আম সংগ্রহে প্রাণ, লক্ষ্য ৬০ হাজার টন

সরবরাহ সাপেক্ষে অগাস্ট পর্যন্ত আম সংগ্রহের এই কার্যক্রম চলবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2023, 03:29 PM
Updated : 5 June 2023, 03:29 PM

রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জসহ বিভিন্ন জেলা থেকে আম সংগ্রহ করে পাল্পিং কার্যক্রম শুরু করেছে প্রাণ।

সম্প্রতি রাজশাহীর গোদাগাড়ী বরেন্দ্র ইন্ডাস্ট্রিয়াল পার্ক ও নাটোরের একডালায় প্রাণ অ্যাগ্রো লিমিটেড কারখানায় আম সংগ্রহ ও পাল্পিং কার্যক্রমের উদ্বোধন করা হয়।

সোমবার সংবাদ বিজ্ঞপ্তিতে প্রাণ জানায়, সারাবছর ম্যাংগো ড্রিংক, জুস, ম্যাংগো বারসহ বিভিন্ন খাদ্যসামগ্রী তৈরি করতে এ আম সংগ্রহ ও পাল্পিং কার্যক্রম শুরু হয়েছে। এ বছরের লক্ষ্যমাত্রা ৬০ হাজার মেট্রিক টন।

এ বিষয়ে গোদাগাড়ী বরেন্দ্র ইন্ডাস্ট্রিয়াল পার্কের (বিআইপি) জেনারেল ম্যানেজার সারোয়ার হোসেন বলেন, “রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, নওগাঁ, দিনাজপুরসহ আশেপাশের অঞ্চল আমের জন্য বিখ্যাত। এসব জেলা থেকে গুটি আম সংগ্রহ করে কারখানায় পাল্পিং করা শুরু হয়েছে, যা চলবে জুলাইয়ের মাঝামাঝি পর্যন্ত।

“এরপর আশ্বিনা আম থেকে পাল্প সংগ্রহ শুরু হবে। কারখানায় আম সংগ্রহ চলবে অগাস্ট পর্যন্ত আমের সরবরাহ থাকা সাপেক্ষে।”

প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল বলেন, “ক্রেতারা যেন উৎকৃষ্ট মানের পাল্পের ফ্রুট ড্রিংক কিংবা জুস খেতে পারে সেজন্য আমের জন্য বিখ্যাত অঞ্চলকে ঘিরে রাজশাহী ও নাটোরে আমাদের কারখানা প্রতিষ্ঠা করেছি।

“কারখানায় অত্যাধুনিক মেশিনে হাতের স্পর্শ ছাড়া সম্পূর্ণ অ্যাসেপটিক পদ্ধতিতে সংগৃহীত আমের পাল্পিং করা, যা দুই বছর পর্যন্ত ব্যবহার উপযোগী থাকে এবং সংরক্ষিত পাল্প থেকে সারাবছর আমের জুস, ড্রিংক ও মাংগোবার উৎপাদন করা হয়।”