আত্মরক্ষার কৌশল শিখছে বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা

প্রশিক্ষণে মানবদেহের বিভিন্ন দিক তুলে ধরে বিভিন্ন ধরনের নিরাপত্তা কৌশল শেখানো হয়। বডি টুলস, বডি কন্ডিশনিং, স্ট্রাইকিং, কিকবক্সিং কম্বিনেশনস রয়েছে কৌশলগুলোর মধ্যে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2023, 02:32 PM
Updated : 14 March 2023, 02:32 PM

নারীর নিরাপত্তা ও ক্ষমতায়ন বিষয়ে দেশের বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের বিশেষ প্রশিক্ষণ দিচ্ছে খালেদ মোশাররফ ট্রাস্ট ও ভারতের ইন্দ্রানী বালান ফাউন্ডেশন।

মঙ্গলবার ঢাকার ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) রিসার্চ ভবনে প্রতিষ্ঠানের ৫০ জন ছাত্রীকে এ প্রশিক্ষণ দেওয়া হয়।

আয়োজকদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রশিক্ষণে মানবদেহের বিভিন্ন দিক তুলে ধরে বিভিন্ন ধরনের নিরাপত্তা কৌশল শেখানো হয়।

বডি টুলস, বডি কন্ডিশনিং, স্ট্রাইকিং, কিকবক্সিং কম্বিনেশনস রয়েছে কৌশলগুলোর মধ্যে। এছাড়া, প্রতিদিন সঙ্গে রাখা প্রয়োজন এমন বস্তু এবং নিজের আশপাশ দেখে কী ধরনের প্রস্তুতি নিতে হবে, সে সম্পর্কে পরামর্শ দেওয়া হয় শিক্ষার্থীদের।

ইউল্যাবে ‘নির্ভয়: নারী নিরাপত্তা ও ক্ষমতায়ন প্রশিক্ষণ’ শীর্ষক এ কর্মসূচি শেষে মঙ্গলবার অংশগ্রহণকারীদেরকে সনদ দেওয়া হয়।

সাবেক সংসদ সদস্য ও খালেদ মোশাররফ ট্রাস্টের চেয়ারম্যান মাহজাবিন খালেদের সঞ্চালনায় সনদ প্রদান অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা ২ আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি।

তিনি বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পরে এত মিথ্যাচার করা হয়েছে যে দুটি প্রজন্মকে মিথ্যা শিক্ষা দিয়ে বড় করা হয়েছে। সত্যিকার ইতিহাস শিখে বড় রাখতে হবে। নইলে যাই করি না কেন সব কিছু ব্যর্থ হয়ে যাবে।”

ঢাকায় জার্মান রাষ্ট্রদূত আখিম ট্র্যোস্টার অনুষ্ঠানে বলেন, “পশ্চিমা দেশগুলিতে, আমাদের এখনও একটি ঐতিহ্যগত পারিবারিক প্রথা চালু আছে। এখন জার্মানিতে একজন নারী পররাষ্ট্রমন্ত্রী ও একজন নারী উন্নয়নমন্ত্রী রয়েছেন। দুই সাপ্তাহ আগে আমরা নারী উন্নয়ন ও ক্ষমতায়নের জন্য একটি নতুন ধারণা নারী পররাষ্ট্রনীতি এবং নারী উন্নয়ন নীতি তৈরি করেছি। আমরা নিশ্চিত করতে চাই যে সেখানকার সমস্ত নারী নিরাপদ।”

অভিনেত্রী আজমেরী হক বাঁধন বলেন, “আমি এমন দেশের নাগরিক হতে চাই না যে দেশে আমাকে নিরাপত্তার জন্য কৌশল শিখতে হবে এবং তা প্রয়োগও করতে হবে। এমন দেশের নাগরিক হয়ে আমি লজ্জিত। কারণ রাষ্ট্রকে নারী-পুরুষ নির্বিশেষে নিরাপত্তা দিতে হবে।”

সাবেক সংসদ সদস্য মাহজাবীন খালেদ বলেন, “প্রথম পর্যায়ে যাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে তাদের মধ্য থেকে বাছাই করে কয়েকজনকে ভারতে উন্নত প্রশিক্ষণে পাঠানোর পরিকল্পনা আছে। যাতে তারা দেশের প্রত্যন্ত অঞ্চলে গিয়েও একই প্রশিক্ষণ দিতে পারেন। আমরা আমাদের কাজকে সারা দেশে ছড়িয়ে দিতে চাই।”

অন্যদের মধ্যে ইউল্যাবের উপাচার্য অধ্যাপক ইমরান রহমান, মেজর জেনারেল তাওহীদ রহমান, পুলিশের বিশেষ শাখার এসপি (অভ্যন্তরীণ বিষয়ক) মাহফুজা লিজা, পর্বতারোহী নিশাত মজুমদার, জাতীয় নারী দলের ক্রিকেটার জাহানারা আলম অনুষ্ঠানে বক্তব্য দেন।

বুধবার ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ডিআইইউ) আরও ৫০ জন নারী শিক্ষার্থীকে প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানিয়েছেন আয়োজকরা।