সাত ব্যাংকের রেটিং ‘নেতিবাচক’ করল মুডি’স

বাংলাদেশের এ সাত ব্যাংকের রেটিং করা হয়েছে, কারণ ব্যাংকগুলো এজন্য যুক্তরাষ্ট্রভিত্তিক রেটিং সংস্থাটির সঙ্গে চুক্তি করেছিল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2023, 02:19 PM
Updated : 31 May 2023, 02:19 PM

বাংলাদেশের সাতটি বেসরকারি ব্যাংকের রেটিং 'নেতিবাচক' করেছে আন্তর্জাতিক রেটিং সংস্থা মুডি’স ইনভেস্টর সার্ভিস; গত ডিসেম্বরে এসব ব্যাংকের দীর্ঘমেয়াদী রেটিং পুনর্মূল্যায়নের ঘোষণা দিয়েছিল প্রতিষ্ঠানটি।

এর মধ্যে ছয়টির ‘দীর্ঘমেয়াদী ডিপোজিট’ ও ‘ইস্যুয়ার রেটিং’ অবনমন করেছে এবং আরেকটি ব্যাংকের প্রথম রেটিং করা হয়েছে, যা নেতিবাচক বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক ঋণমান প্রদানকারী প্রতিষ্ঠানটি।

বুধবার এক বিবৃতিতে মুডি’স ব্যাংকগুলোর রেটিং বা ঋণমান কমানোর কথা জানায়। এর আগের দিন মঙ্গলবার প্রতিষ্ঠানটি বাংলাদেশের ঋণমান কমানোর ঘোষণা দিয়েছিল। তবে বাংলাদেশের জন্য তাদের পূর্বাভাস স্থিতিশীল রেখেছিল।

যেসব ব্যাংকের রেটিং কমানো হয়েছে, সেগুলো হলো- ব্র্যাক ব্যাংক লিমিটেড, দ্য সিটি ব্যাংক লিমিটেড, ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, এনসিসি ব্যাংক লিমিটেড ও প্রিমিয়ার ব্যাংক লিমিটেড।

অন্যদিকে মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের রেটিং নিশ্চিত করা হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়েছে।

এর আগে গত ডিসেম্বরে মুডি’স এসব ব্যাংকের রেটিং পুনর্মূল্যায়নের ঘোষণা দিয়েছিল। এরপর পর্যালোচনার পর বুধবার নতুন রেটিংয়ের ঘোষণা এল।

গত ১২ ডিসেম্বর মুডি’স জানিয়েছিল, দীর্ঘমেয়াদে বাংলাদেশের সর্বভৌম রেটিং ‘বিএ৩’ থেকে পুনর্মূল্যায়ন করতে এসব ব্যাংকের রেটিং পুনর্মূল্যায়ন করা হচ্ছে। এর ব্যাখ্যায় সংস্থাটি জানিয়েছিল, বাংলাদেশের সার্বভৌম রেটিংয়ে ব্যাংক খাতের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে। ব্যাংকের ঋণ দেওয়ার সক্ষমতা সরকারের সক্ষমতাতেও প্রভাব ফেলে।

সংস্থাটি বলেছিল, পুনর্মূল্যায়নের সময় বেশ কিছু বিষয় তারা বিবেচনায় নেবে। বাংলাদেশের বিদেশি মুদ্রার রিজার্ভও এর মধ্যে রয়েছে, পরিস্থিতির উন্নয়নে বাংলাদেশ ব্যাংকের পদক্ষেপগুলোও এক্ষেত্রে বিবেচনায় নেওয়া হবে।

মুডি’স শুধু বাংলাদেশের এ সাত ব্যাংকের রেটিং করেছে, কারণ ব্যাংকগুলো এজন্য যুক্তরাষ্ট্রভিত্তিক রেটিং সংস্থাটির সঙ্গে চুক্তি করেছিল।

সার্বিক আর্থিক অবস্থার ওপর রেটিংস নিতে ব্যাংকগুলো আন্তর্জাতিক রেটিং সংস্থাগুলোর সঙ্গে চুক্তিবদ্ধ হয়। ওই রেটিং বা ঋণমান প্রতিষ্ঠানের সক্ষমতা প্রকাশ এবং আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা নির্ধারণে সহায়ক হয়।

এই সাত ব্যাংকও মুডি’স এর সঙ্গে চুক্তিতে একটি নির্দিষ্ট ফি দিয়ে রেটিং নিয়ে থাকে। সেই চুক্তির আলোকেই ব্যাংকগুলোর রেটিংস নিয়মিত পর্যালোচনা করছে মুডি’স। 

বিবৃতিতে মুডি’স জানিয়েছে, সাত ব্যাংকের মধ্যে চারটির ‘বেইজলাইন ক্রেডিট অ্যাসেসমেন্ট’ করা হয়েছে। আর এনসিসি ও প্রিমিয়ার ব্যাংকের রেটিং বি৩ থেকে বি২ এবং মার্কেন্টাইল ব্যাংকের দীর্ঘমেয়াদী আমানত ও ইস্যুয়ার রেটিং বি২ করা হয়েছে।

অপরদিকে এবারের রেটিং মূল্যায়নের প্রভাব সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের (সিএএ১ নেগেটিভ, সিএএ২) রেটিংয়ে পড়েনি বলে বিবৃতিতে বলা হয়।

সাত ব্যাংকের রেটিং প্রকাশের আগের দিন মঙ্গলবার বৈদেশিক লেনদেন ও তারল্যের ক্ষেত্রে বাংলাদেশের উচ্চমাত্রার ঝুঁকি থাকায় এবং চলমান সংকটকালে প্রাতিষ্ঠানিক দুর্বলতা থাকায় সর্বভৌম ঋণমানের রেটিং কমিয়ে বি১ করার ঘোষণা দেয়।

আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেট ঘোষণার আগে বাংলাদেশের ঋণমান সূচক কমানোর ব্যাখ্যায় মুডি’স বেশ কিছু কারণ তুলে ধরে। এরমধ্যে চলমান সংকটের মধ্যে পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও ডলারের সংকট অব্যাহত থাকা, বিদেশি মুদ্রার মজুত কমে যাওয়ার বৈদেশিক লেনেদেন চাপ তৈরি হওয়া এবং আমদানি কার্যক্রম ব্যাহত এবং জ্বালানি সরবরাহে ঘাটতি দেখা দেওয়ার বিষয়গুলো তুলে ধরা হয়।

মুডি’স বলছে, আগের মতোই একাধিক বিনিময় হার এবং বেধে দেওয়া সুদের হারের সীমা বহাল থাকায় তা সাধারণ কার্যক্রমকে বিঘ্নিত করছে। পাশাপাশি রাজস্ব আহরণে পিছিয়ে থাকার কথা বলেছে। আর রিজার্ভের পরিমাণ ৩০ বিলিয়ন ডলারের ওপরে যেতে আরও দুই থেকে তিন বছর লাগবে।