রোজার জন্য পর্যাপ্ত পণ্য আছে: মুখ্য সচিব

“আমরা শুধু সবাইকে বলব- ‘প্যানিক বায়িং’ যেন কেউ না করে,” বলেন তোফাজ্জল হোসেন মিয়া।

নিজস্ব প্রতিবেদক
Published : 12 March 2023, 07:18 PM
Updated : 12 March 2023, 07:18 PM

আগের বছরগুলোর তুলনায় এবারের রোজার জন্য ‘অনেক বেশি’ পণ্য মজুদ আছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া। 

তিনি বলেছেন, “বিভিন্ন মন্ত্রণালয় থেকে তথ্য পেয়েছি, বিগত যেকোনো বছরের চেয়ে এ বছর সরকারের যে খাদ্য মজুদ, তার পরিমাণ অনেক বেশি। অর্থাৎ রোজায় আমাদের অনেক বেশি খাদ্যশস্য মজুদ রয়েছে। এটা আমাদের জন্য অনেক বড় স্বস্তির বিষয়।”

রোববার বিকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সরকারের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।
মুখ্য সচিব বলেন, “এবার রোজার প্রস্তুতি আমরা যথাযথভাবে নিতে পেরেছি। আমাদের পর্যাপ্ত খাদ্যশস্য এবং নিত্যপ্রয়োজনীয় পণ্য বাজারে আছে। আমরা শুধু সবাইকে বলব- ‘প্যানিক বায়িং’ যেন কেউ না করে।

"একবারে অনেক জিনিস যাতে কেউ না ক্রয় করে। অর্থাৎ যখন যার যা প্রয়োজন, তা নিলে কারও কোনো সমস্যা হবে না। আমরা খুব ভালোভাবে সুন্দরভাবে রোজা এবং ঈদ উদযাপন করতে পারব।"

কেউ অবৈধ মজুদ কিংবা বাজারে সংকট সৃষ্টির চেষ্টা করলে তাকে কঠোর শাস্তির মুখে পড়তে হবে বলে হুঁশিয়ারও করেন তিনি।

তিনি বলেন, “যারা রোজার সময় মজুদ করার চেষ্টা করবে, মানুষের দুর্ভোগ করার চেষ্টা করবে, তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। কেউ যাতে মজুদ করতে না পারে- কড়া নজরদারি থাকবে।"

তোফাজ্জল হোসেন বলেন, "এবার আমাদের পণ্য মূল্য বাড়ার কোনো কারণ নাই। মজুদ আমাদের যথেষ্ট আছে। বিগত রোজার চেয়ে বেশি আছে।

"চিনি-তেলের ওপর ডিউটি কমানো হয়েছে। এ পণ্যগুলো আমাদের বাজারে ঢুকে গেছে। সরকারও যথেষ্ট পরিমাণ নিত্যপণ্য সরবরাহ করে ফেলেছে। মোবাইল কোর্ট আমরা চালু রাখব। মনিটরিং জোরদার করার নির্দেশনা দিয়েছি।"

নিম্ন আয়ের মানুষের জন্য সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির কথা তুলে ধরে তিনি বলেন, "ওএমএস, টিসিবি আছে, রোজা ও ঈদকে ঘিরে দুই কিস্তিতে এবার টিসিবির খাদ্য পণ্য সরবরাহ হবে। তেল, চিনি, ডাল, ছোলা এবং পেঁয়াজ, ঢাকায় খেজুর। প্রতিটি নিত্যপণ্য আমরা দুইবার করে এক কোটি মানুষকে দেব।”

তিনি জানান, টিসিবির পণ্যে প্রতিবারে পাঁচ কোটি লোক উপকার পাবে এবং খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ৩৫ লাখ মানুষকে খাদ্য সহায়তা দেয় সরকার।

রমজানে বিদ্যুৎ ও পানি সরবরাহও নিরবচ্ছিন্ন থাকবে বলে জানান তিনি।

বৈঠকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহ উদ্দিনসহ বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।