পাবলিক বিশ্ববিদ্যালয়ে আর্থিক স্বচ্ছতা আনতে ইউজিসির সফটওয়্যার

“পাবলিক বিশ্ববিদ্যালয়ে আর্থিকসহ সকলক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে বর্তমান সরকার বদ্ধপরিকর,” বলেন অধ্যাপক তাহের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2023, 06:00 PM
Updated : 25 March 2023, 06:00 PM

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে আর্থিক স্বচ্ছতা ও শৃঙ্খলা জোরদার এবং দ্রত সেবা নিশ্চিত করতে বিশেষ সফটওয়্যার ব্যবহারের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

শনিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ‘অডিট ম্যানেজমেন্ট অ্যান্ড মনিটরিং সিস্টেম ২.০’ নামের এ সফটওয়্যারের ওপর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ইউজিসি জানিয়েছে, প্রশিক্ষণে রিসোর্সপার্সন হিসেবে ছিলেন ইউজিসির অর্থ ও হিসাব বিভাগের অতিরিক্ত পরিচালক মো. রেজাউল করিম হাওলাদার এবং শিক্ষা অডিট অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ আমীমুল আহসান কবীর।

কর্মশালায় ইউজিসি সদস্য অধ্যাপক আবু তাহের বলেন, “অডিট ম্যানেজমেন্ট অ্যান্ড মনিটরিং সিস্টেম ২.০ সফটওয়্যার ব্যবহারের ফলে আর্থিকখাতে স্বচ্ছতা, জবাবদিহিতা ও গতিশীলতা বাড়বে এবং অডিট প্রক্রিয়ায় স্বচ্ছতা আসবে।

“পাবলিক বিশ্ববিদ্যালয়ে আর্থিকসহ সকলক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে বর্তমান সরকার বদ্ধপরিকর।”

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিরীণ আখতার বলেন, “প্রতিটি প্রতিষ্ঠানে আর্থিক স্বচ্ছতা, জবাবদিহি ও সুশাসন নিশ্চিত করতে অডিট সেলের গুরুত্ব অপরিসীম। আজকের প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা বিশেষজ্ঞদের কাছ থেকে অর্জিত জ্ঞান তাদের স্ব স্ব কর্মক্ষেত্রে প্রয়োগের মাধ্যমে প্রতিষ্ঠানের আর্থিক স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন।”

অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ, ইউজিসির সিনিয়র সহকারী পরিচালক রবিউল ইসলাম, উপ পরিচালক (অডিট) আবদুল মান্নান উপস্থিত ছিলেন।