ঢাবি কর্তৃপক্ষকে সোমবার পর্যন্ত সময় দিলেন ভিপি নুর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হলের ঘটনায় জড়িতদের বহিষ্কারসহ চার দফা দাবি পূরণের জন্য কর্তৃপক্ষকে সোমবার পর্যন্ত সময় বেঁধে দিয়ে কর্মসূচি স্থগিত করেছেন ডাকসুর ভিপি নুরুল হক নুর।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2019, 08:39 AM
Updated : 3 April 2019, 08:39 AM

বুধবার দুপুরে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের সামনে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “উপাচার্য আমাদের ডেকেছিলেন এবং তিনি বিচার করবেন বলে আশ্বস্ত করেছেন। তাই আমরা সাধারণ শিক্ষার্থীদের যে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছিলাম, সোমবার আমরা পর্যন্ত দেখব; সেজন্য কর্মসূচি স্থগিত করেছি।'"

নুরের অন্য দাবিগুলোর মধ্যে রয়েছে- ছাত্রলীগের ‘কবল’ থেকে বিশ্ববিদ্যালয়ের হলগুলোকে মুক্ত করা, অছাত্র ও বহিরাগতদের তাড়াতে হলগুলোতে অভিযান পরিচালনা এবং নিয়মিত ছাত্রদের হলের সিটগুলোতে থাকার ব্যবস্থা করা।  

গত মাসে অনুষ্ঠিত ডাকসু ও হল সংসদের নির্বাচনের সময় এসএম হলে সাধারণ সম্পাদক পদে মনোনয়নপত্র জমা দিয়েও শেষ মুহূর্তে প্রত্যাহার করা ফরিদ হাসানকে সোমবার রাতে পিটিয়ে আহত করেন ছাত্রলীগ নেতাকর্মীরা।

ওই ঘটনার প্রতিবাদে মঙ্গলবার বিকালে এসএম হলের প্রধ্যাক্ষকে স্মারকলিপি দিতে গিয়ে ছাত্রলীগ এবং হল সংসদের নেতাকর্মীদের তোপের মুখে পড়েন ভিপি নুর। তাদের দিকে সে সময় ডিমও ছোড়া হয়।

সন্ধ্যায় এসএম হল থেকে ফিরে ভিসির বাংলোর সামনে অবস্থান নেন নুর ও তার সহকর্মীরা। ডাকসুর সমাজসেবা সম্পাদক আখতার হোসেন খাঁনসহ কোটা সংস্কার আন্দোলনের নেতাদের পাশাপাশি স্বতন্ত্র প্রার্থী হিসেবে ডাকসুর ভিপি পদে প্রতিদ্বন্দ্বিতা করা অরণি সেমন্তি খানকেও সেখানে দেখা যায়।

প্রায় ১৪ ঘণ্টা পর বুধবার সকাল ৯টার দিকে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান অবস্থান নিয়ে থাকা শিক্ষার্থীদের সামনে আসেন।

পরে বিশ্ববিদ্যালয়ের গাড়িতে করে ভিসি লাউঞ্জে যান অবস্থানকারীরা। সেখানে প্রায় এক ঘণ্টা উপাচার্যের সেঙ্গ বৈঠক করেন নুর ও অন্যরা।

বৈঠক শেষে বেরিয়ে এসে উপাচার্য আখতারুজ্জামান সাংবাদিকদের বলেন, "গতকালকের ঘটনায় হলের প্রভোস্ট তাৎক্ষণিকভাবে একটি তদন্ত কমিটি গঠন করেছেন। যারা দোষী, তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী ব্যবস্থা নিতে হবে। আমি তাদের বলেছি, কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটিয়ে কেউ যাতে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে না পারে…। কেউ অন্যায় করে যাতে পার না পায়, সে বিষয়টা আমরা নিশ্চিত করবে।”

উপাচার্যের কার্যালয়ে বৈঠকের পর রাজু ভাস্কর্যের সামনে এসে কর্মসূচি স্থগিত করার ঘোষণা দেন ভিপি নুর। এসএম হলে পিটুনির শিকার ফরিদ হাসানও এ সময় সেখানে ছিলেন।

সোমবার রাতের ঘটনা তুলে ধরে তিনি বলেন, স্বতন্ত্র প্যানেল থেকে হল সংসদের জিএস প্রার্থী হওয়ায় নির্বাচনের আগে তাকে হল থেকে বের করে দেওয়া হয়েছিল। নির্বাচনের পরে হলে ফিরে তিনি পড়ালেখা চালিয়ে যাচ্ছিলেন।

কিন্তু সোমবার রাতে হল শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা ‘মেরে’ আবারও তাকে হল থেকে বের করে দেয়। জড়িতদের বিচার চেয়ে তিনি হল প্রাধ্যক্ষ ও প্রক্টরের কাছে লিখিত অভিযোগও করেছেন।

ভিপি নুরে সঙ্গে এসএম হলে গিয়ে ‘হেনস্তার শিকার’ হওয়া শামসুন নাহার হল সংসদের ভিপি তাসনিম আফরোজ ইমি বলেন, "এ ধরনের ন্যক্কারজনক ঘটনার যদি বিচার না হয়, সেজন্য চরম মূল্য দিতে হবে।"