মাধ্যমে ব্র্যাক ইউনিভার্সিটি ক্যাম্পাসে প্লাস্টিকের ব্যবহার কমানো এবং এর সঠিক ব্যবস্থাপনার কথা তুলে ধরেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক সৈয়দ মাহফুজুল আজিজ। প্লাস্টিক বর্জ্য পুনঃব্যবহার এবং এর পুনরুৎপাদনে স্টেকহোল্ডারদের সঙ্গে সহযোগিতার বিষয়েও আলোচনা করেন তিনি।

অনুষ্ঠানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভুগোল ও পরিবেশ বিভাগের চেয়ারপারসন অধ্যাপক শাহেদুর রশিদ, স্টামফোর্ড ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অব এনভায়রনমেন্টাল সায়েন্সের ডিন ও চেয়ারপারসন আহমেদ কামরুজ্জামান পরিবেশ দূষণ নিয়ে আলোচনা করেন।

বিশ্ব পরিবেশ দিবসের এ আয়োজনে ফটোগ্রাফি, পোস্টার প্রদর্শনী এবং বিতর্ক প্রতিযোগিতায় অংশ নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিদ্যালয় এবং মিলিটারি ইনন্সটিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির শিক্ষার্থীরা।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, লঙ্কান অ্যালায়েন্স ফাইনান্স লিমিটেড এই আয়োজনের পৃষ্ঠপোষকতা করে।