৮ বছরের আগে ব্যাংকের শীর্ষ কর্তাদের গাড়ি বদল নয়

আগে তারা পাঁচ বছর ব্যবহারের পর গাড়ি পরিবর্তন করতে পারতেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2022, 06:51 PM
Updated : 7 Dec 2022, 06:51 PM

ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের ব্যবহারের জন্য কেনা গাড়ি এখন থেকে আট বছরের আগে বদলানো বা প্রতিস্থাপন করা যাবে না; এতদিন যে সময়সীমা ছিল পাঁচ বছর।

বৈদেশিক মুদ্রা সাশ্রয়ের চলমান বিভিন্ন পদক্ষেপর অংশ হিসেবে এমন নিয়ম বেঁধে দিয়ে বুধবার সার্কুলার দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের এ নির্দেশনায় বলা হয়েছে, ‘‘ব্যাংকের পর্ষদ চেয়ারম্যান ও প্রধান নির্বাহীদের সার্বক্ষণিক গাড়িসহ ব্যাংকের অন্যান্য কাজে ব্যবহারে ক্রয়কৃত গাড়ির ন্যূনতম আট বছর ব্যবহারের পর প্রতিস্থাপনযোগ্য হবে।’’

২০১৯ সালে কেন্দ্রীয় ব্যাংক নির্দেশনা দিয়েছিল, ব্যাংকের গাড়ি অন্তত ৫ বছর ব্যবহারের পর প্রতিস্থাপন করা যাবে।

প্রতি বছরে ২০ শতাংশ অবচয় ধরে ৫ বছর পরে গাড়ি বদলানোর সুযোগ রাখা হয়েছিল। এজন্য বার্ষিক প্রতিবেদনে নিরীক্ষার মাধ্যমে গাড়ির অবচয় হিসাব করা হত।

এখন সরকারি পর্যায়ে গাড়ির আয়ুষ্কাল পাঁচ বছর থেকে বাড়িয়ে আট বছর করার সিদ্ধান্তের পর তা অনুসরণে বাংলাদেশ ব্যাংকও এমন সিদ্ধান্ত জানাল।

Also Read: ব্যাংকের গাড়ি কেনায় লাগাম দিল কেন্দ্রীয় ব্যাংক

এর আগে ডলার সংকটের মধ্যে বৈদেশিক মুদ্রা বাঁচানোর উদ্যোগের অংশ হিসেবে ব্যাংকের জন্য নতুন গাড়ি কেনা বন্ধ করে দেয় বাংলাদেশ ব্যাংক। পরে বরাদ্দ করা গাড়ি প্রতিস্থাপনের সুযোগও স্থগিত করা হয়। এ দুই নির্দেশনা চলতি অর্থবছরের জন্য প্রযোজ্য হবে বলে তখন জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কৃচ্ছতা সাধনের অংশ হিসেবে বিদ্যুৎ ও জ্বালানি ব্যবহার কমিয়ে আনতেও এর আগে ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়ে সার্কুলার দিয়েছিল বাংলাদেশ ব্যাংক।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক