কতজনকে ভালো রাখতে পেরেছেন সেটাকে গুরুত্ব দিন: শিক্ষামন্ত্রী

শিক্ষার্থীদের সবসময় ইতিবাচক ধারণা চর্চা করার আহবান জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2021, 04:05 PM
Updated : 19 June 2021, 04:05 PM

শনিবার বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের ভার্চুয়াল চতুর্থ সমাবর্তনে তিনি এই কথা বলেন। 

তিনি বলেন, “আপনি কতটা ভালো আছেন, সেটাকে গুরুত্ব না দিয়ে আপনি কতজনকে ভালো রাখতে পেরেছেন সেটাকে গুরুত্ব দিতে হবে। হতাশা, নিরাশা, হিংসা থেকে নিজেকে সরিয়ে রাখতে হবে।

“প্রতিযোগিতায় জয়ী হওয়ার জন্য এমন কিছু করা যাবে না, যা আপনাকে প্রতিহিংসাপরায়ণ করে তোলে। এসব বিষয় মানলে সাফল্য একদিনই আসবেই।”

উচ্চশিক্ষার কোনো বিকল্প নেই বলে মন্তব্য করে মন্ত্রী বলেন, “বর্তমান সরকারও শিক্ষার এই গুরুত্ব উপলব্ধি করে ‘সবার জন্য শিক্ষা’ লক্ষ্যের উপর জোর দিয়ে আসছে। ইতিমধ্যেই সরকার বিভিন্ন স্থানে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিয়েছে।“

ভবিষ্যতে সকল জেলায় বিশ্ববিদ্যালয় গড়ে তোলা হবে বলে জানান তিনি।

চাকরি পিছনে না ছুটে নিজেকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলত শিক্ষার্থীদের প্রতি তাগিদ দেন তিনি। 

“জ্ঞানার্জনের পথ কখনও শেষ হয় না। নিজের জানার পথ সব সময় খোলা রাখতে হবে। পরিস্থিতি ভালো কিংবা খারাপ হোক, নিজের শিক্ষার দ্বার সব সময় চালু রাখতে হবে। কারণ, মানুষের শিক্ষার সিংহভাগই প্রতিষ্ঠানের বাইরে থেকে অর্জিত হয়।

“শুধু অর্থের পেছনে ছুটলে চলবে না। কারণ, অর্থের চেয়ে মেধা ও সময়ের মূল্য অনেক বেশি।”

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় শিক্ষার্থীদের নতুন নতুন দক্ষতা অর্জনের বিকল্প নেই উল্লেখ করে দীপু মনি বলেন, “শিক্ষার্থীদের দক্ষ করে গড়ে তুলতে অনলাইন শিক্ষাব্যবস্থা নিঃসন্দেহে বড় সহায়ক হিসেবে কাজ করবে।”

এসময় আগামীতেও ব্লেন্ডিং মুডের শিক্ষাব্যবস্থা চালু রাখার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

তিনি বলেন, “জীবন থেকে, আশপাশের পরিবেশ থেকে, কাছের মানুষ থেকে সব সময় শিখতে হবে। আমার অনুরোধ পরিস্থিতি যাই হোক না, কেন কী শিখলেন সেটুকু অনুধাবন করার চেষ্টা করবেন।

“সেটুকু গ্রহণ করার চেষ্টা করবেন। প্রয়োজন মত তা জীবনে প্রয়োগ করবেন। জীবনের কোনও শিক্ষাই ফেলা যায় না, কোনো দিন না কোনও দিন কাজে লাগে।” 

সমাবর্তনে ১ হাজার ৪৬৪ জনকে ডিগ্রি দেওয়া হয়। এর মধ্যে ৬ জনকে চ্যান্সেলর গোল্ড মেডেল এবং ১৩ জনকে ভাইস চ্যান্সেলর গোল্ড মেডেল দেওয়া হয়।

সমাবর্তন বক্তা ছিলেন বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ।

সমাবর্তনে আরও বক্তব্য দেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন- ইউজিসির সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর, গ্রিন ইউনিভার্সিটির ট্রাস্ট্রি বোর্ডের চেয়ারম্যান মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন, উপাচার্য অধ্যাপক গোলাম সামদানী ফকির, উপ-উপাচার্য অধ্যাপক আব্দুর রাজ্জাক ও কোষাধ্যক্ষ অধ্যাপক ফায়জুর রহমান।

আরও পড়ুন: