নগদকর্মীদের নিয়ে বাংলাদেশ ব্যাংকের কর্মশালা

এই কর্মশালা পরিচালনা করেন বাংলাদেশ ব্যাংকের ‘পেমেন্ট সিস্টেমস’ বিভাগের একজন যুগ্মপরিচালক

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2022, 12:48 PM
Updated : 14 Sept 2022, 12:48 PM

বাংলাদেশ ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’র কর্মীদের নিয়ে একটি সচেতনতামূলক কর্মশালা পরিচালনা করেছে বাংলাদেশ ব্যাংক। 

বুধবার নগদ’র সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘গাইডলাইন ফর ট্রাস্ট ফান্ড ম্যানেজমেন্ট ইন পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সার্ভিস’ শীর্ষক এই কর্মশালায় অংশগ্রহণকারীদেরকে বাংলাদেশ ব্যাংকের অনুমোদিত নন-ব্যাংক পেমেন্ট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো সম্পর্কে ধারণা দেওয়া হয়।

রাজধানীর বনানীতে গত শনিবার অনুষ্ঠিত এই কর্মশালা পরিচালনা করেন বাংলাদেশ ব্যাংকের ‘পেমেন্ট সিস্টেমস’ বিভাগের যুগ্মপরিচালক হাফিয়া তাজরিয়ান।

নন ব্যাংক সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর দায়িত্ব ও কর্তব্যের কথা উল্লেখ করে হাফিয়া বলেন, “ট্রাস্ট ফান্ড হলো আর্থিক প্রতিষ্ঠানগুলোর কাছে গ্রাহকদের গচ্ছিত অর্থ। ফলে এই অর্থ পরিচালনায় নগদ সবসময় সর্বোচ্চ সচেতনতা দেখাবে, এটাই বাংলাদেশ ব্যাংক আশা করে।”

একটি এমএফএস প্রতিষ্ঠান হিসেবে ‘নগদ’ কীভাবে গ্রাহকের অর্থ সুরক্ষিত রাখতে পারে এবং সে ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের নিয়ম কী, তা নিয়ে বিস্তারিত আলাপ করেন তিনি। ‘ট্রাস্ট ফান্ড’ পরিচালনার এবং ট্রাস্ট-কাম-সেটেলমেন্ট অ্যাকাউন্ট ব্যবহারের নিয়মাবলীও তুলে ধরেন।

কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণ করেন হাফিয়া তাজরিয়ান এবং নগদ লিমিটেডের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক।

তানভীর এ মিশুক বলেন, “নগদ সবসময় সর্বোচ্চ স্বচ্ছতায় বিশ্বাস করে। নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ হিসেবে বাংলাদেশ ব্যাংক-এর সব নীতিমালা মেনে চলার ব্যাপারে আমরা দৃঢ়প্রতিজ্ঞ। সেই আগ্রহ থেকেই আমরা আজ ট্রাস্ট ফান্ড সম্পর্কে আরও ধারণা নিতে এই কর্মশালায় অংশগ্রহণ করেছি।”

কর্মশালায় উপস্থিত ছিলেন নগদ লিমিটেডের নির্বাহী পরিচালক মোহাম্মদ আমিনুল হক, চিফ বিজনেস অফিসার শেখ আমিনুর রহমান, চিফ করপোরেট অ্যান্ড এক্সটার্নাল অ্যাফেয়ার্স অফিসার এম নুরুল আলম, এফসিএস, ডাক অধিদপ্তরের পোস্টাল এটাচে মো. মাসুদ খাঁন এবং অতিরিক্ত পোস্ট মাস্টার জেনারেল আল মাহবুব।

নগদ-এর পক্ষ থেকে বাছাইকৃত ৫০ জন কর্মী এই কর্মশালায় অংশ নেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক