মেট্রোরেলের টিকেটে এক বছর ভ্যাট অব্যাহতি

২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত এই অব্যাহতি থাকবে বলে জানিয়েছে এনবিআর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2023, 02:34 PM
Updated : 23 May 2023, 02:34 PM

মেট্রোরেলের টিকেট থেকে আগামী এক বছর ভ্যাট বা মূল্য সংযোজন কর (মূসক) আদায় করবে না জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর।

সম্প্রতি এনবিআরের মূসক অনুবিভাগের প্রথম সচিব মো. হাসমত আলী স্বাক্ষরিত এক বিশেষ আদেশে এই ভ্যাট অব্যাহতির ঘোষণা দেওয়া হয়।

এনবিআর বলছে, রাজধানীতে মেট্রোরেলে যাত্রী পরিবহন জনপ্রিয় ও যাতায়াত ব্যয় সাশ্রয়ী করার লক্ষ্যে ভ্যাট অব্যাহতি দেওয়া হচ্ছে। ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত এই ভ্যাট অব্যাহতি থাকবে।

গত ডিসেম্বর থেকে মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত পরিবহণ সেবা চালু করলেও এখন পর্যন্ত যাত্রীর টিকেটের ওপর ভ্যাট আরোপ করা হয়নি।

এনবিআরের আইন অনুযায়ী তাপানুকূল (এসি) ও নন-এসি রেলওয়ে সার্ভিসের ওপর ১৫ শতাংশ হারে ভ্যাট প্রযোজ্য রয়েছে। কিন্তু মেট্রোরেলে যাত্রীদের কোনো শ্রেণিবিন্যাস না থাকায় গত মার্চে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) তাদের যাত্রীসেবার ওপর থেকে ভ্যাট ছাড় চেয়েছিল।

এনবিআরের জারি করা ওই বিশেষ আদেশে বলা হয়েছে, “মেট্রোরেল বাংলাদেশের প্রথম সর্বাধুনিক গণপরিবহন এবং মেট্রোরেল যানজট নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবার পাশাপাশি কর্মঘণ্টা সাশ্রয়ে বিরাট ভূমিকা পালন করবে।

“এমন প্রেক্ষাপটে জাতীয় রাজস্ব বোর্ড, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ (২০১২ সনের ৪৭ নং আইন) এর ধারা ১২৬ এর উপধারা (৩)-এ প্রদত্ত ক্ষমতাবলে, মেট্রোরেল সেবার উপর আরোপণীয় মূল্য সংযোজন কর অব্যাহতির আদেশ দেওয়া হল।”

বর্তমানে মেট্রোরেলের প্রতি কিলোমিটারে জন্য ৫ টাকা এবং সর্বনিম্ন ২০ টাকা ভাড়া নির্ধারণ করেছে সরকার। সেই হিসাবে দিয়াবাড়ির উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত প্রত্যেক যাত্রীকে গুণতে হয় ৬০ টাকা করে। আর মতিঝিল পর্যন্ত পুরো লাইন চালু হলে মতিঝিল থেকে উত্তরার ভাড়া হবে ১০০ টাকা।

আরও খবর-

Also Read: বাংলাদেশ যেভাবে পৌঁছাল মেট্রোরেল স্টেশনে

Also Read: মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলবে ডিসেম্বরের আগেই: ডিএমটিসিএল