লাস ভেগাসে মেলায় ওয়ালটনের পণ্য

মেলায় বিভিন্ন দেশের দেড় শতাধিক প্রতিষ্ঠান ওয়ালটনের পণ্য দেখে কেনার আগ্রহ প্রকাশ করেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2023, 04:08 PM
Updated : 11 Jan 2023, 04:08 PM

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে চার দিনের কনজ্যুমার ইলেকট্রনিক্স শো (সিইএস)-তে ওয়ালটনের পণ্য দর্শনার্থী ও ব্যবসায়ীদের নজর কেড়েছে বলে দাবি করেছে বাংলাদেশের ইলেকট্রনিক্স ও প্রযুক্তি পণ্যের এই কোম্পানি।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওয়ালটন জানায়, গত ৫ থেকে ৮ জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত এই প্রযুক্তি মেলায় বিশেষ গুরুত্ব পায় এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) নির্ভর বিভিন্ন গৃহস্থালী পণ্য।

টেকসই প্রযুক্তি ও এআই নির্ভর স্মার্ট রেফ্রিজারেটর, স্মার্ট এয়ার কন্ডিশনার, স্মার্ট টেলিভিশন, হোম ও কিচেনের জন্য বিভিন্ন স্মার্ট অ্যাপ্লায়েন্স, মোস্ট সাইলেন্স ও ডিউর‌্যাবল রোবাস্ট কম্প্রেসর, সর্বাধুনিক ফিচারের ল্যাপটপ ও মোবাইল ফোন, ইন্টারঅ্যাকটিভ ডিসপ্লে বা এডুকেশনাল বোর্ড ইত্যাদি পণ্যের সম্ভার নিয়ে বসেছিলো ওয়ালটন। বিশ্বের বিভিন্ন দেশের দর্শনার্থী, উদ্যোক্তা ও ব্যবসায়ীরা এসব পণ্য কেনার আগ্রহ দেখিয়েছে বলে জানায় প্রতিষ্ঠানটি।

ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা গোলাম মুর্শেদ বলেন, “সিইএসের মতো বৈশ্বিক মঞ্চে আমরা আমাদের  উদ্ভাবনী প্রযুক্তি তুলে ধরেছি। বিশ্বের সর্ববৃহৎ এ প্রযুক্তি মেলায় ওয়ালটনের আইওটি নির্ভর টেকসই ও পরিবেশবান্ধব পণ্যে দর্শনার্থী, ব্যবসায়ী ও উদ্যোক্তারা অত্যন্ত আগ্রহ দেখিয়েছেন।

“এ মেলায় গ্লোবাল বায়ারদের কাছ থেকে আমরা বিপুল সাড়া পেয়েছি। আমেরিকা, কানাডা ও ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশে বৃহৎ আকারে আমাদের রপ্তানি বাজার সম্প্রসারণে এই মেলা যুগান্তকারী ভূমিকা রাখবে।”

ওই মেয়ায় ওয়ালটন প্যাভিলিয়নের দায়িত্ব থাকা প্রতিষ্ঠানটির টেলিভিশন বিভাগের চিফ বিজনেস অফিসার প্রকৌশলী মোস্তফা নাহিদ হোসেনও বলেন, “সিইএসে বিশ্বের বিভিন্ন দেশের সম্ভাব্য ক্রেতা প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে আমাদের প্রাথমিক আলোচনা হয়েছে।

“আরও যোগাযোগ ও আলোচনার পর তারা স্যাম্পল পণ্যের অর্ডার দেবেন। সে অনুযায়ী পণ্য পাঠানোর পর ট্রায়াল অর্ডার আসবে। সবশেষে দীর্ঘ মেয়াদী ব্যবসায়িক চুক্তি হবে। এটি একটি ধারাবাহিক প্রক্রিয়া।”

ওয়ালটন জানায়, মেলায় যুক্তরাষ্ট্র, কানাডা, মেক্সিকো, ফ্রান্স, পেরু, ব্রাজিল, চিলি, অস্ট্রেলিয়া, ত্রিনিদাদ ও টোবাগো, জ্যামাইকা, আজারবাইজান, সংযুক্ত আরব আমিরাত, লাইবেরিয়া, ওমান, জর্ডান, সেনেগাল ইত্যাদি দেশের দেড় শতাধিক প্রতিষ্ঠান তাদের তৈরি বিভিন্ন পণ্য আমদানির আগ্রহ দেখিয়েছে এবং এসব দেশের অনেকগুলো প্রতিষ্ঠানের সঙ্গে তাদের দ্বিপক্ষীয় ব্যবসায়িক আলোচনাও চূড়ান্ত হয়েছে। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, কানাডার অন্টারিওর একটি পরিবেশক প্রতিষ্ঠানের সঙ্গে হোটেল মোড সলিউশন্স সরবরাহের বিষয়টি চূড়ান্ত করেছে ওয়ালটন। ফেব্রুয়ারি-মার্চ থেকেই প্রতিষ্ঠানটিকে হোটেল মোড সলিউশন্স সফটওয়্যার এবং টিভি সরবরাহ করতে যাচ্ছে তারা।

এছাড়া এয়ারকন্ডিশনার, ইন্টারঅ্যাকটিভ ডিসপ্লে বা এডুকেশনাল বোর্ড, ল্যাপটপ এবং কিচেন অ্যাপ্লায়েন্স রপ্তানির বিষয়ে যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশের একাধিক প্রতিষ্ঠানের সঙ্গে ওয়ালটনের চূড়ান্ত আলোচনা হয়েছে। খুব শিগগিরই যুক্তরাষ্ট্রের একটি অনলাইন মার্কেটপ্লেসের মাধ্যমে ওয়ালটনের পণ্য বিক্রির জন্য উন্মুক্ত হচ্ছে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক