ইউল্যাব-এ ‘আর্কিওলজি’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

সেমিনারে কলকাতা বিশ্ববিদ্যালয়ের দুই জন অধ্যাপকও অংশ নেন

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2022, 01:04 PM
Updated : 6 Dec 2022, 01:04 PM

ইতিহাসের পুনর্পাঠে ‘এপিগ্রাফি’ বা শিলালিপির অধ্যয়নের গুরুত্ব তুলে ধরে আর্কিলজি বা প্রত্নতত্ত্ব বিষয়ক একটি সেমিনার আয়োজন করেছে সেন্টার ফর আর্কিওলজিক্যাল স্টাডিজ (সিএএস) এবং ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)-এর জেনারেল এডুকেশন বিভাগ।

মঙ্গলবার ইউল্যাবের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ৪ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে ‘দক্ষিণ এশিয়ার ঐতিহাসিক স্মারক পুনরায় পরিদর্শন’ বিষয়ক এই সেমিনার হয়।

সেমিনারে স্বাগত বক্তব্যে ইউল্যাবের উপাচার্য অধ্যাপক ইমরান রহমান সেন্টার ফর আর্কিওলজিক্যাল স্টাডিজ (সিএএস)-এর তাৎপর্য তুলে ধরার পাশাপাশি ‘এপিগ্রাফির’ গুরুত্ব এবং ইতিহাসের পুনর্পাঠের জন্য এপিগ্রাফির প্রয়োজনীয়তা তুলে ধরেন।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাচীন ভারতীয় ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. সুস্মিতা বসু মজুমদার ‘মৌর্য অনুসন্ধান এবং সমসাময়িক নথি’ বিষয়ে আলোচনা করেন।

একই বিশ্ববিদ্যালয়ের একই বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ড. সায়ন্তনী পাল আর্কিওলজির ওপর বি ডি চট্টোপাধ্যায়ের ‘প্রারম্ভিক মধ্যযুগীয় গ্রামীণ বসতি ও সমাজ’ বইয়ের অনুবাদ করার ব্যাপারে তার অভিজ্ঞতা তুলে ধরেন।

সেমিনারে আরও বক্তব্য রাখেন ইতিহাসের অধ্যাপক এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আব্দুল মোমিন চৌধুরী। বক্তাদের আলোচনা শেষে ছিল প্রশ্নোত্তর পর্ব।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক