শেষ প্রান্তিকের ঋণ শোধে ছাড় ব্যবসায়ীদের

বৈশ্বিক যুদ্ধ পরিস্থিতির কারণে আয় কমে যাওয়ায় এ ছাড় দিল বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2022, 03:33 PM
Updated : 18 Dec 2022, 03:33 PM

চলতি বছরের অক্টোবর থেকে ডিসেম্বর শেষ প্রান্তিকে ঋণের নির্ধারিত কিস্তির ৫০ শতাংশ বা অর্ধেক দিলেই ওই গ্রাহককে খেলাপি হিসেবে দেখানো যাবে না বলে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার এ বিষয়ে এক সার্কুলারে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, শুধু বৃহৎ শিল্প প্রতিষ্ঠানের মেয়াদী ঋণের জন্য এ সুবিধা প্রযোজ্য হবে। ডিসেম্বরের শেষ তারিখ পর্যন্ত প্রদেয় কিস্তির ৫০ শতাংশ জমা দিলেই ওই শিল্পকে আর খেলাপি দেখানো যাবে না।

এর আগে একই রকম সুবিধায় কিস্তির ৫০ থেকে ৭৫ শতাংশ অর্থ পরিশোধের সুযোগ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক।

বৈশ্বিক অর্থনীতির চলমান পরিস্থিতিতে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই ঋণ পরিশোধ ও পুনঃতফসিলে ছাড় দাবি করে আসছিল। এ নিয়ে গত সপ্তাহে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈঠকও করে সংগঠনটি। এরমধ্যেই রোববার এ সার্কুলারে ছাড়ের ঘোষণা এল।

সার্কুলারে বাংলাদেশ ব্যাংক বলেছে, “বহির্বিশ্বে যুদ্ধাবস্থা প্রলম্বিত হওয়ায় এর দীর্ঘমেয়াদী নেতিবাচক প্রভাবে শিল্পের উৎপাদন ব্যয় বৃদ্ধি পেয়েছে। অর্থনৈতিক কর্মকাণ্ড গতিশীল রাখা ও ঋণ গ্রহীতাদের ঋণের কিস্তি পরিশোধ সহজতর করতে এ নির্দেশনা প্রদান করা যাচ্ছে।”

নির্দেশনায় বলা হয়, “মেয়াদী ঋণের বিপরীতে অক্টোবর, ২০২২ থেকে ডিসেম্বর, ২০২২ সময়কালে প্রদেয় কিস্তির ন্যূনতম ৭৫ শতাংশের পরিবর্তে ৫০ শতাংশ মাসের শেষ কর্মদিবসের মধ্যে পরিশোধ করলে উক্ত ঋণকে খেলাপি করা যাবে না।”

এর আগে গত জুনে কোভিড-১৯ এর দীর্ঘমেয়াদী নেতিবাচক প্রভাব ও সম্প্রতি সংক্রমণ বৃদ্ধি, দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলে সৃষ্ট বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতির কারণ দেখিয়ে ব্যবসায়ীদের ছাড় দিয়েছিল বাংলাদেশ ব্যাংক।

তখন সিদ্ধান্ত ছিল, চলতি বছরের গত এপ্রিলের পর অবশিষ্ট ৮ মাস অর্থাৎ ডিসেম্বরের শেষ দিন পর্যন্ত প্রদেয় ঋণ কিস্তির ন্যূনতম ৫০ থেকে ৭৫ শতাংশ পর্যন্ত পরিশোধ করলে কোনো ‘বৃহৎ শিল্প’ প্রতিষ্ঠানকে খেলাপি করা যাবে না। আর সিএসএমই প্রতিষ্ঠানের ও কৃষি ঋণের ক্ষেত্রে ন্যূনতম ২৫ থেকে ৪০ শতাংশ পরিশোধ করলে তাকে খেলাপি দেখানো যাবে না।

তবে এই ছাড় সুবিধা শুধু নিয়মিত ঋণ পরিশোধ করে আসা উদ্যোক্তারা পাবেন।

কোভিড-১৯ মাহামারীতে বিপর্যস্ত অর্থনীতিকে পুনরুদ্ধারে বেশ কিছু প্রণোদনার ঋণ ও নীতি সুবিধা দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। এরমধ্যে উল্লেখযোগ্য ছিল খেলাপি না করা। এমনকি গত বছরের জন্য ধার্য করা ঋণ কিস্তির ন্যূনতম ১৫ শতাংশ জমা দিয়ে খেলাপি তালিকা থেকে অব্যাহতি পেয়েছেন ব্যবসায়ীরা।

গত ১২ ডিসেম্বর ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের নেতারা বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে বৈঠক করে আগামী ডিসেম্বর পর্যন্ত ঋণের কিস্তি পরিশোধ না করার সুবিধা দাবি করেছিলেন।

রোববার বৃহৎ শিল্প খাতের ব্যবসায়ীদের ছাড় দেওয়ার কথা জানালেও কৃষি, সিএসএমই খাতের উদ্যোক্তাদের মেয়াদী ঋণের বিষয়ে সিদ্ধান্ত জানায়নি বাংলাদেশ ব্যাংক।

সার্কুলারে গত জুনের ঋণ কিস্তি ছাড়ের অন্যান্য শর্ত বহাল রয়েছে।

Also Read: রোজার পণ্য আমদানিতে রিজার্ভ থেকে ডলার চায় এফবিসিসিআই