গিনেস বুকে নাম লেখালেন ব্যাংকার দিলিপ দাশ গুপ্ত

১৯৬৩ সালে ইউনাইটেড ব্যাংকে যোগদানের মাধ্যমে তার ব্যাংকিং ক্যারিয়ার শুরু হয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2023, 03:39 PM
Updated : 31 March 2023, 03:39 PM

ব্যাংক ক্রেডিট ব্যবস্থাপক (পুরুষ) হিসেবে বৈশ্বিক মানদণ্ডে দীর্ঘতম ক্যারিয়ারের নজির গড়েছেন বাংলাদেশের ব্যাংকার দিলিপ দাশ গুপ্ত।

সম্প্রতি গিনেস ওয়ার্ল্ড রেকর্ড’স ওয়েবসাইটে এ সংক্রান্ত ঘোষণা দেওয়া হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে ওয়ালটন।

এতে বলা হয়, চট্টগ্রামের আনোয়ারা উপজেলার পাটনীকোঠা গ্রামের সন্তান দিলিপ বর্তমানে শ্রীলঙ্কার কমার্শিয়াল ব্যাংক অব সিলনে ‘ক্রেডিট স্পেশালিস্ট’ হিসেবে কর্মরত আছেন। তার ৫৯ বছর ১৮৬ দিনের কর্মজীবনের তথ্য গত ৩ নভেম্বর গিনেস বুকে নথিবদ্ধ করা হয়।

ব্যাংকিং পরিষেবায় অবদানের জন্য এর আগে দিলিপ ফ্রান্স সরকারের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘দ্য ন্যাশনাল অর্ডার অব মেরিট’ এবং মানবিকতার জন্য পোপ ফ্রান্সিসের ‘লাভ ফর হিউমিনিট’সহ দেশে-বিদেশে বিভিন্ন পুরস্কার ও সম্মাননা পেয়েছেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

১৯৪২ সালের ১ ফেব্রুয়ারি জন্ম নেওয়া দিলিপের কর্মজীবন শুরু ১৯৬২ সালে, তখন তিনি যোগ দেন চট্টগ্রামের খাতুনগঞ্জের আমদানিকারক প্যারামাউন্ট ইমপেক্সে। পরের বছর ইউনাইটেড ব্যাংকে যোগদানের মাধ্যমে শুরু করেন ব্যাংকিং ক্যারিয়ার।

দিলিপ দাশ তার বর্ণাঢ্য কর্মজীবনে স্ট্যান্ডার্ড ব্যাংক, রূপালী ব্যাংক, ব্যাংক অব ক্রেডিট অ্যান্ড কমার্স, ইন্দোসুয়েজ ব্যাংক, ক্রেডিট এগ্রিকোল ইন্দোসুয়েজসহ বিভিন্ন আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।