বাংলাদেশ থেকে চিকিৎসক-প্রকৌশলী নিতে চায় মঙ্গোলিয়া

মঙ্গোলিয়া সরকার বাংলাদেশ থেকে ইংরেজিতে দক্ষ শিক্ষার্থীদের তাদের স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে নিয়োগ দিতে পারে বলে জানান বাণিজ্য প্রতিমন্ত্রী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2024, 12:29 PM
Updated : 31 Jan 2024, 12:29 PM

মঙ্গোলিয়া বাংলাদেশ থেকে বিভিন্ন খাতে দক্ষ জনবল নেয়ার আগ্রহ প্রকাশ করেছে।

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর সঙ্গে বুধবার মন্ত্রণালয়ে সৌজন্য সাক্ষাৎ করতে এসে এই আগ্রহর কথা জানান বাংলাদেশে মঙ্গোলিয়ার অনাবাসিক রাষ্ট্রদূত গানবোল্ড দামবাজাভ।

বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গোলিয়ার রাষ্ট্রদূত বাংলাদেশ থেকে ডাক্তার-নার্স, ইঞ্জিনিয়ার, কন্সট্রাকশনকর্মী, কৃষি শ্রমিকসহ বিভিন্ন খাতে জনবল নেওয়ার আগ্রহ প্রকাশ করেন।

প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এ সময় বলেন, বাংলাদেশের অনেক দক্ষ জনবল বিশ্বের অনেক দেশে সুনামের সঙ্গে কাজ করছেন। বিদেশি শ্রম বাজারে বাংলাদেশের শ্রমিকদের ব্যাপক চাহিদা রয়েছে।

মঙ্গোলিয়ার রাষ্ট্রদূত বলেন, মঙ্গোলিয়া ইংরেজিকে দ্বিতীয় ভাষা ঘোষণা করায় ইংরেজিতে দক্ষ জনবলের বড় চাহিদা রয়েছে।

প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, বাংলাদেশে ইংরেজিতে অসংখ্য স্নাতকধারী রয়েছে যারা আইইএলটিএস, টোফেল, জিআরইসহ আন্তর্জাতিক মানদণ্ড অনুসরণ করে নিজেদের দক্ষ করে তৈরি করেছে। মঙ্গোলিয়া সরকার বাংলাদেশ থেকে এ ভাষায় দক্ষ শিক্ষার্থীদের সেদেশের স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে নিয়োগ দিতে পারে।

বাণিজ্য প্রতিমন্ত্রী আরও বলেন, বাংলাদেশের ফার্মাসিউটিক্যালসের বিশ্বব্যাপী বাজার সৃষ্টি হয়েছে। মঙ্গোলিয়া সরকারও বাংলাদেশ থেকে ফার্মাসিউটিক্যালস পণ্য নিতে পারে।

বৈঠকে রাষ্ট্রদূত গানবোল্ড দামবাজাভ বলেন, মঙ্গোলিয়া ইউরোপীয় ইউনিয়নের জিএসপি প্লাস সুবিধাভোগী দেশ এবং জাপানের সঙ্গে অর্থনৈতিক অংশীদারত্বের চুক্তি রয়েছে। এছাড়া চীন এবং রাশিয়ার সঙ্গেও অর্থনৈতিক ও বাণিজ্যিক ক্ষেত্রে অনুকূল সম্পর্ক রয়েছে। তাই বাংলাদেশ মঙ্গোলিয়ার সঙ্গে বিনিয়োগসহ বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে পারে।