টিসিবির ফ্যামিলি কার্ড: ২২ জুন থেকে বিক্রির প্রস্তুতি

এক কোটি পরিবারের কাছে ফ্যামিলি কার্ডের মাধ্যমে সুলভ মূল্যে পণ্য বিক্রির প্রস্তুতি শুরু করেছে সরকারি বিপণন সংস্থা (টিসিবি); এজন্য সম্ভাব্য দিন ঠিক করেছে ২২ জুন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2022, 05:26 PM
Updated : 15 June 2022, 05:29 PM

এ কার্যক্রমের মাধ্যমে দেশজুড়ে রাষ্ট্রায়ত্ত সংস্থাটির এতদিন ধরে পরিচালিত ট্রাক সেল বন্ধ হয়ে যাবে।

এবার সংস্থাটি বিক্রি করবে সয়াবিন তেল, ডাল ও চিনি। এজন্য আগের নির্ধারণ করা মূল্যই এখন পর্যন্ত ঠিক রাখা হয়েছে।

প্রস্তুতির অংশ হিসেবে বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে দরপত্রের মাধ্যমে সয়াবিন তেল, চিনি ও মসুর ডাল কেনার তিনটি আলাদা প্রস্তাব পাস হয়।

টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল আরিফুল হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আগামী ২২ জুন থেকে ফ্যামিলি কার্ডের মাধ্যমে পণ্য বিপণনের প্রস্তুতি নেওয়া হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়ে এ বিষয়ে অনুমোদন চাওয়া হয়েছে, তবে এখনও সাড়া আসেনি।”

বুধবার ক্রয় সংক্রান্ত বৈঠকে পণ্য কেনার অনুমোদনের বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জিল্লুর রহমান চৌধুরী জানান, বৈঠকে ১২৩ কোটি ৫ লাখ ৭০ হাজার টাকায় মেঘনা সুগার রিফাইনারি ও সিটি সুগার ইন্ডাস্ট্রিজের কাছ থেকে ১৫ হাজার টন চিনি কেনার প্রস্তাব অনুমোদিত হয়েছে।

প্যাকেটজাত চিনির দাম ৮৪ টাকা ও ৫০ কেজির বস্তায় ভরা চিনির দাম কেজিপ্রতি ৮১ টাকা পড়েছে।

বৈঠকে বেশ কয়েকটি কোম্পানির কাছ থেকে ১৫৮ কোটি ৬২ লাখ ৫০ হাজার টাকায় ১৩ হাজার ৫০০ টন মসুর ডাল কেনার প্রস্তাব অনুমোদন পেয়েছে যাতে প্রতিকেজি মসুর ডালের দাম পড়ছে ১১৭ টাকা ৫০ পয়সা।

এসিআই পিওর ফ্লাওয়ার, সেনা কল্যাণ সংস্থা, এনএস কনস্ট্রাকশন, বাংলাদেশ এডিবল অয়েল, নাবিল নাবা ফুডস ও এশা সার্ভিস এসব ডাল সরবরাহ করবে।

এছাড়া বসুন্ধরা মাল্টিফুড, সেনা এডিবল অয়েল, মেঘনা এডিবল অয়েল, সিটি এডিবল অয়েল, সুপার অয়েল রিফাইনারির কাছ থেকে এক কোটি ৯২ লাখ লিটার সয়াবিন তেল কেনার প্রস্তাব পাস হয়েছে। প্রতি লিটার তেলের কেনা মূল্য দাঁড়াচ্ছে ২০১ টাকা বলে মন্ত্রি পরিষদ সচিব জানান।

প্রস্তুতির বিষয়ে টিসিবির চেয়ারম্যান জানান, কোভিড পরিস্থিতিতে সারাদেশে নিম্ন আয়ের মানুষের মধ্যে সহায়তা বিতরণের জন্য একটি তালিকা আগেই করে রাখা হয়েছিল। সেই তালিকা ধরে এবার টিসিবির পণ্য দেওয়া হবে।

ঢাকা ও বরিশাল সিটি করপোরেশনে ফ্যামিলি কার্ড না থাকায় এসব এলাকায় ওয়ার্ড কমিনারদের মাধ্যমে এ কার্ডের জন্য নাম নেওয়া হচ্ছে বলে যোগ করেন তিনি। 

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে নিম্ন আয়ের মানুষদের স্বস্তি দিতে এতদিন ট্রাকে তেল, চিনি, পেঁয়াজ, ডাল, খেজুর, ছোলা সুলভ মূল্যে বিক্রি করে আসছিল টিসিবি।

তবে এখন থেকে ট্রাক সেল বন্ধ করে ফ্যামিলি কার্ডের মাধ্যমে বিপণন অভিযান পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে তারা।

টিসিবির পক্ষ থেকে জানানো হয়, এবার পণ্য তালিকায় থাকা প্রতি কেজি চিনি ৫৫ টাকা, মশুর ডাল ৬৫ টাকা ও প্রতিলিটার সয়াবিন তেল ১১০ টাকা করে বিক্রি করা হবে।

রোজার পর তেলসহ নিত্যপণ্যের দাম ঊর্ধ্বমুখী হয়ে পড়লে মে মাসের মাঝামাঝি সময়ে ট্রাকে করে দেশজুড়ে টিসিবির পণ্য বিপণন শুরু হওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে ওই সিদ্ধান্ত থেকে সরে আসে সংস্থাটি।