চরের ৭ হাজার কৃষককে কৃষি সহায়তা দেবে স্ট্যান্ডার্ড চার্টার্ড

এই কর্মসূচিতে সহযোগী প্রতিষ্ঠান হিসেবে থাকবে ফ্রেন্ডশিপ

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2023, 03:13 PM
Updated : 5 March 2023, 03:13 PM

কৃষি উৎপাদন বাড়াতে চরের ৭ হাজার কৃষককে কৃষি সহায়তা হিসেবে সৌর-চালিত সেচ ব্যবস্থা, আধুনিক কৃষি প্রযুক্তি, প্রশিক্ষণ সুবিধা এবং বাজার সম্প্রসারণে যৌথ সহায়তা দেবে সমাজসেবা খাতের বেসরকারি সংস্থা ফ্রেন্ডশিপ এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশ। 

রোববার এক সংবাত বিজ্ঞপ্তিতে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশ জানিয়েছে, চরের বাসিন্দাদের দারিদ্র্য বিমোচন, উত্পাদন দক্ষতা বৃদ্ধি এবং বাজার সহায়তা নিশ্চিতে ১৬ কোটি টাকা অনুদান দেবে। 

ব্যাংকের এ পদক্ষেপের আওতায় দেওয়া অর্থে ৩৬টি চরের ৭ হাজার জলবায়ু-প্রভাবিত কৃষকদের টেকসই কৃষি প্রযুক্তি সহায়তা দেওয়া হবে; যা আর্থিক অন্তর্ভুক্তি বৃদ্ধির মাধ্যমে তাদের বাজার সম্প্রসারণে সহায়ক হবে। 

এই সহায়তা দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের সবচেয়ে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর কৃষি কার্যক্রমে বিপ্লব ঘটাবে বলে আশা করছে স্ট্যান্ডার্ড চার্টার্ড। 

এই সহায়তার মধ্যে কৃষিকাজ সংক্রান্ত মৌলিক ধাপের বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। যার মধ্যে জলবায়ু পরিবর্তনের সাথে মোকাবিলা করে টিকে থাকার কৌশলগুলো শেখানো হবে কৃষকদের।

পাশাপাশি জলবায়ু ও লবণ সহনশীল বীজ, সার, কীটনাশকের মতো প্রয়োজনীয় উপকরণ কৃষকদের কাছে সরবরাহ করা হবে। 

এ প্রসঙ্গে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর প্রধান নির্বাহী নাসের এজাজ বিজয় বলেন, “দেশের প্রত্যন্ত চরগুলোয় বসবাসকারীদের জলবায়ু জটিলতার মধ্যেও জীবন-জীবিকা টিকিয়ে রাখতে এবং প্রয়োজনীয় সুযোগ-সুবিধা নিশ্চিতে আমাদের সাহায্য করা প্রয়োজন। 

“সাত হাজার কৃষক, তাদের পরিবার ও চরের অসহায় বাসিন্দাদের সাহায্য করতে পেরে আমরা গর্বিত। এই উদ্যোগে আমাদের পাশে থাকবে ফ্রেন্ডশিপ।”

তিনি বলেন, “এর মাধ্যমে চরের কৃষকরা জ্ঞান, উদ্ভাবন, শিক্ষা এবং টেকসই রিসোর্সগুলো ব্যবহার করতে পারবে, যা তাদের অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন সাহায্য করবে। যার মাধ্যমে গ্রামীণ ও শহুরে অঞ্চলের মধ্যকার ভেদাভেদ দূর হবে বলে আমি মনে করি।” 

এসব কৃষককে বাজার নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত করবে ফ্রেন্ডশিপ এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড, যা তাদের বৃহত্তর পরিসরে আরও সহজে পণ্য বিক্রয়ে সাহায্য করবে বলে আশা করছে প্রতিষ্ঠান দুটি। 

এর মাধ্যমে ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান এবং সরকারী সংস্থাগুলোর সাথে সংযুক্তির মাধ্যমে কৃষকরা তহবিল সংগ্রহ, কাঁচামাল এবং এলাকা-নির্দিষ্ট সহায়তা গ্রহণ করতে পারবেন। সৌরচালিত পাম্প ও ক্রপ ড্রায়ারের মতো টেকসই ও উদ্ভাবনী প্রযুক্তি কৃষিকাজ অনেক সহজ করবে এবং অবকাঠামো নির্মাণ করে বৈরী আবহাওয়াতেও চরের বাসিন্দারা দৈনন্দিন কৃষিকাজ অব্যাহত রাখতে পারবে। 

ফ্রেন্ডশিপ-এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক রুনা খান বলেন, “স্ট্যান্ডার্ড চার্টার্ডের সাথে অংশীদারিত্ব করতে পেরে আমি আনন্দিত। সাশ্রয়ী মূল্যে কৃষি প্রযুক্তি, উদ্ভাবন, প্রশিক্ষণ, প্রযুক্তিগত সহায়তা এবং বাজার সম্প্রসারণের মাধ্যমে আমরা কৃষকদের সাহায্য করতে পারবো।”