‘সানকুইক’ জুস কারখানার দুয়ার খুলল নারায়ণগঞ্জে

এতে সানকুইক ব্র্যান্ডের তিনটি ফ্লেভারের পানীয় উৎপাদন করা হবে।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2024, 04:02 PM
Updated : 6 Feb 2024, 04:02 PM

ডেনমার্কভিত্তিক বহুজাতিক জুস ব্র্যান্ড ‘সানকুইক’র কারখানা চালু হলো নারায়ণগঞ্জের আড়াইহাজারে।

উপজেলার গোপালদী পৌরসভার বড়সদারদী গ্রামে নির্মিত কারখানাটি মঙ্গলবার দুপুরে উদ্বোধন করেন কৃষিমন্ত্রী আব্দুস শহীদ।

দেশের অন্যতম শিল্পগোষ্ঠী এসিআই লিমিটেড ও ডেনমার্কের জুস জায়ান্ট কো-রো যৌথ অংশীদারত্বে কারখানাটি তৈরি করেছে।

কোম্পানির কর্মকর্তারা জানান, আসল ফলের নির্যাস সমৃদ্ধ পানীয় বাংলাদেশিদের দোরগোড়ায় পৌঁছে দিতে ২০১৯ সালে গঠিত হয় এসিআই কো-রো বাংলাদেশ লিমিটেড। সানকুইক ব্র্যান্ডের সুনাম ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ইউরোপীয় মানের পানীয় বাজারজাত করতে এই যৌথ বিনিয়োগ করা হয়েছে। অত্যাধুনিক সুবিধাসম্পন্ন নারায়ণগঞ্জের কারখানায় সানকুইক ব্র্যান্ডের তিনটি ফ্লেভারের পানীয় উৎপাদন করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে কৃষিমন্ত্রী আব্দুস শহীদ বলেন, “বাংলাদেশের কৃষিপণ্যের বাজারে বিদেশি বিনিয়োগ দিন দিন বৃদ্ধি পাচ্ছে এবং এসেছে পণ্যে বৈচিত্র্যতাও। এসিআই কো-রো স্থানীয় উৎস থেকে আমের পাল্প সংগ্রহ করে ভোক্তাদের কাছে মানসম্পন্ন পণ্য পৌঁছে দেওয়ার পাশাপাশি স্থানীয় বাজারে কর্মসংস্থানের সুযোগ তৈরি করছে, যা সত্যিই প্রশংসনীয়।”

দেশী-বিদেশি প্রতিষ্ঠানকে কৃষিখাতে বিনিয়োগ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, “কৃষিখাতে বিনিয়োগ আমাদের দেশের অর্থনৈতিক, সামাজিক এবং পরিবেশগত কল্যাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটা শুধু খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্যই গুরুত্বপূর্ণ নয়; এটি যুবক ও নারীদের মধ্যে সম্ভাবনা তৈরি করে।”

ডেনমার্কের রাষ্ট্রদূত ক্রিশ্চিয়ান ব্রিকস মোলার বলেন, “গত ৫২ বছরের মতো ডেনমার্ক বাংলাদেশের পাশে সবসময় থাকবে। রাষ্ট্রদূত হিসেবে আমার লক্ষ্য শুধু দুই দেশের মধ্যে শক্তিশালী সম্পর্ক গড়ে তোলা নয়, বরং দুই দেশের মানুষের মাঝে পারস্পরিক বোঝাপড়া এবং বাংলাদেশে মানসম্পন্ন ডেনিশ বিনিয়োগকে উৎসাহিত করাও আমার দায়িত্বের অংশ।

“এই কারখানার মাধ্যমে মানসম্পন্ন পণ্য সরবরাহের মাধ্যমে সেই প্রতিশ্রুতি রক্ষা করা হবে। ডেনিশ বিনিয়োগের অর্থ শুধু পণ্যে বিনিয়োগ নয়, বরং এটি বাংলাদেশের সামগ্রিক সমৃদ্ধি ও অগ্রগতির জন্যও একটি প্রচেষ্টা।”

কো-রো প্রেসিডেন্ট সোরেন হোম জেনসেন বলেন, “এসিআই লিমিটেডের সাথে অংশীদারিত্বের মাধ্যমে আমরা ঢাকার অদূরে একটি অত্যাধুনিক কারখানা নির্মাণে বিনিয়োগ করেছি। এসিআই কো-রো বাংলাদেশ লিমিটেডের মাধ্যমে আমরা বাংলাদেশের প্রায় ১৭ কোটি ভোক্তার একটি বৃহৎ এবং দ্রুত বর্ধনশীল বাজারে প্রবেশ করতে যাচ্ছি। সানকুইক ফ্রুট ড্রিংক এখন শুধু দেশের বাজার নয় বরং রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা আয়ের জন্যও প্রস্তুত।”

এসিআই লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আরিফ দৌলা বলেন, “সানকুইকের ব্র্যান্ডের ফ্রুট ড্রিংক উৎপাদনের মাধ্যমে উন্নতমানের স্বাস্থ্যসম্মত পণ্য বাংলাদেশের ভোক্তাদের কাছে পৌঁছে দিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।

“আর এই কারখানার উদ্বোধন শুধু এসিআই কো-রো বাংলাদেশের জন্য একটি মাইলফলকই নয়, বরং এটি বাংলাদেশে ফ্রুট ড্রিংক বাজারকে নতুন উচ্চতায় নিয়ে যাবে বলে আমাদের বিশ্বাস।”

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, কো-রো’র এশিয়া রিজিয়নের এক্সিকিউটিভ ভাইস-প্রেসিডেন্ট সোরেন রেন্ডিন, এসিআই কো-রো বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নিলস রনো।