বুয়েটে ভর্তি: প্রাক নির্বাচনী ২০-২১ অক্টোবর, চূড়ান্ত পরীক্ষা ৬ নভেম্বর

করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতিতে স্থগিত বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়- বুয়েট এর ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতকে ভর্তির প্রাক-নির্বাচনী পর্ব ২০ ও ২১ অক্টোবর এবং চূড়ান্ত পরীক্ষা ৬ নভেম্বর অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2021, 03:30 PM
Updated : 7 Sept 2021, 03:33 PM

মঙ্গলবার বিকালে উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদারের সভাপতিত্বে বুয়েটের একাডেমিক কাউন্সিলের বৈঠকে এই তারিখ চূড়ান্ত করা হয়েছে বলে ছাত্রকল্যাণ উপদেষ্টা (ডিএসডব্লিউ) অধ্যাপক মিজানুর রহমান জানিয়েছেন।

বুয়েট ক্যাম্পাসেই স্বাস্থ্যবিধি মেনে এসব পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, "গত বৃহস্পতিবার উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের বৈঠকে  ২০ ও ২১ অক্টোবর প্রাক-নির্বাচনী এবং ৬ নভেম্বর চূড়ান্ত পরীক্ষা আয়োজনের তারিখ নির্ধারণ করা হয়। আজকে আমাদের একাডেমিক কাউন্সিলের সভায় সেটি অনুমোদন হয়েছে।"

এর আগে দুই ধাপে ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রাক-নির্বাচনী পর্ব গত ৩০ জুন ও ১ জুলাই এবং ১০ জুলাই চূড়ান্ত পরীক্ষা হওয়ার কথা ছিল।

ওই সময় দেশের মহামারী পরিস্থিতির অবনতি হলে এবং লকডাউন বিবেচনায় পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নেয় বুয়েট কর্তৃপক্ষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হবে বলে তখন বলা হয়।

সম্প্রতি সংক্রমণের হার কমে আসায় অধিকাংশ বিশ্ববিদ্যালয় অক্টোবরে ২০২০-২১ শিক্ষাবর্ষের পিছিয়ে যাওয়া ভর্তি পরীক্ষা নিতে যাচ্ছে।

মহামারীকালে এবার জেএসসি ও এসএসসির গড় ফলেরভিত্তিতে এইচএসসি পরীক্ষার ফল মূল্যায়ন করায় ভর্তির পদ্ধতিতে পরিবর্তন আনে বুয়েট। যোগ্যদের বাছাই করতে দুই ধাপে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়।

প্রাক-নির্বাচনী পরীক্ষার মাধ্যমে সর্বোচ্চ নম্বর প্রাপ্ত ছয় হাজার শিক্ষার্থীকে চূড়ান্ত পরীক্ষার জন্য বেছে নেওয়া হবে।

চূড়ান্ত পরীক্ষায় সর্বোচ্চ নম্বরপ্রাপ্তদের প্রকৌশল বিভাগ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের মোট  ১ হাজার ২১৫ আসনে ভর্তি করা হবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক