ই-অরেঞ্জসহ ৪ প্রতিষ্ঠানের সদস্যপদ স্থগিত করল ই-ক্যাব

অনিয়মের অভিযোগ আসায় ই-অরেঞ্জসহ চারটি প্রতিষ্ঠানের সদস্যপদ স্থগিত করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইক্যাব)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2021, 04:22 PM
Updated : 26 August 2021, 04:22 PM

অন্য তিনটি প্রতিষ্ঠান হচ্ছে টোয়েন্টিফোর টিকেটি ডটকম, গ্রিন বাংলা ই-কমার্স লিমিডেট, এক্সিলেন্ট ওয়ার্ল্ড এগ্রো ফুড এন্ড কনজ্যুমার।

বৃহস্পতিবার ইক্যাবের এক সংবাদ বিজ্ঞপ্তিতে তাদের সদস্যপদ স্থগিতের কথা জানানো হয়।

ই-অরেঞ্জের বিরুদ্ধে ইতোমধ্যে প্রতারণার মামলা হয়েছে। প্রতিষ্ঠানটি মালিক এখন কারাগারে রয়েছেন।

ইভ্যালি আরও কয়েকটি ই কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধে গ্রাহকের অভিযোগের পাহাড় জমছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে।

ই-ক্যাবের বিজ্ঞপ্তিতে বলা হয়, “ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠানের মধ্য থেকে কিছু সদস্য প্রতিষ্ঠানের নামে বিভিন্ন ধরনের অভিযোগের প্রেক্ষিতে ই-ক্যাব আভ্যন্তরীণ ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেয়।”

ভোক্তা ও বিক্রেতাদের অভিযোগের পরিপ্রেক্ষিতে ই-ক্যাব ১৬টি প্রতিষ্ঠানকে ভিন্ন ভিন্ন অভিযোগে কারণ দর্শানোর নোটিস দিয়েছিল।

“এর মধ্যে অভিযোগের বিষয়ে জবাব না দেওয়া অথবা সন্তোষজনক জবাব না দেওয়ার কারণে চারটি প্রতিষ্ঠানের সদস্যপদ স্থগিত করা হয়েছে,” বলা হয় বিজ্ঞপ্তিতে।

প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে অর্থ আত্মসাৎ, ক্রেতা ও সরবরাহকারীদের অভিযোগ নিষ্পত্তি না করা, ই-ক্যাবের কারণ দর্শানো ও সতর্কীকরণ পত্রের জবাব না দেওয়া, ই-ক্যাবের অভিযোগগুলো সমাধান না করা, ডিজিটাল কমার্স নির্দেশিকা ২০২১ প্রতিপালন না করা ও এমএলএম ব্যবসা করার অভিযোগ রয়েছে।

অন্য প্রতিষ্ঠানগুলোর বিষয়ে জানতে চাইলে ই-ক্যাবের সাধারণ সম্পাদক আবদুল ওয়াহেদ তমাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “৯টি প্রতিষ্ঠানের কেউ কেউ তাদের বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করেছে, কেউ কেউ অভিযোগ নিষ্পত্তি ও ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা-২০২১ মেনে চলার প্রতিশ্রুতিসহ সময় প্রার্থনা করেছে।

“তাই ৯টি প্রতিষ্ঠানকে পর্যবেক্ষণে রেখে অধিকতর তদন্ত চলছে। সন্তোষজনক সমাধান না হলে সেসব প্রতিষ্ঠানের বিষয়ে অনুরূপ সিদ্ধান্ত গৃহীত হতে পারে।”